শ্রমিক শ্রেণীকে ঐক্যবদ্ধ হতে হবে : আ স ম রব

ক্রাইমবার্তা রিপোট:জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, শ্রমিক শ্রেণীকে অধিকার বঞ্চিত রেখে কাংখিত গণতন্ত্র, উন্নয়ন কিছুই সম্ভব নয়। তাদের অধিকার বাস্তবায়ন নিশ্চিত করতে হলে কল-কারখানা ও অর্থলগ্নি প্রতিষ্ঠানের ম্যানেজমেন্টে এবং পার্লামেন্ট ও স্থানীয় সরকারে শ্রমিকদের প্রতিনিধিত্ব প্রদান করতে হবে। এর জন্য গণতন্ত্র, অবাধ, সুষ্ঠু নির্বাচন ও শ্রমিক বান্ধব সরকার নিশ্চিত করার জন্য শ্রমিক শ্রেণীকে ঐক্যবদ্ধ হতে হবে।

 

আজ জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট আয়োজিত র‌্যালি-পরবর্তী সমাবেশে রব এ কথা বলেন।

রব আরো বলেন, দেশ স্বাধীন হওয়ার ৪৬ বছরেও তাদের ৮ ঘন্টা শ্রমের দাবি, সুস্থ কর্ম পরিবেশ, সর্বত্র ট্রেড ইউনিয়ন করার অধিকার ও বেঁচে থাকার জন্য ন্যূনতম ১৫০০০ টাকা মাসিক মজুরি নিশ্চিত করা হয়নি। সরকারী কর্মচারীদের বেতন বেড়েছে এবং বছর বছর বৃদ্ধির বিধান করা হয়েছে। কিন্তু বেসরকারী কর্মচারীসহ শ্রমিকদের আজও চাকরির নিশ্চয়তা নেই। যারা শ্রম দেন তাদের অনেককে আজও তিন থেকে চার হাজার টাকা মাসিক মজুরিতে কাজ করতে হয়। তাদের জন্য কোনো মজুরি কমিশন আজও ঘোষিত হয়নি। শ্রমিকরা আন্দোলন করলে তাদেরকে কর্মচ্যুত করা হয়, পুলিশী নির্যাতন করা হয়, গ্রেপ্তার করা হয়। এমতাবস্থায় শুধুমাত্র ট্রেড ইউনিয়ন আন্দোলনের মাধ্যমে এ সকল সমস্যার সমাধান হবে না।

সমাবেশে জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেছেন, অধিকার আদায়ের সংগ্রাম করার অপরাধে অনেক শ্রমিক নেতাকে হত্যা করা হয়েছে। এর কোনো বিচার আজও হয়নি। যেই রানা প্লাজা ধ্বসের কারনে ১১ থেকে ১২ শ’ শ্রমিক নিহত হয়েছে, যাদের খোজ এখনও পাওয়া যায়নি তার জন্য যথাযথ পদক্ষেপ নিতে সরকার পারেনি। রানা প্লাজা ধ্বসের জন্য দায়ীদের বিচারও আজ পর্যন্ত হয়নি।

জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোটের সাধারন সম্পাদক মোশাররফ হোসেন বলেন, সরকারের ভুল শ্রম ও শিল্পনীতির কারণে যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা বাতিল হয়েছে, ইউরোপে বাতিল হওয়ার উপক্রম হয়েছে। গত কয়েক বছরে অসংখ্য গার্মেন্টস কারখানা বন্ধ হয়েছে, অসংখ্য শ্রমিক-কর্মচারী বেকার হয়েছে। চামড়া শিল্প সম্পর্কে সরকারের ভুল নীতি ও পদক্ষেপের কারনে তা আজ ধ্বংস হতে চলেছে। এ ধরনের অবস্থা নিরসনের জন্য সরকারকে অনতিবিলম্বে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোটের ভারপ্রাপ্ত সভাপতি এয়ার আহমদ বলীর সভাপতিত্বে পল্টন মোড়স্থ সমাবেশে আরো বক্তব্য রাখেন জেএসডি যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুক, মো: সিরাজ মিয়া, সহ-সভাপতি মিসেস তানিয়া রব, যুগ্ম সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোটের সাধারন সম্পাদক মোশারফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক রাজা, সহ-সভাপতি আবদুল আউয়াল, এবিএম জামাল উদ্দিন, আবুল হোসেন, এ্যাড. নাজিম উদ্দিন প্রমুখ।

 

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।