সোমবার , ৬ জুলাই ২০২০

সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠায় চুক্তি সই করল ইরান, তুরস্ক ও রাশিয়া

সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠায় চুক্তি সই করল ইরান, তুরস্ক ও রাশিয়া

অনলাইন ডেস্ক: সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে একটি সমঝোতা স্মারক সই করেছে দেশটিতে শান্তি প্রতিষ্ঠার প্রধান তিন মধ্যস্থতাকারী দেশ ইরান, রাশিয়া ও তুরস্ক। কাজাখস্তানের রাজধানী আস্তানায় সিরিয়া বিষয়ক চতুর্থ দফা শান্তি আলোচনা শেষে বৃহস্পতিবার এ চুক্তি সই হয়।

বুধবার সিরিয়ার উত্তর, মধ্য ও দক্ষিণের চারটি অঞ্চলে সেফ জোন প্রতিষ্ঠার প্রস্তাব দেয় রাশিয়া। এসব অঞ্চলে সিরিয়ার সরকারি সেনা ও বিদেশি মদদপুষ্ট বিদ্রোহীদের মধ্যে তুমুল সংঘর্ষ চলছে।  প্রস্তাবে অবিলম্বে এসব সংঘর্ষ বন্ধ করে শরণার্থীদেরকে তাদের ঘরবাড়িতে ফিরে আসার নিরাপদ সুযোগ দেয়ার আহ্বান জানানো হয়।

সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার চুক্তি সই হওয়ার পর বৈঠকে বিদ্রোহীদের কিছু প্রতিনিধি প্রস্তাবটির বিরোধিতা করে সম্মেলনকক্ষ ত্যাগ করেন। বিদ্রোহী নেতা ওসামা আবু যাইদ দাবি করেন, নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা হলে সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা হুমকির মুখে পড়বে বলে তারা এটি মেনে নেবেন না।

জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি স্ট্যাফান ডি মিস্তুরা সিরিয়ায় সেফ জোন প্রতিষ্ঠার বিষয়টিকে স্বাগত জানিয়ে বলেছেন, দেশটির সংঘাত নিরসনের লক্ষ্যে এটি একটি গুরুত্বপূর্ণ ইতিবাচক পদক্ষেপ।

দু’দিনের বৈঠক শেষে কাজাখ পররাষ্ট্রমন্ত্রী কাইরাত আবদ্রাখামানভ জানিয়েছেন, সিরিয়া বিষয়ক পঞ্চম আস্তানা বৈঠক মধ্য-জুলাইয়ে অনুষ্ঠিত হবে। -পার্স টুডে

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

তেহরানে বিস্ফোরণের উৎস ও কারণ লুকিয়েছে ইরান!

ক্রাইমর্বাতা ডেস্করিপোট রিপোট :   গত ২৬ জুন ইরানের রাজধানী তেহরান প্রচণ্ড বিস্ফোরনের শব্দে আতঙ্কিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *