সোমবার , ৬ জুলাই ২০২০

উগ্র-মৌলবাদ ও সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠছে : রাষ্ট্রপতি

ক্রাইমবার্তা রিপোট: রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আব্দুল হামিদ বলেছেন, বিশ্বের সর্বস্তরে আজ উগ্র-মৌলবাদ ও সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠছে। সেজন্য রবীন্দ্র চর্চা আরো বেশি প্রাসঙ্গিক হয়ে পড়েছে। রবীন্দ্রনাথ বাংলাদেশের মাটিতে অসম্প্রাদায়িক চেতনার বীজ বপন করেছিলেন। তিনি নিজে মানবতাবাদি ও অসম্প্রাদায়িক চেতনার মানুষ ছিলেন। তার শিল্পীসত্ত্বা ও মানবসত্ত্বা সব ধরনের ঐক্য সম্প্রতির প্রতিষ্ঠার কথা বলেছেন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে নওগাঁর পতিসর কাচারী বাড়ি দেবেন্দ্র মঞ্চে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকীতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এর সভাপতিত্বে তিনদিন ব্যাপী উদ্বোধনী অনুষ্ঠানে সোমবার বিকেলে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন।19
কবির কর্মময় জীবনী নিয়ে আলোচনায় তিনি বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের একজন দিকপাল ও উজ্জ¦ল নক্ষত্র। তার স্মৃতিসম্ভার যেমন বিশাল তেমিন আপন মহিমায় তা বর্ণাঢ্য। কবির মানসপটে ছিল শিল্পের পরিশীলতা, আবহ প্রকৃতি, প্রেম আধ্যাতিকতা এবং তাতে সম্মিলন ঘটে বিশ্ব সভ্যতা দর্শন ও বিজ্ঞান। তিনি একাধারে কবি, সঙ্গীতঙ্গ, কথাসাহিত্যিক, নাট্যকার, চিত্রশিল্পী, প্রাবন্ধিক, দার্শনিক, শিক্ষাবিদও সমাজ সংস্কারক। তিনি কেবল কালের কবি না, সর্বকালের কবি।
রাষ্ট্রপতি আরো বলেন, বরীন্দ্রনাথ বাংলা সাহিত্যকে পূর্ণতা দিয়েছেন। বিশ্ব সমাজের উচ্চ প্রতিষ্ঠা ও মর্যাদা দিয়েছেন। শিল্প সাহিত্যে তার বিপুল অবদান আমাদের সংস্কৃতিরসত্ত্বা এক অপরিহার্য অংশ। রবীন্দ্রনাথ সুবিধাবঞ্চিত বাঙ্গালীদের প্রতি বিশ্বাস স্থাপন করেছিলেন। তিনি এদেশের কৃষক মেহনতি মানুষের দূর্দশা গভীর ভাবে উপলদ্ধি করেছেন। কৃষিক্ষেত্রে উন্নয়ন সাধন করেন। কৃষকদের মহাজনদের অত্যাচার থেকে রক্ষা করতে তিনি পতিসরে প্রতিষ্ঠা করেন কৃষি সমবায় ব্যাংক।
এ সময় বক্তব্য রাখেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান, অধ্যাপক ড. হায়াৎ মামুদ, বস্ত্র ও পাট মন্ত্রী মোহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, স্থাণীয় সাংসদ ইসরাফিল আলম, জেলা প্রশাসক ড. আমিনুর রহমান প্রমূখ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের হুইপ অ্যাড. শহীদুজ্জামান সরকার এমপি, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক এমপি, ছলিম উদ্দিন তরফদার এমপি, নওগাঁ পুলিশ সুপার মোজাম্মেল হক, অধ্যাপক আব্দুল কুদ্দুস, ইঞ্জি. এনামুল হক এমপি, আত্রাই উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মখলেছুর রহমান, রাণীনগর নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব প্রমূখ।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের অদৃশ্য পূর্বক দৃষ্টান্তে পরিণত হয়েছে। তার উন্নয়নের রাজনীতিকে ব্যহৃত করার জন্য দেশে-বিদেশে নানাবিধ চক্রান্ত হচ্ছে। কিন্তু সব প্রতিকূলতাকে অগ্রাহ্য করে তার সুদক্ষ পরিচালনায় এগিয়ে যাচ্ছে আজ বঙ্গবন্ধুর বাংলাদেশ। এগিয়ে যাচ্ছে রবীন্দ্রনাথের বাংলাদেশ। আমাদের এ অগ্রযাত্রাকে ধরে রাখতে হলে অসম্প্রদায়িক চেতনায় উদ্ধৃদ্ধ সংস্কৃতি মনা সোনার মানুষ গড়ে তুলতে হবে।
রবী ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে পতিসর কাচারি বাড়ি এলাকায় উৎসব মূখর পরিবেশের সৃষ্টি হয়েছে। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ভীড় করেন হাজারো রবীন্দ্র ভক্ত ও অনুরাগীরা। জন্ম বার্ষিকীতে কাচারি বাড়ীতে নারী-পুরুষসহ সবশ্রেণির মানুষদের পদচারণায় মিলন মেলায় পরিণত হয়। এ উপলক্ষে সেখানে এক গ্রামীন মেলা বসে।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

বিএনপি প্রতিদিন অশ্লীল ভাষায় সরকারের বিরুদ্ধে বিষোদ্‌গার করছে: কাদের

ক্রাইমর্বাতা রিপোট : ঢাকা:    সরকার একই সঙ্গে তিনটি চ্যালেঞ্জ মোকাবিলা করছে বলে মন্তব্য করেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *