শনিবার , ৪ জুলাই ২০২০

একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম শুরু

ক্রাইমবার্তা রিপোট:একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করা হয় মঙ্গলবার দুপুর ১২টায়।
আগামী ২৬ মে পর্যন্ত অনলাইন ও এসএমএসে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। এই সময়ের মধ্যে একটি কলেজ নির্দিষ্ট করে দেয়া হবে। টেলিটকের মাধ্যমে মোবাইল ফোনে এসএমএসেও আবেদন করা যাবে। তবে প্রতি কলেজে আবেদন ফি ১২০ টাকা।

 

মোট তিন দফায় আবেদন নেয়া হবে। পাশাপাশি শিক্ষার্থীর পছন্দ ও মেধাক্রম অনুযায়ী কলেজের মেধা তালিকা প্রকাশ করা হবে। কলেজ বণ্টন শেষ হলে একযোগে ভর্তি শুরু হবে। প্রকাশিত তালিকায় কলেজ পছন্দ হলে ১৮৫ টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে।

অনলাইনে নির্দিষ্ট ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd-তে গিয়ে আবেদন করতে হবে।

প্রথম দফায় যেসব শিক্ষার্থী আবেদন করতে ব্যর্থ হবে তারা দ্বিতীয় ও তৃতীয় তালিকা প্রকাশের আগে দু’দিন করে সময় পাবে।

প্রথমবার যারা আবেদন করবে, তাদের যদি প্রকাশিত তালিকার কলেজ পছন্দ না হয়, তাহলে দ্বিতীয় তালিকায় কলেজ পেতে আবেদন করতে পারবে। তবে এজন্য অতিরিক্ত টাকা দিতে হবে না। একইভাবে দ্বিতীয় তালিকার কলেজ পছন্দ না হলে তৃতীয় তালিকায় কলেজ পেতে আবেদন করা যাবে।

তিন দফায় যথাক্রমে ৫, ১৩ এবং ১৮ জুন আবেদনের ফল বা কলেজ তালিকা প্রকাশ করা হবে। প্রথম দফায় সুযোগ পাওয়া শিক্ষার্থীরা পছন্দের কলেজ পেলে ৮ জুনের মধ্যে তাদের ভর্তি নিশ্চিত করতে হবে। এজন্য সংশ্লিষ্ট বোর্ডে জমা দিতে হবে ১৮৫ টাকা। দ্বিতীয় দফায় আবেদনের জন্য ৯ ও ১০ জুন নির্ধারণ করা হয়েছে। ১৩ জুন দ্বিতীয় তালিকা বা ফল প্রকাশ করা হবে। এই তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীরা ১৪-১৫ জুন বোর্ডে নিবন্ধনের মাধ্যমে ভর্তি নিশ্চিত করবে।

তৃতীয় তালিকার জন্য আবেদনকারীদের কাছ থেকে পুনরায় কলেজ পছন্দের তালিকা নেয়া হবে। আগের দু’বার আবেদন না করা প্রার্থীরাও এ দফায় ১৬-১৭ জুনের মধ্যে আবেদন করতে পারবে। তৃতীয় দফার ফল প্রকাশ করা হবে ১৮ জুন। পরদিনই শিক্ষার্থীদের ১৮৫ টাকা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে।

তালিকা প্রকাশ ও ভর্তি নিশ্চিত পর্ব শেষে ২০ থেকে ২২ জুন প্রথম দফায় ভর্তি হতে হবে শিক্ষার্থীদের। পরে ২৮-২৯ জুনও ভর্তি হওয়া যাবে।

 

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

আজ আরো ৩৮ জনের মৃত্যু

ক্রাইমর্বাতা রিপোট: দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন ৪০১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *