জাকার্তার খ্রিস্টান গভর্নরের দুই বছরের জেল

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বিদায়ী খ্রিস্টান গভর্নর বাসুকি চাহাইয়া পুরানামাকে ধর্ম অবমাননার দায়ে দুই বছরের জেল দিয়েছে দেশটির আদালত। এর আগে, বিতর্কিত মামলায় পুরানামার ক্ষেত্রে এই ধরণের রায় দেশটির ধর্মীয় সহনশীলতার জন্য একটি পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল।

 

দেশটির ৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো চীনা সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্য থেকে খ্রিস্টান ধর্মাবলম্বী পুরানামা (এহক) গভর্নর নির্বাচিত হন। এর আগে তার বিরুদ্ধে নির্বাচনী প্রচারণার সময় কোরআন অবমাননার অভিযোগ আনা হয়। তবে নিজেকে নির্দোষ দাবি করেছেন। তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল করার কথা বলেছেন তিনি।

এতে দেশটির ধর্মীয় চরমপন্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই ঘটনাকে কেন্দ্র করে ইন্দোনেশিয়ায় জাতিগত এবং ধর্মীয় উত্তেজনা বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। জাকার্তায় নিরাপত্তা বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে।

তবে গভর্নর এহক বলেছেন, জনগণকে বিভ্রান্ত করার জন্য তার রাজনৈতিক প্রতিপক্ষ কোরআনের একটি আয়াতকে ব্যবহার করছে। তারা কোরআনের একটি আয়াত উদ্ধৃত করে এর এমন ব্যাখ্যা দিয়েছে যে, একজন অমুসলিমের অধীনে মুসলিমরা থাকতে পারে না। কিন্তু অন্য অনেক ইসলামী পণ্ডিত এই ব্যাখ্যার বিরোধিতা করে বলেছেন, এই আয়াতটিকে দেখতে হবে কোনো যুদ্ধকালীন পটভূমিতে এবং এটিকে আক্ষরিক অর্থে নেয়া ঠিক হবে না।

গত ২৮ শে সেপ্টেম্বর পুরনামা বলেন, যারা তার বিরুদ্ধে কোরানের এই আয়াতটি ব্যবহার করছেন তারা আসলে মিথ্যে বলে জনগণকে বিভ্রান্ত করছেন।

তার এই মন্তব্য ইন্দোনেশিয়ার কট্টরপন্থী মুসলিমদের ক্ষুব্ধ করেছে। যদিও তিনি ইতোমধ্যে এর জন্য জন্য দুঃখ প্রকাশ করেছেন। পরে তার বিরুদ্ধে ইসলাম ধর্মকে অবমাননার অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করে ইন্দোনেশিয়ান পুলিশ।

 

 

Please follow and like us:

Check Also

হিজবুল্লাহর ড্রোন হামলায় ইসরাইলি সেনা কর্মকর্তার মৃত্যু

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ড্রোন হামলায় আহত ইসরাইলের এক সেনা কর্মকর্তা রোববার মারা গেছেন। তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।