শপথ নিলেন ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :নতুন প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ফ্রান্সের ২৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এমানুয়েল ম্যাক্রোঁ।

স্থানীয় সময় রোববার বিকাল সাড়ে তিনটার দিকে ফ্রান্সের সাংবিধানিক পরিষদের প্রেসিডেন্ট লরা ফ্যাবিয়াস নতুন প্রেসিডেন্ট হিসেবে ম্যাক্রোঁর নাম ঘোষণা করেন।

এর মধ্য দিয়ে এখন থেকে আগামী পাঁচ বছরের জন্য এলিসি প্রাসাদের অধিপতি হলেন ৩৯ বছর বয়সী ম্যাক্রোঁ। নেপোলিয়নের পর ফ্রান্সের সর্বকনিষ্ঠ শাসক হলেন তিনি।

খবরে বলা হয়, প্যারিসে প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠিত হয়।

ম্যাক্রোঁ দায়িত্ব নেয়ার পরপরই বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এলিসি প্রাসাদ ত্যাগ করেন।

গত সপ্তাহে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ৬৬ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল ফ্রন্টের (এনএফ) প্রার্থী মারি লি পেনকে পরাজিত করেন ম্যাক্রোঁ।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এবার আসন্ন পার্লামেন্ট নির্বাচনে জয়ের জন্য জোর প্রস্তুতি শুরু করেছেন ফ্রান্সের নবনির্বাচিত প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

এজন্য পার্লামেন্টের ৫৭৭ আসনের বিপরীতে এখন পর্যন্ত ৪২৮টি আসনে প্রার্থী চূড়ান্ত করেছে তার উদারপন্থী রাজনৈতিক দল লা রিপাবলিক এন মার্চ। এ প্রার্থী তালিকার সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে, ম্যাক্রোঁর দলের এই প্রার্থীদের অর্ধেকই নারী এবং এদের ৫২ শতাংশই নতুন মুখ।

 

Check Also

যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার সত্ত্বেও গাজায় হামলা চলবে: ইসরাইল

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়া সত্ত্বেও গাজায় হামলা চালাবে ইসরাইল বলে জানিয়েছেন দেশটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।