ল্যাভরভের সঙ্গে ট্রাম্পের বৈঠকের ‘ট্রান্সস্ক্রিপ্ট’ প্রকাশ করবেন পুতিন

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের ‘ট্রান্সস্ক্রিপ্ট’ বা ‘প্রতিলিপি’ প্রকাশ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। বুধবার দেশটি জানায়, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, রাশিয়া মার্কিন কংগ্রেসকে ট্রাম্প-ল্যাভরভ বৈঠকের বিষয়বস্তু পাঠিয়ে দিতে প্রস্তুত। তবে ট্রাম্প তদন্ত সংশ্লিষ্ট কোনো তথ্য রাশিয়ার কাছে প্রকাশ করেছেন কি না এ বিষয়টি অস্বীকার করে পুতিন বলেন, এ নিয়ে মিডিয়া যেসব প্রতিবেদন করছে তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।25
রাশিয়ার শোচিতে এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, যদি মার্কিন প্রশাসন এই বৈঠকের তথ্য কার্যকরী বলে মনে করে তাহলে আমরা এটি তাদের দিতে পারি।
উল্লেখ্য, মঙ্গলবার রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াক ও ল্যাভরভের কাছে ট্রাম্প আইএস ও বিমান নিরাপত্তা বিষয়ক গোপন তথ্য প্রকাশ করার খবর এলে সমালোচনার মুখে পড়ে ট্রাম্প প্রশাসন। যদিও ট্রাম্প নিজেই এই তথ্য তার টুইটার পোস্টে প্রকাশ করেন এবং নিজের পক্ষে সাফাই গেয়ে বলেন, প্রেসিডেন্ট হিসেবে এটি প্রকাশ করার পূর্ণ অধিকার তার আছে।
এর আগে সোমবার ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প জাতীয় গোপন তথ্য রাশিয়ার সঙ্গে ভাগাভাগি করেছেন। যদিও ট্রাম্প ও হোয়াইট হাউস তখন এটি অস্বীকার করে। একদিন পরই মঙ্গলবারের টুইটার বার্তায় তিনি বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে আমি রাশিয়ার সঙ্গে কিছু তথ্য শেয়ার করেছি, যা করার পূর্ণ অধিকার আমার রয়েছে। সন্ত্রাসবাদ ও বিমান নিরাপত্তা সম্পর্কিত কিছু তথ্য দেয়া হয়েছে। কারণ মানবিক কারণে আমি চাই আইএস ও সন্ত্রাসবাদ ইস্যুতে রাশিয়া আরো বেশি জোরালো পদক্ষেপ গ্রহণ করুক।
এরপরপরই নিজ দল ও রিপাবলিকানদের সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। এমনকি দেশটির শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্ট এই তথ্য প্রকাশ করায় যুক্তরাষ্ট্রকে এই তথ্যগুলো দেয়া সূত্রের জন্য হুমকি। উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের একটি দেশ শর্তসাপেক্ষে যুক্তরাষ্ট্রকে এই তথ্যগুলো দিয়েছিল।
ডেমোক্রেট ডিক ডারবিন বলেন, এটি বিপজ্জনক ও বেপরোয়া কাজের মধ্যে একটি। সিনেটের স্পিকার পল রায়ান বলেন, প্রেসিডেন্ট হিসেবে গোপনীয় তথ্য সুরক্ষিত রাখাই তার কাজ। এরজন্য কংগ্রেসের কাছে প্রেসিডেন্টকে ব্যাখা দিতে হবে। সিনেট ইন্টিলিজেন্স কমিটির শীর্ষ ডেমোক্রেট নেতা মার্ক ওয়ার্নার বলেন, ‘এটি গোয়েন্দা সংস্থাগুলোর গালে চড় দেয়ার মতো।

Please follow and like us:

Check Also

জাহাজে আটক ভারতীয়দের সঙ্গে কূটনীতিকদের দেখা করার অনুমতি দেবে ইরান

 এএনআই : ইরান ও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। দুই দেশের সাম্প্রতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।