জয় পেতে বাংলাদেশের দরকার ২৬৬ রান

জয় পেতে বাংলাদেশের দরকার ২৬৬ রান
জয় পেতে বাংলাদেশের দরকার ২৬৬ রানশ রস টেলর, কেইন উইলিয়ামসনের ব্যাটিং দেখে মনে হচ্ছিল জয়ের জন্য বাংলাদেশকে বেশ বড় লক্ষ্যই বেঁধে দেবে নিউজিল্যান্ড। কিন্তু ইনিংসের শেষপর্যায়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছেন বাংলাদেশের বোলাররা। কিউইদের হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফির স্বপ্ন টিকিয়ে রাখার জন্য বাংলাদেশকে করতে হবে ২৬৬ রান।

চ্যাম্পিয়নস ট্রফিতে প্রথম ম্যাচ খেলতে নেমেই জ্বলে উঠেছেন তাসকিন আহমেদ। অষ্টম ওভারে তাঁর হাত ধরেই বাংলাদেশ পেয়েছিল প্রথম উইকেটের দেখা। পরে ক্রমশ বিপদজনক হয়ে ওঠা রস টেলরকেও সাজঘরমুখী করেছেন এই ডানহাতি পেসার। বল হাতে জ্বলে উঠেছেন মোসাদ্দেক হোসেন সৈকতও। ইনিংসের শেষপর্যায়ে বোলিং করতে এসে তিন ওভারেই তিনি নিয়েছেন তিন উইকেট। ৪০ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ছিল ২০৩/৪। শেষ ১০ ওভারে তারা সংগ্রহ করতে পেরেছেন ৬২ রান। হারিয়েছে ৪ উইকেট।

টস জিতে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ৪৬ রান জমা করে শুরুটা ভালোভাবেই করেছিল নিউজিল্যান্ড। অষ্টম ওভারে ১৬ রান করে তাসকিনের শিকার হয়েছেন রনকি। পাঁচ ওভার পর রুবেল আউট করেছেন গাপটিলকে। তৃতীয় উইকেটে ৮৩ রানের জুটি গড়ে বাংলাদেশকে ভালোই ভুগিয়েছেন কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন ও রস টেলর। ৩০তম ওভারে এই জুটি ভাঙায় কিছুটা স্বস্তি ফিরেছে বাংলাদেশ শিবিরে। ৫৭ রানের অধিনায়কোচিত ইনিংস খেলে রানআউট হয়েছেন উইলিয়ামসন। টেলর অবশ্য আরও বেশ কিছুক্ষণ ভুগিয়েছেন বাংলাদেশের বোলারদের। ৩৯তম ওভারে অবশেষে টেলরকে সাজঘরমুখী করেছেন তাসকিন। ৬৩ রান করে ফিরে গেছেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ এই ব্যাটসম্যান। শেষ ১০ ওভারে দাপট দেখিয়েছেন সৈকত-মাশরাফিরা। ৪৩তম ওভারে নিউজিল্যান্ডকে জোড়া ধাক্কা দিয়েছিলেন সৈকত। তুলে নিয়েছিলেন নেইল ব্র“ম ও কোরি অ্যান্ডারসনের উইকেট। নিজের পরের ওভারে জেমস নিশামকেও সাজঘরমুখী করেছিলেন এই ডানহাতি স্পিনার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আগের ম্যাচে বেশ কোণঠাসা অবস্থাতেই পড়েছিল বাংলাদেশ। হারলে বিদায় নিতে হতো চ্যাম্পিয়নস ট্রফি থেকে। কিন্তু সেই ম্যাচে বৃষ্টির কারণে বাংলাদেশ পেয়ে গিয়েছিল এক পয়েন্ট। টিকে ছিল সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন। আজ সেই বৃষ্টির কারণেই আবার হতাশায় ডুবতে হচ্ছে টাইগারদের। নিউজিল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচটাও বৃষ্টিতে ভেসে গেলে আবারও হুমকির মুখে পড়বে বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফিতে টিকে থাকার স্বপ্ন। ভেজা আউটফিল্ডের কারণে বাঁচা-মরার এই ম্যাচটা শুরু হতে দেরি হয়েছে প্রায় এক ঘণ্টা। তবে আশার কথা যে, খেলার দৈর্ঘ্য কমানো হয়নি। শুরুতেই টস হেরে ফিল্ডিংয়ে নামতে হয়েছে বাংলাদেশকে।

একাদশে দুটি পরিবর্তন এনে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ইমরুল কায়েসের জায়গায় দলে এসেছেন তাসকিন আহমেদ। আর মেহেদী হাসান মিরাজের পরিবর্তে খেলছেন মোসাদ্দেক হোসেন সৈকত। ফলে কিউইদের বিপক্ষে বাংলাদেশ আজ খেলছে চার পেসারের দল নিয়ে। নিউজিল্যান্ড দল আছে অপরিবর্তিত।

এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে নিশ্চিত হার এড়িয়ে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলার আশা জাগিয়ে রাখে বাংলাদেশ। বৃষ্টির কারণে সেই ম্যাচ পরিত্যক্ত হওয়ায় বাংলাদেশের ঝুলিতে আসে মহামূল্যবান একটি পয়েন্ট। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচ জিততে পারলেই শেষ চারে খেলার সম্ভাবনাটা উজ্জ্বল হয়ে উঠবে মাশরাফির দলের।

টানা দুই ম্যাচ পরিত্যক্ত হওয়ায় অস্ট্রেলিয়ার সংগ্রহ এখন দুই পয়েন্ট। চ্যাম্পিয়নস ট্রফির ‘এ’ গ্রুপের সমীকরণটা এখন এমন যে শেষ ম্যাচে বাংলাদেশ যদি নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে পারে আর ইংল্যান্ড যদি শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাতে পারে, তাহলে বাংলাদেশের সেমিফাইনালে খেলা প্রায় নিশ্চিত হয়ে যাবে।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান

Check Also

ফুটবলার রাজিয়ার জন্য আমরা কে কী করেছি

ফজয়ী নারী ফুটবলার রাজিয়া সুলতানা মাঠে ছিলেন অপ্রতিরোধ্য। সন্তান জন্মদানের পর আবার দ্রুত খেলায় ফিরতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।