শনিবার , ৪ জুলাই ২০২০

দক্ষিণ আফ্রিকার বিদায় সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

ক্রাইমবার্তা স্পোর্টস ডেস্ক: সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হয়ে আসল ক্রিকেট বিশ্বের পরাশক্তি ভারত। রোববার ‘বি’ গ্রুপের নিজেদের শেষ ম্যাচে ওয়ানডে র‌্যাংকিংয়ের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে কোহলির দল। আগামী ১৫ জুন বার্মিহামের এজবাস্টনে বিকাল সাড়ে তিনটায় মুখোমুখি হবে প্রতিবেশী দুই দল।10
বিশ্বের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকা বিদায় নিল রোববার ভারতের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে। ‘চোকার’ তকমাটা যেন ভালোভাবেই সেটে গেল দক্ষিণ আফ্রিকার। ভারতের পক্ষে অধিনায়ক কোহলি ৭৬ রান ও যুবরাজ ২৩ রান করে অপরাজিত ছিলেন। এছাড়া শিখর ধাওয়ান সর্বোচ্চ ৭৮ রান করেন।
লন্ডনের কেনিংটন ওভালে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ৫০ ওভারও খেলতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৪৪.৩ ওভার খেলেই অলআউট। সবকটি উইকেট হারিয়ে ১৯১ রান তোলে ডি ভিলিয়ার্সের দল। জবাবে ৩৮ ওভারেই (৭২ বল হাতে রেখে) মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে ভারত।
জবাবে ভারত শুরুতেই রোহিত শর্মাকে হারালেও আস্তে আস্তে জয়ের ভিত রচনা করে। শেষ পর্যন্ত কোহলিরা ৭২ বল বাকি থাকতেই দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটের বড় ব্যবধানে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। অন্যদিকে প্রোটিয়ারা চোকার অপবাদ ঘুচাতে না পেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল।
এর আগে কেনিংটন ওভালে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুভসূচনাই পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। ওপেনিং জুটি থেকে আসে ৭৬ রান। দারুণ জমে উঠেছিল হাশিম আমলা ও কুইন্টন ডি কক জুটি। এই জুটিতে আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি ফেরান ৩৫ রান করা আমলাকে। অশ্বিনের বল কাট করতে গিয়ে উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির হাতে ধরা পড়েন প্রোটিয়া ওপেনার।
বুক চিতিয়ে লড়াইয়ের আভাস দিয়েছিলেন ডি কক। ফিফটিও পেয়েছিলেন। কিন্তু ইনিংসটা বেশি লম্বা করতে পারেননি। ৫৩ রান করতেই রবীন্দ্র জাদেজার বলে বোল্ড। অধিনায়ক ডি ভিলিয়ার্স প্রান্ত বদল করতে গিয়ে রান আউটে কাটা পড়েন। ১২ বলে ১৬ রান করেন তিনি।
দলের অন্যতম ভরসা ফাফ ডু প্লেসিসও টানতে পারলেন না। ৩৬ রান করতেই হার্দিক পান্ডিয়ার বলে বোল্ডআউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। ‘কিলার’ মিলার (১) রান আউটের শিকার। ডেপি ডুমিনি ২০ রানে অপরাজিত ছিলেন। বাকিরা ছুঁতে পারেননি দুই অঙ্কই।
ভারতের পক্ষে সমান দুটি করে উইকেট শিকার করেন ভুবনেশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহ। আর একটি করে উইকেট দখলে নিয়েছেন হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

বাবরকে মেরেই ফেলবেন সানিয়া মির্জা

ক্রাইমবার্তা রিপোটঃ আর রক্ষে নেই বাবর আজমের। সতীর্থ ক্রিকেটারদের স্ত্রীদের ক্ষেপিয়ে দিয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *