মার্কিন হামলায় বাগদাদি ‌’নিহত’

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :সিরিয়ায় মার্কিন যৌথবাহিনীর বিমান হানায় মৃত্যু হয়েছে আইএস নেতা আবু বকর আল বাগদাদির। দাবি সিরিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেলের। বলা হয়েছে, ‘‌মসুল সীমান্তে মরুভূমিতে লুকিয়ে ছিলেন বাগদাদি। শনিবার রাক্কায় ভারী বোমাবর্ষণ করে মার্কিন যৌথবাহিনী। তাতেই প্রাণ হারিয়েছেন তিনি।’‌
দিন কয়েক আগেই মার্কিন বিমান হানায় মৃত্যু হয় বাগদাদির ডান হাত আয়াদ আল–জুমাইলির।

 

সিরিয়ার দাবি সত্ত্বেও বাগদাদির মৃত্যু সম্পর্কে এখনই নিশ্চিন্ত হতে পারছেন না গোয়েন্দারা। কারণ এর আগেও একাধিকবার তার মৃত্যুর খবর ছড়িয়েছিল। নতুন অডিও রেকর্ডিং প্রকাশ করে প্রতিবারই তা ভুয়ো প্রমাণ করে দিয়েছেন তিনি।

শনিবারের বিমান হানায় তাদের ব্যাপক ক্ষতি হয়েছে বলে নিজেদের ওয়েবসাইট ‘‌আমাক’‌–এ স্বীকার করেছে আইএস। তবে বাগদাদির মৃত্যুর খবর নিয়ে উচ্চবাচ্য করেনি তারা। এতে সন্দেহ আরও বেড়েছে। আসাদ বাহিনীকে হটিয়ে ২০১৪ সালে রাক্কা দখল করে আইএস। সেই সময় রাক্কায় প্রায় ৩ লাখ মানুষের বাস ছিল। পরে সেখান থেকে কোনোরকমে পালিয়ে বাঁচেন ৮০,০০০ মানুষ। রাক্কা পুনরুদ্ধার করতে মার্কিন সমর্থনে আরব–কুর্দি জোট নিয়ে গত বছর ৫ নভেম্বর ঝাঁপিয়ে পড়েছিল সিরীয় সেনা (‌এসডিএফ)‌। কিন্তু তাবকা এবং দাম শহর দখলের পর রাক্কা অভিযান বন্ধ হয়ে যায়।
মার্কিন যৌথবাহিনীর সহায়তায় গত মঙ্গলবার পূর্বের আল–মেশলেব দখল করে সিরীয় সেনা। রবিবার দখল করে রাক্কার পশ্চিমের আল–রোমানিয়া শহর। উগ্রবাদীদের হাত থেকে আল–সেনার একাংশও ছিনিয়ে নেয়া গেছে।

 

 

Please follow and like us:

Check Also

কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে অব্যাহতি

সনদ বাণিজ্য চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে স্ত্রী গ্রেফতার হওয়ার পর এবার বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।