এই বাজেট বাস্তবতা বিবর্জিত: জামায়াত

এই বাজেট বাস্তবতা বিবর্জিত: জামায়াত
এই বাজেট বাস্তবতা বিবর্জিত: জামায়াত
   ক্রাইমবার্তা রিপোটঃ ঢাকা: ২০১৭-১৮ অর্থ বছরে প্রস্তাবিত বাজেটে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট এবং ব্যাংকে আমানত রাখা ১ লক্ষ টাকার উপর ৮ শত টাকা আবগারী শুল্ক ধার্য করার প্রস্তাব বাস্তবতা বিবর্জিত এবং জনগনের ওপর চাপিয়ে দেয়া জুলুম বলে মন্তব্য করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেছে সংগঠনটি। বিবৃতিতে বলা হয়, এই বাজেট গোটা অর্থনীতির জন্য এক অশনি সংকেত।

বাজেটে যে সব অযৌক্তিক প্রস্তাব করা হয়েছে তা অবিলম্বে পূনঃর্বিবেচনা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারী জেনারেল ডাঃ শফিকুর রহমান।

তিনি বলেছেন, জাতীয় সংসদে সরকারের উত্থাপিত বাজেট দেশে-বিদেশে সকল মহলেই তীব্রভাবে সমালোচিত হচ্ছে। দেশের গোটা অর্থনীতির উপর প্রস্তাবিত বাজেটের ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিরূপ প্রভাব ইতোমধ্যেই দেশবাসী লক্ষ্য করছে। প্রস্তাবিত বাজেটের বিরূপ প্রতিক্রিয়ায় চাল, ডাল, চিনি, মাছ, গোশত, মসল্লা, তেলসহ সব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য দ্রুত বাড়তে শুরু করেছে। চালের দাম প্রকার ভেদে প্রতি কেজি ৫৫ থেকে ৭০ টাকা এবং চিনি প্রতি কেজি ৭০/৭৫ টাকায় বিক্রয় হচ্ছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অগ্নিমূল্যের কারণে মধ্যবিত্ত ও নি¤œ মধ্যবিত্ত এবং দরিদ্র জনগণের নাভিশ্বাস উঠেছে।

এই বাজেটের ফলে গ্যাস ও বিদ্যুতের মূল্য আরো বাড়বে। সাধারণ দরিদ্র জনগণ ব্যাংকে টাকা রাখার উৎসাহ হারাবে। এ নীতি সঞ্চয় নীতির পরিপন্থী।

২০১৪ সালের পাতানো নির্বাচন জনগণ প্রত্যাখ্যান করেছে। ফলে এ সরকারের নৈতিক এবং সাংবিধানিক বৈধতা চরমভাবে প্রশ্নবিদ্ধ। জনগণ যে সরকারকে নির্বাচিত করেনি, সেই কর্তৃত্ববাদী সরকারের সকল কার্যক্রম আজকে গণবিরোধী বলে প্রমাণিত হচ্ছে। সরকারের পদক্ষেপগুলো দেখে মনে হয় সরকার জনগণের ওপর প্রতিশোধ নিচ্ছে এবং জনগণকে শাস্তি দিচ্ছে।

Please follow and like us:

Check Also

নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

চট্টগ্রামে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।