শনিবার , ৪ জুলাই ২০২০

ভারতকে ২৬৫ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ

ক্রাইমবার্তা স্পোর্টস ডেস্ক: সৌম্য সরকারের উইকেট দ্রুত হারানোর পর তামিমকে সঙ্গ দেন সাব্বির রহমান। ডানহাতি এই ব্যাটসম্যানের মারমুখী ব্যাটিং দেখে আইসিসির টুইটার পেজে প্রশ্ন করা হয়েছিল সাব্বির রহমান কি ৫০০ রানের ইনিংস খেলতে চাইছেন?
দ্বিতীয় উইকেটে তারা যোগ করেন ৩০ রান। উইকেটে থিতু হওয়ার চেষ্টা করেছিলেন সাব্বির। পারেননি। ভুবনেশ্বর কুমারের সেøায়ারে বিভ্রান্ত হয়েছেন। পয়েন্টে রবীন্দ্র জাদেজার হাতে ধরা পড়েন সাব্বির। ২১ বলে চারটি চারে ১৯ রান করেন তিনি। ক্যারিয়ারের ৩৮তম হাফসেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। তামিম ৮২ বলে রান। 18বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কও নিজের ক্যারিয়ারের ২৬তম হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। সাকিব আল হাসান ২৩ বলে ১৫ রান। মুশফিকুর রহিম ৮৫ বলে ৬১ রান। মোসাদ্দেক হোসেন ২৫ বলে ১৫ রান। রিয়াদ ২৫ বলে ২১ রান।
এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪৭ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪৪ রান।
এর আগে বার্মিংহামের এজবাস্টনে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিধান্ত নেয় বিরাট কোহলির দল ভারত। ফলে টসে হেরে প্রথমে ব্যাট করছে বাংলাদেশ।
ইংলিশ কন্ডিশনে প্রথম কয়েক ওভারে বল দারুণ সুইং করে। এই সময় ব্যাটসম্যানদের খুবই সাবধানী হতে হয়। বল কিছুটা পুরোনো হলে সহজেই শট খেলা যায়। ভারতের বিপক্ষে সেমিফাইনালে বাংলাদেশেরও পরিকল্পনা ছিল এমনটিই। তবে মাঠে গিয়ে সেটা বাস্তবায়ন করতে পারলেন না সৌম্য সরকার। প্রথম ওভারেই ব্যাট চালাতে শুরু করেন তিনি। ফলও হাতেনাতে পেয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ভুবনেশ্বর কুমারের একটি ইন সুইংয়ে ব্যাট চালাতে গিয়ে স্টাম্প হারিয়েছেন সৌম্য। বাংলাদেশের রান তখন কেবল ১। সপ্তম ওভারে ১৯ রান করে ফিরে গেছেন সাব্বিরও। বাংলাদেশের ভরসা হয়ে উইকেটে টিকে আছেন তামিম ইকবাল।
বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা ম্যাচটি শুরুও হয়ে গেছে। এজবাস্টনে হচ্ছে এই ম্যাচটি। এর আগে টস নামক ভাগ্য পরীক্ষায় অবতীর্ণ হন মাশরাফি বিন মুতর্জা ও বিরাট কোহলি। এতে জেতেন ভারত অধিনায়ক কোহলি। টস জিতে মাশরাফিদের ব্যাটিংয়ে পাঠিয়েছেন তিনি।
মাশরাফি স্বীকার করুন আর নাই করুন, আজকের ম্যাচটিই এখন পর্যন্ত বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সেরা ও কাক্সিক্ষত ম্যাচ। এর আগে কখনই কোনো ইভেন্টের ফাইনালে উঠতে পারেনি টাইগাররা। নিউজিল্যান্ডকে হারিয়ে কয়েকদিন আগেই সেই ইতিহাসের পথে হেঁটেছে মাশরাফির দল। এখন ইতিহাসে অমরত্বের পথে বাংলাদেশের এই দলটি। আজকের সেমিফাইনালটি জিতলেই প্রথমবারের মতো কোনো আসরে শিরোপার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ।
আজকের ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামছে ভারত ও বাংলাদেশ। এবারের টুর্নামেন্টে হার দিয়ে যাত্রাটা শুরু করে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে বড় সংগ্রহ করেও হারতে হয় মাশরাফিদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটা পরিত্যক্ত হলে চাপে পড়ে যায় বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে সেমিফাইনালের পথে অনেকটা এগিয়ে যায় লাল- সবুজের দল। তবে শেষ চার নিশ্চিত করার জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের ফলাফলের দিকে। সেই ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৪০ রানের দারুণ জয় পায় ইংল্যান্ড। যার ফলে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ওঠেন মাশরাফিরা।
অপরদিকে দুর্দান্ত শুরু করলেও মাঝখানে খেই হারিয়ে ফেলে ভারত। পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে বড় ব্যবধানে জিতলেও পরের ম্যাচে শ্রীলঙ্কবার কাছে হেরে যায় কোহলির দল। সেমিফাইনালে যাওয়ার জন্য তাই গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না দলটির। সেই ম্যাচে প্রোটিয়াদের আট উইকেটে হারিয়ে সেমিতে উঠে যায় আসরের অন্যতম শিরোপা প্রত্যাশী দল ভারত।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

বাবরকে মেরেই ফেলবেন সানিয়া মির্জা

ক্রাইমবার্তা রিপোটঃ আর রক্ষে নেই বাবর আজমের। সতীর্থ ক্রিকেটারদের স্ত্রীদের ক্ষেপিয়ে দিয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *