আগামী নির্বাচনে বিএনপির মনোনয়নে তারেকের সিদ্ধান্ত গুরুত্ব পাবে

ক্রাইমবার্তা রিপোট : ঈদের পর লন্ডন যাচ্ছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। মূলত চিকিৎসার জন্য হলেও দলীয় কর্ম পরিকল্পপনা সহ গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বৈঠক করবেন তিনি। সাংগঠিক সিদ্ধান্ত গ্রহণের পাশাপাশি আগামী নির্বাচন নিয়েও কথা হবে দলের শীর্ষ এই দুই নেতার মধ্যে। অনেকের ধারণা আগামী নির্বাচনে বিএনপির মনোনয়নের ক্ষেত্রে গুরুত্ব পাবে তারেক রহমানের সিদ্ধান্ত ।7
রমজান জুড়েই ইফতারমুখি রাজনীতিতে বিএনপি। ভিতরে ভিতরে চলছে নির্বাচনের প্রস্তুতিও। মূলত প্রার্থী বাছাইকেই বেশি গুরুত্ব দিচ্ছে দলটি। আর এ সিদ্ধান্ত আরো জোরালো করতেই ঈদের পর লন্ডন যাচ্ছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। পাশাপাশি নিজের চিকিৎসা ও রাজনৈতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে তারেক রহমানের মতামতও জানবেন বেগম জিয়া।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চোধুরী এ বিষয়ে বলেন, তিনি ল-নে অবস্থান করেন। তিনি স্বাভিাবিকভাবেই দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান সুতরাং উনাদের মধ্যে দলের সার্বিক রাজনৈতিক আলোচনা হবে এটাইতো স্বাভাবিক। এছাড়াও তিনি বলেন, নির্বাচন নির্দলীয় হবে কিনা আর বিএনপি এতে অংশ নিবে কিনা তাতেও সিদ্ধান্তের ব্যাপার আছে।
গুঞ্জন আছে তারেক রহমানের পরামর্শে আগামী জাতীয় নির্বাচনে মনোনয়ন দেয়া না দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিবেন খালেদা জিয়া। কারণ ২০০১ সালের জাতীয় নির্বাচন সমন্বয়ের অভিজ্ঞতা রয়েছে তারেক রহমানের ।
বিএনপির মনোনয়ন প্রত্যাশী, মানিকগঞ্জ-১ আব্দুল হামিদ ডাবলু জানান, আগামি নির্বাচনে যদি দেশ নায়ক তারেক রহমানের সরাসরি পরামর্শ দেয়ার সুযোগ থাকে, আমি বিশ্বাস করি আমাদের এই নির্দলীয় জোট আগামী নির্বাচনে অনেক ভালো করবে।
বিএনপির কোনো কোনো নেতা লন্ডন গিয়ে সরাসরি তারেক রহমানের সাথে দেখা করার চেষ্টা করছেন। যাদের লবিং ততটা শক্তিশালী নয়, তারা মালয়েশিয়ায় অবস্থানরত তারেক রহমানের ঘনিষ্টজনের মাধ্যমে যোগাযোগ করছেন।
বিএনপির এক তৃণমূল পর্যায়ের নেতা বলেন, যারা মনোনয়েনে প্রত্যাশি তারা যোগাযোগ করতেই পারে। এটা দোষের কিছু না। আর তারেক রহমান দেশ, জাতী বিবেচনা করে যোগ্য প্রার্থীকেই মনোনয়ন দিবেন।
বিএনপির কোনো কোনো নেতা আন্দোলনকে প্রাধান্য দিয়ে সংগ্রামের ভূমিকাকে পুঁজি করে বিএনপির মনোনয়ন নিশ্চিত করতে চায়। আবার সারা বছর নিষ্ক্রীয়থেকে নির্বাচনের ঠিক আগে টাকার বিনিময়ে মনোনয়ন নিতে চান ব্যবসায়ী কিছু রাজনৈতিক ব্যক্তি। এরপাশাপাশি বলয় ভিত্তিক রাজনীতির সুফল দিয়েও মনোনয়নপেতে চান অনেক নেতা। অনেক দিন থেকেই সরাসরি রাজনীতির বাইরে রয়েছেন, বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান। কিন্তু দলের যে কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে ভূমিকা থাকে বিদেশে অবস্থানরত এই নেতার।

Facebook Comments
Please follow and like us: