শনিবার , ৪ জুলাই ২০২০

লক্ষ্মীপুরে সালিসে লাঠিপেটা ও নাকেখত: ওসি ও ইউপি চেয়ারম্যানকে তলব

ক্রাইমবার্তা রিপোট:আলমগীর হোসেন, লক্ষ্মীপুর প্রতিনিধি:লক্ষ্মীপুরে মাটি কাটা শ্রমিক নূরুল আমিন (৫২) কে গ্রাম্য সালিসে প্রকাশ্যে লাঠিপেটা ও নাকে খত দিতে বাধ্য করার ঘটনায় চন্দ্রগঞ্জ থানার ওসি মোক্তার হোসেন ও দত্তপাড়া ইউপি চেয়ারম্যান আহসানুল কবির রিপনকে আগামী ৩ জুলাই বেলা সাড়ে ১১টার দিকে সুপ্রিম কোর্টে হাজিরের নির্দেশ দেয়া হয়েছে। এ ঘটনার সাথে জড়িত অন্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আদেশ ও নির্যাতিত পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে লক্ষ্মীপুরের পুলিশ সুপারকে (এসপি) নির্দেশ দিয়েছেন।20

বুধবার (২১ জুন) দুপুরে সুপ্রিম কোর্টের আইনজীবি মো. তাছেব হোসাইনের দায়ের করা রিট মামলার প্রেক্ষিতে হাইকোর্ট ডিভিশনের বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিশ্বদেব চক্রবর্তীর দ্বৈত অবকাশকালীন বেঞ্চ রুল এ আদেশ দেন।

এদিকে প্রকাশিত সংবাদটি গত ১৮ জুন দেখে তাৎক্ষণিক লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) হোমায়রা বেগম একটি তদন্ত কমিটি গঠন করেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নুরুজ্জামানকে ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন দাখিল করার জন্য তিনি চিঠি দেন। বুধবার দুপুর ৩ টার দিকে তদন্তকারী কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে এলাকাবাসী ও সংশ্লিষ্টদের সাথে কথা বলেন। ইউএনও বলেন, আগামীকালস বৃহস্পতিবার (২২ জুন) সকাল ১১ টার নির্যাতিত ব্যক্তিকে আমার কার্যালয়ে এসে তার গোপনে বক্তব্য দেওয়ার জন্য বলা হয়েছে।

আদালত ও স্থানীয়রা জানায়, দুই শ্রমিকের মারধরের ঘটনাকে কেন্দ্র করে গত ২য় রমজান লক্ষ্মীপুর সদর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের ভোড়ালিয়া গ্রামে নূরুল আমিন নামে এক মাটি কাটা শ্রমিককে বাড়ি থেকে ডেকে এনে গ্রাম্য সালিসে এলাকাবাসী ও স্ত্রী সন্তানদের সামনে নাকে খত দিতে বাধ্য করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আহসানুল কবির রিপন। এসময় চেয়ারম্যান রিপনের নির্দেশে গ্রামপুলিশ জাহাঙ্গীর আলম ওই শ্রমিককে লাঠিপেটা করেন। অভিযোগকারী শহীদ ও তার স্ত্রীর পায়ে ধরে দু’ দফায় ক্ষমা চেয়েও রক্ষা পাননি। সেখানে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, ১ নম্বর ওয়ার্ডের সদস্য বুলবুল ইসলাম খান, নির্যাতিত নূরুল আমিনের স্ত্রী-সন্তানসহ শতাধিক গ্রামবাসী উপস্থিত ছিলেন। সালিসের দুইদিন পর নুরুল আমিনের কাছ থেকে ১০ হাজার টাকা আদায় করা হয়। স্থানীয় এক ব্যক্তির মোবাইল ফোনে ধারণ করা এক মিনিট ৩৫ সেকেন্ডের নির্যাতনের ভিডিও চিত্র ১৬ জুন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় উঠে।
গত ১৭ জুন গনমাধ্যমে এ সংক্রান্ত প্র্রতিবেদন প্রকাশ হলে জনস্বার্থে আদালতের নজরে এনে আইনজীবি মো. তাছেব হোসাইন রিট মামলা (৯১৮০/২০১৭) দায়ের করেন। শুনানি শেষে এ আদেশ দেয় আদালত ।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যবিপ্রবির ছাত্রকে মারধর, আটক ১

সজীবুর রহমান, যবিপ্রবি প্রতিনিধিঃ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(যবিপ্রবি) পরিবেশ বিজ্ঞান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *