আগামীকাল থেকে শুরু মহিলা ক্রিকেট বিশ্বকাপ

ক্রাইমবার্তা স্পোর্টস ডেস্ক:আগামীকাল থেকে ইংল্যান্ডের মাটিতে শুরু হচ্ছে মহিলা ক্রিকেট বিশ্বকাপের এগারতম আসর। এই নিয়ে তৃতীয়বারের মতো মহিলা বিশ্বকাপ আয়োজন করছে ইংল্যান্ড।

বর্তমানে আইসিসি র‌্যাংকিং-এর শীর্ষ আট দল এবারে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে।

 

টুর্নামেন্টের উদ্বোধনী দিন রয়েছে দু’টি ম্যাচ। ডার্বিতে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও ভারত এবং ব্রিস্টলে শ্রীলংকার বিপক্ষে লড়বে নিউজিল্যান্ড। দু’টি ম্যাচই শুরু হবে বেলা সাড়ে তিনটায়।

১৯৭৩ সালে প্রথম অনুষ্ঠিত হয় মহিলা বিশ্বকাপ। ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত ঐ বিশ্বকাপে সাতটি দল অংশ নিয়েছিলো। লিগ ভিত্তিক ঐ আসরে সর্বোচ্চ ২০ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতিক ইংল্যান্ড। রানার্স-আপ হয়েছিলো অস্ট্রেলিয়া।

এর পাঁচ বছর পর ভারতের মাটিতে দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হয় বিশ্বকাপ। এবার অংশ নিয়েছিলো চারটি দেশ। এবারও লিগ ভিত্তিক আসরে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে শিরোপা জিতে নেয় অস্ট্রেলিয়া। এই আসরটিতেই শেষবারের মতো লিগ পদ্ধতিতে শিরোপা নির্ধারণ করা হয়। এরপর আটটি আসরেই ফাইনাল ম্যাচের মাধ্যমে সেরা দল বেছে নেয়া হয়। সর্বশেষ ২০১৩ সালের আসরে ভারতের মাটিতে শিরোপা ঘরে তুলেছিলো অস্ট্রেলিয়া। মোট দশটি আসরের মধ্যে সর্বোচ্চ ছয়বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। বর্তমানে র‌্যাংকিং-এ এক নম্বর দল অসিরা। তাই এবারও শিরোপা জয়ের ব্যাপারে অনেক বেশি আত্মবিশ্বাসী অস্ট্রেলিয়া।

আত্মবিশ্বাসে টগবগে স্বাগতিক ইংল্যান্ডও। নিজেদের মাঠে খেলার সুবিধাটা ভালোভাবে কাজে লাগাতে চায় র‌্যাংকিং-এর দ্বিতীয়স্থানে থাকা দলটি। শিরোপা অন্যতম দাবীদার নিউজিল্যান্ড ও ভারত। র‌্যাংকিং-এ তৃতীয় ও চতুর্থস্থানে রয়েছে এই দু’দল।

শিরোপা জয়ের প্রত্যাশায় মাঠে নামবে র‌্যাংকিং-এর পরের চারটি দল- ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলংকা। কিন্তু সাম্প্রতিক ফর্মটা খুব বেশি ভালো নয় তাদের। শিরোপার স্বাদ নিতে মাঠের লড়াইয়ে সেরাটাই দিতে হবে এই চারটি দলকে।

র‌্যাংকিং-এ নয় ও দশ নম্বরে আছে যথাক্রমে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। বাছাই পর্ব পেরোতে না পারায় এবারও বিশ্বকাপ খেলা হলো না তাদের।

টুর্নামেন্টে মূল লড়াইয়ে নামার আগে প্রত্যকটি দলই একে অপরের বিপক্ষে দু’টি করে প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দু’টি ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে। ১টি করে জয় পেয়েছে ভারত-নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। দু’টি প্রস্তুতি ম্যাচে ১টিও জয় পায়নি শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ।

এবারের টুর্নামেন্টেও লিগভিত্তিক অনুষ্ঠিত হচ্ছে। অর্থাৎ প্রত্যকটি দলই লিগ পর্বে সাতটি করে ম্যাচ খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল খেলবে সেমিফাইনাল। এরপর ফাইনাল। আগামী ২৩ জুলাই লর্ডসের ফাইনাল দিয়ে শেষ হবে শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার লড়াই।

 

Please follow and like us:

Check Also

সাফজয়ী ফুটবলার রাজিয়া সুলতানার বাড়িতে চলছে কান্না

সাতক্ষীরা সংবাদদাতাঃ গত শুক্রবার দুপুর ১২টার দিকে রাজিয়াদের জরাজীর্ণ বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়িজুড়ে যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।