গরু রক্ষার নামে মোদির জমানায় ২৩ খুন

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :গো-ভক্তির নামে ভারতে মুসলিম সম্প্রদায়ের প্রতি সহিংসতা ক্রমেই বাড়ছে। গো-রক্ষার নামে একটি উগ্র হিন্দুগোষ্ঠী হত্যা-ধর্ষণের মতো জঘন্য ঘটনা ঘটিয়ে চলেছে।
সর্বশেষ বৃহস্পতিবার গাড়িতে গো-মাংস বহন করার অভিযোগ এনে ঝাড়খণ্ড রাজ্যে এক মুসলিমকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

এর তিন দিন আগে ঝাড়খণ্ডের দেওরিতে উসমান আনসারি নামের এক ব্যক্তির বাড়ির বাইরে মরা গরু পড়ে থাকতে দেখে তাকে বেধড়ক মারধর করা হয়। পরে আগুন ধরিয়ে দেয়া হয় ওই ব্যক্তির বাড়িতে।

এ ঘটনার এক সপ্তাহ আগে ঈদের বাজার শেষে বাড়ি ফেরার পথে চলন্ত ট্রেনের মধ্যে এক কিশোরকে দেশদ্রোহী আখ্যা দিয়ে পিটিয়ে হত্যা করা হয়।

ইন্ডিয়াস্পেন্ড জানায়, ভারতের গণমাধ্যমের খবর অনুযায়ী, ২০১৪ সালের মে থেকে এখন পর্যন্ত এ ধরনের ঘটনা ঘটেছে ৩২টি। আর এসব হামলায় নারী-শিশুসহ ২৩ জন নিহত হয়েছেন। সম্প্রতি হরিয়ানা রাজ্যে দুই তরুণীকে গণধর্ষণ ও তাদের দুই আত্মীয়কে হত্যার মতো ঘটনা ঘটেছে।

দুর্বৃত্তরা বলেছে, গো-মাংস খাওয়ার জন্য এই শাস্তি। গো-ভক্তির নামে এ ধরনের জঘন্য ঘটনা ঘটানো হচ্ছে। গো-রক্ষার নামে এই সহিংসতা ক্রমেই বিস্তার লাভ করছে। গো-রক্ষার নামে ২০১৪ সালের জুন এবং ২০১৫ সালের ডিসেম্বরে এ ধরনের ১১টি ঘটনা ঘটেছে। ২০১৬ সালে তা বেড়ে ১২টি এবং ২০১৭ সালের এই ছয় মাসেই নয়টি ঘটনা ঘটেছে। আর এসব ঘটনার বেশির ভাগই ঘটছে ভারতের উত্তরাঞ্চলে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, দেশটিতে ২০১৫ ও ২০১৬ সালে মোট ১৪৫৪টি সাম্প্রদায়িক ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ১৮৩ জন মানুষ নিহত ও ৪৫৮৫ জন আহত হয়েছেন। রাজ্য সরকারের তথ্যের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

মূলত দেশটির সংখ্যালঘু মুসলিম, দলিত ও উপজাতীয় সম্প্রদায়ের লোকজন গো-রক্ষকদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। গরু সংক্রান্ত সহিংসতায় প্রাণ হারানো ব্যক্তিদের ৮৬ ভাগই মুসলিম। কিছু কিছু ক্ষেত্রে পুলিশ কর্মকর্তা ও সরকারি কর্মকর্তারাও সহযোগীর ভূমিকা নেন। বেশির ভাগ ঘটনার ক্ষেত্রেই ভুক্তভোগীরা গরু হত্যা, মাংস খাওয়ার অভিযোগ অস্বীকার করে ক্ষমা প্রার্থনা করেছেন, কিন্তু তারপরও কোনো লাভ হয়নি।

ইন্ডিয়াস্পেন্ড বলছে, এসব ঘটনায় রাজ্য সরকার কিছু অপরাধীকে গ্রেফতার করেছে, কিন্তু সেটাও গোলমাল সৃষ্টি হওয়ার পর। গো-ভক্তির নামে অমুসলিমদের ওপর ২৬টি হামলার ঘটনা ঘটেছে। আর এসব হামলা চালিয়েছে খোদ গো-রক্ষক দাবিকারী গোষ্ঠী। ইন্ডিয়াস্পেন্ডের জরিপে এ তথ্য উঠে এসেছে।

 

Please follow and like us:

Check Also

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩

ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।