দালাল ব্যাতিত বিদুৎ সংযোগ পায় না রাজাপুরে পল্লী বিদ্যুৎ সমিতির দুর্নিতী ও গ্রাহক হয়রানি অভিযোগ ॥

ক্রাইমবার্তা রিপোট:মো.অহিদ সাইফুল,ঝালকাঠির রাজাপুর পল্লী বিদ্যুৎ সমিতির দুর্নীতিতে অতিষ্ট উপজেলার হাজার হাজার বিদ্যুৎ গ্রাহক। গন গন লোডশেডিং মিটার রিডিং বাড়িয়ে নিয়ে অতিরিক্ত বিল গ্রাহকের কাধে চাপিয়ে দেয়া,কর্মকর্তাদের বিভিন্ন কৌশলে গ্রাহক হয়রানীসহ রয়েছে অগনিত অভিযোগ। কর্তৃপক্ষকে বার বার জানালেও কোন কর্নপাত করছেনা। তাদের একটি অভিযোগ নাম্বার থাকলেও ফোন রিসিভ করেন না। যদিওবা রিসিভ করে বিদ্যুৎ সমস্য আছে বলে ফোনের লাইন কেটে দেয়। এই উপজেলায় সর্বোচ্চ ১০ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ দেয়া হয়। এই জেলার সবচেয়ে বড় বিদ্যুৎ সাবষ্টেশন রাজাপুর উপজেলায়। এখানে গ্রাহক সংক্ষা রয়েছে প্রায় চল্লিশ হাজার। যা ঝালকাঠি পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহক সংখ্যার অর্ধেকেরও বেশী।19

আর এসব নিয়ে অনুসন্ধান করে দেখা গেছে , সরকারী ভাবে বিদ্যুৎ সিস্টেম লসএর ভাগ সর্বোচ্চ দেয়া হয় ১২.৫% কিন্তু এ উপজেলায় সিস্টেম লস হয় ২০ থেকে ২২% প্রতি কিলোওয়াট আওয়ার। আর এর কারন হচ্ছে,অটো রিক্সা ও ব্যাটারি চালিত রিক্সা যা রাতের আধারে হুকিং করে বিদ্যুৎ ব্যাবহার করা, রাতে বিভিন্ন স্থানে পানির মটর হুকিং এর মাধ্যমে ব্যাবহার করা,গাছ পালা না কেটে বিল উত্তলোন করে ভাগাবাগি করে খাওয়া। আর এ সিস্টেম লচ পুশিয়ে নেয়ার জন্য ঝালকাঠি পল্লী বিদ্যুৎ বেছে নিয়েছে নতুন কৌশল বারবার রাজাপুর সাবষ্টেশন থেকে বিদ্যুৎ বন্ধ রাখা ও মিটার রিডিং বাড়িয়ে পুষিয়ে নেয়া। গ্রাহকরা জানান বর্তমানে নতুন সংযোগে মিটার দিচ্ছে ডিজিটাল- যা বিদ্যুৎ ছাড়া মিটার রিডিং দেখা যায় না। সেখানেও তারা বিদ্যুৎ বন্ধ করে অনুমানিক বিল করে গ্রাহকদের ঘাড়ে ঝুলিয়ে দেয়া হয় বাড়তি বোঝা।
পবিত্র রমজান মাস থেকে চলছে প্রতি দিন এক ঘন্টা পর এক ঘন্টা লোডশেডিং। ইদুল ফিতরের পরেও চলছিল প্রতিদিন গভির রাতেও লোডশেডিং তখন সাবষ্টেশনের দায়ীত্বে ছিলেন লাইন ম্যান লোকমান হাকিম। তার কাছে জানতে চাইলে তিনি বলেন ভান্ডারিয়া গ্রীড থেকে লোড দিতে বলছে , ভান্ডারিয়া গ্রিডে যোগাযোগ করলে তারা বলেন গভীর রাতে আমরা কোন লোডশেড দেইনা ওটা রাজাপুরের বিষয়। রাজাপুর পল্লীবিদ্যুৎ সাবষ্টেশনে গিয়ে লোডসেডিং এর রেজিস্টারে ও এ লোডশেডিং এর উল্লেখ নেই। লাইনম্যান লোকমান হাকিম এ বিষয়ে বলেন এটা উর্দ্বোতন কর্মকর্তাদের নির্দেশেই হয়েছে- তাদের হুকুমেই আমাদের কাজ করতে হয়।
এ ব্যাপারে রাজাপুর সাব জোনাল অফিসের সহকারী জেনারেল ম্যানেজার গবিন্দ্র চন্দ্র শীল জানান রাজাপুর সাবষ্টেশন থেকে সংযোগ মেরামতের জন্য মাঝে মধ্যে বিদ্যুৎ বন্ধ করা হয়। গভীর রাতে কেন বিদ্যুৎ ঘন্টার পর ঘন্টা বন্ধ রাখা হয় বিষয়টি খতিয়ে দেখা হবে। গবিন্দ্র চন্দ্র শীলকে প্রশ্ন করলে তিনি জানান, আমি সাবষ্টেশন ভিজিট করেছি এবং সেদিন সেখানে যো ডিউটি ছিলো তাকে পাওয়া যায়নি। আর লোডশেডিং এর ব্যাপারে রেজিষ্টারে উল্লেখ নেই। লোকমান হাকিমের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে তিনি জানান।তার কাছে গত জুন মাসের গ্রাহক বিল কাগজে পরিশোধের তারিখ ২৭জুন দেওয়া ছিল কিন্তু গাহকদের ঐ বিল কাগজে সিল মেরে ২২জুন পরিশোধের জন্য বাধ্য করা হয় তাই ঐ দিন গ্রাহকরা বিল পরিশোধের জন্য ব্যাংক ও বিদ্যুৎ অফিসে ভিড় করে অনেকে বিল পরিশোধ করেন আবার বিল পরিশোধ করতে পারে নাই এব্যাপারে সাব জোনাল কর্মকর্তা মন্ত্রনালয়ের নির্দেশে করা হয়েছে। উক্ত কর্মকর্তাকে দালাল ব্যাতিত বিদ্যুৎ সংযোগ সাধারণ গ্রাহকরা পায় অভিযোগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন কোন অফিসই দালালমুক্ত নয় আমরা দালাল মুক্ত করার চেষ্টা করছি।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।