জুলাই ৩, ২০১৭
গাজীপুরে মাণিক্য মাধবের উল্টো রথযাত্রা

ক্রাইমবার্তা রিপোট: গাজীপুর সংবাদদাতাঃ  গাজীপুরে ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা উল্টো রথটানের মধ্য দিয়ে সোমবার শেষ হয়েছে। গাজীপুর জেলা শহরের রথখোলায় এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠাণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য মোঃ জাহিদ আহসান রাসেল। জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর এর সভাপতিত্বে এ অনুষ্ঠাণে ভুমি সংস্কার বোর্ডের সচিব ও চেয়ারম্যান মোঃ মাহফুজুর রহমান, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ গাজীপুর জেলা শাখার সভাপতি মনিন্দ্র চন্দ্র মন্ডলসহ বিভিন্ন কর্মকর্তা ও নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সভা শেষে হাজারো পূণ্যার্থী ও রথ সংশ্লিষ্টদের সঙ্গে প্রধান অতিথি ভক্তি সহযোগে উল্টো রথ টান দিয়ে এবারের রথযাত্রার সমাপ্তি করেন। এ উল্টো রথযাত্রায় মাণিক্য মাধব শ্বশুড় বাড়ি থেকে নিজ বাড়ি ফেরার মধ্য দিয়ে এবারের ৯দিন ব্যাপী রথযাত্রা শেষ হয়। এর আগে হস্তি ও পালকি সহযোগে দেবতা মাণিক্য মাধবকে রথে অধিষ্ঠান করা হয়।

2
রথযাত্রা উপলক্ষে গত ২৫ জুন থেকে ২০ দিনব্যাপী রথমেলা শুরু হয়েছে। মেলায় শিশুদের মনোরঞ্জনের জন্য নাগর দোলা সহ নানা রকমের পসরা নিয়ে বসেছে দোকানিরা। হাজারো পূণ্যার্থী এবং সকল ধর্মের মানুষেরা রথমেলায় অংশ নিচ্ছেন। প্রায় দেড়শো বছর পূর্বে গাজীপুরের ভাওয়াল রাজারা এই মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলার প্রচলন করেন।

 

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com