জুলাই ৪, ২০১৭
ঈদযাত্রায় ৩১১ জনের প্রাণহানি: যাত্রী কল্যাণ সমিতি

ক্রাইমবার্তা রিপোট:, ঢাকা: ঈদযাত্রায় সারা দেশে বিভিন্ন দুর্ঘটনায় ৩১১ জন প্রাণ হারিয়েছেন। শুধুমাত্র সড়ক-মহাসড়কেই ২০৫ টি দুর্ঘটনায় নিহত হন ২৭৪ জন। আহত হয়েছেন ৮৪৮ জন।

এছাড়া, নৌ- পথে ১ টি দুর্ঘটনায় ৩ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন এবং রেলপথে ট্রেনে কাটা পড়ে পূর্বাঞ্চলে ২৫ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ৩৪ জন নিহত হয়েছেন।

ঈদযাত্রায় ৩১১ জনের প্রাণহানি: যাত্রী কল্যাণ সমিতি

ফলে সর্বমোট ২৪০ টি দুর্ঘটনায় ৩১১ জন নিহত ও ৮৬২ জন আহত হয়েছেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির  ‘ঈদযাত্রায় দুর্ঘটনা প্রতিবেদন- ২০১৭’ এসব তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি।

সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, প্রতিবছর ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা আশংকাজনক হারে বেড়ে যাওয়ায় গত চার বছর ধরে বিষয়টি তারা পর্যবেক্ষণ করে আসছেন। এবারের ঈদে রেশনিং পদ্ধতিতে ছুটি থাকায় ঈদ যাত্রায় খানিকটা স্বস্তিদায়ক হলেও সড়ক দুর্ঘটনা বেড়েছে। ফলে বেড়েছে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণও।

প্রতিবেদনে বলা হয়, ঈদযাত্রা শুরুর দিন ১৯ জুন থেকে ঈদ শেষে বাড়ি থেকে কর্মস্থলে ফেরা ১ জুলাই পর্যন্ত ১৩ দিনে সড়কে ২০৫ টি দুর্ঘটনায় ২৭৪ জন নিহত ও ৮৪৮ জন আহত হয়েছেন।

একই সময় নৌ- পথে ১ টি দুর্ঘটনায় ৩ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন এবং রেলপথে ট্রেনে কাটা পড়ে পূর্বাঞ্চলে ২৫ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ৩৪ জন নিহত হয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটিরিং সেলের সদস্যরা ২২ টি জাতীয় দৈনিক, ৬ টি আঞ্চলিক দৈনিক, ১০ টি অনলাইনে সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ মনিটরিং করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

তবে গত বছর ঈদুল ফিতরের তুলনায় এবার দুর্ঘটনার সংখ্যা কমলেও বেড়েছে মৃত্যুর হার। গত বছর দুর্ঘটনা ঘটে ১২১টি। এতে নিহত হন ১৮৬ জন। এবারের নিহতের সংখ্যা গত বছরের চেয়ে ৮৮ জন বেশি। গত বছর আহত হন ৪৪৬ জন এবার এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪৮ জনে।

 

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com