বৃহস্পতিবার , ১৬ জুলাই ২০২০

ডালিয়া পাউবো’র কর্মকর্তাদের ব্যাপক দুর্নীতি সরকারী সম্পত্তিতে দোকানঘর নির্মান করে হাতিয়ে নেয়া হচ্ছে লাখ লাখ টাকা

এম ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধি ॥unnamed (12)
নীলফামারীর ডিমলায় ঝুনাগাছ চাপানি ইউনিয়নের চাপানি বাজারে রংপুর ডালিয়া প্রধান সড়কে পাউবোর জমিতে শত শত পাকা আধাপাকা দোকান ঘর তৈরি করা হচ্ছে। অনেকে পাউবোর জমি দখল করে দোকানের পজেশন বিক্রি করছেন।
পাউবো কতিপয় কর্মকর্তার দুর্নীতির কারনে সরকারী সম্পতি দখলের মহোউৎসব শুরু হয়েছে। পাউবো কর্মকর্তা প্রতিটি দোকানের পজেশন থেকে ৩০ থেকে ৪০ হাজার টাকা হাতিয়ে নেয়ার সত্যতা নিশ্চিত করেছেন ব্যবসায়ীরা। কিন্তু কে শুনে কার কথা কর্তারা নিজেই যখন ব্যস্ত হয়ে পড়েছেন দোকান বরাদ্দ দিতে !গত ঈদের আগে ও পরে ১৫দিনেই রাজস্ব কর্মকর্তা জহুরুল ইসলাম ৫০টিরও বেশি দোকান বরাদ্দ দেয়ার অভিযোগ উঠেছে।
অপরদিকে রাস্তা উপরে দোকান ঘর তৈরি ও হাটের পয়ঃ নিস্কাসনের ড্রেন বন্ধ করায় রাস্তার উপরে পানি জমায় চলাচলের সম্পুর্ন অনুপযোগী হয়ে পড়েছে। যে কোন সময় বড় ধরনের দুঘটনায় আংশকা করছে এলাকাবাসী। সপ্তাহের রবিবার ও বৃহস্পতিবার রাস্তার উপরে হাট বসায় চাপানি হাটের ২শ মিটার রাস্তা পাড় হতে সময় লাগে এক ঘন্টারও বেশি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তা সংলগ্ন পজেশন দখল করে তৈরি করা হয়েছে আধাপাকা ৮টি গোউাউন ঘর। উক্ত জমিতে মানিক হোসেন ৮টি ঘর, সিদ্দিকুর রহমান গোডাউন ঘরসহ ৪টি, আছিমুদ্দিনের ৮টি, জহুরুল ইসলামের ৪টি, আব্দুল লতিফের ৩টি, জাহাঙ্গীর আলম (মুদি), ফরিদুল ইসলাম (কাপর), যমুনা রানী ( ট্রি স্টোল), সীমান্ত রায় ( জুতা), আইয়ুব আলী (লাইব্রেরী), মহুবর রহমান (টিন), ধীরেন্দ্র নাথ রায় (স্¦র্ন) সহ ২শতাধিক দোকার ঘর তৈরি করা হয়েছে। আশে পাশের পজেশন বিক্রির হিড়িক পড়েছে।
এলাকাবাসীর অভিযোগ পাউবো কর্মকর্তারা প্রতিটি আধাপাকা দোকান ঘর থেকে ৩০ থেকে ৪০ হাজার টাকা দিতে হয়। বুধবার সেখানে পাকা দোকান ঘর তৈরি করা হচ্ছে দেখে ডালিয়া পাউবোর নিবার্হী প্রকৌশলী মোস্তাফিজার রহমানকে মোবাইল ফোনে অবগত করা হলে তিনি পাউবোর সহকারী রাজস্ব কর্মকর্তা জহরুল ইসলামকে তদন্তের জন্য পাঠায়। পাউবোর রাজস্ব কর্মকর্ত্ জহুরুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে সফিয়ার রহমান আধাপাকা দোকান ঘর তৈরি বন্ধ করে দিয়ে পাউবো অফিসে আসতে বলেন।পরে সফিয়ার রহমান পুনরায় কাজ করতে থাকে।
এ ব্যাপারে বৃহস্পতিবার দুপুরে মোবাইল ফোনে পাউবোর রাজস্ব কর্মকর্তা জহুরুল ইসলাম বলেন, দোকান ঘর তৈরির কাজটি বন্ধ করার পরও কাজ করলে কি করতে পারি আইনগত ব্যবস্থা নেয়া ছাড়া। তিনি আরও বলেন পাউবো তালিকা তৈরি করছে উচ্ছেদ করার জন্য। কিন্তু কবে তালিকা তৈরি শেষ হবে বিষয়য়ে বলতে পারনি। অপরদিকে স্থানীয় দখলকারীদের অভিযোগ তালিকা তৈরির নামে পাউবো অফিসে ঢেকে নিয়ে পজেশনের টাকা নেয়া হচ্ছে। সরকারী সম্পতি ৯৯ বছরের লিজের জন্য এসব টাকা নেয়া হচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে একজন ব্যবসায়ী বলেন, সফিয়ার রহমানকে পাউবো অফিসে ঢেকে নিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়ে দ্রুত সময়ের মধ্যে কাজ করার জন্য বলেন কর্মকর্তাগন।
ঝুনাগাছ চাপানি ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আমিনুর রহমান বলেন, চাপানি বাজারে রংপুর ডালিয়া প্রধান সড়কে পাউবোর জমিতে শত শত পাকা আধাপাকা দোকান ঘর তৈরি করার ফলে রাস্তাটি চলাচলের সম্পুর্ন অনুপযোগী হয়েছে। প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দুর্ঘটনা।এবং হাটের পয়নিস্কাসনের ড্রেনটি বন্ধ করে দেয়ার ফলে সামান্য বৃষ্টিতে রাস্তায় জমছে পানি।
পাউবোর নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান বলেন, পাউবোর জমি দখল করে দোকান ঘর তৈরি করার বিষয়ে জবরদখলকারীদের তালিকা তৈরি করে প্রশাসনের মাধ্যমে উচ্ছেদ করা হবে। তিনি আরও বলেন বন্যার কারনে ব্যস্ত থাকায় উচ্ছেদের বিষয়ে দেরি হচ্ছে। কিন্তু তালিকা প্রস্তুত করা শেষ হবে কবে তা বলতে পারবেন না। তিনি বলেন বন্যার কারনে সকল কর্মকর্তা ব্যস্ত অথচ গত ৪দিন থেকে বন্যার কোন নমুনা তিস্তায় নেই। তাহলে কি চাদা তুলতেই ব্যস্ত সময় পার করছেন এইসব দুর্নীতিবাজ কর্মকর্তা ??
জলঢাকায় বিশেষ অভিযানে ইউপি চেয়ারম্যানসহ ২১জন গ্রেফতার।
এম ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধি ॥ নীলফামারীর জলঢাকায় পুলিশের বিশেষ অভিযানে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ৪জন জামায়াত কর্মীসহ ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারককৃত ৪ জামায়াতকর্মী হল গোলমুন্ডা ইউনিয়ন জামায়াতের আমির ও ইউপি চেয়ারম্যান তোজাম্মেল হোসেন (৫৬), আব্দুর রাজ্জাক ( ৫১), আহমেদ হোসেন (৪৭) উভয়ের ঠিকানা পশ্চিম গোলমুন্ডা ও খুটামারা কিশামত বটতলী এলাকার জামায়াত কর্মী সৈয়দ আলী (৫৩)। এ ব্যাপারে জলঢাকা থানা ওসি মোস্তাফিজার রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পুলিশ বিশেষ অভিযান চালিয়ে ২১ জনকে গ্রেফতার করেছে। ৪ জামায়াত কর্মীকে বিস্ফোরক আইনে এবং অন্য ১৭ জন বিভিন্ন অপরাধের সাথে জড়িত মামলার আসামী। এছাড়া পুলিশি এ অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

কাশিয়ানীতে করোনায় আ’লীগ নেতাসহ ২ জনের মৃত্যু

গোপালগঞ্জ প্রতিনিধি:  গোপালগঞ্জের কাশিয়ানীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আওয়ামী লীগ নেতাসহ দুইজনের মৃত্যু হয়েছে। বুধবার রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *