বৃহস্পতিবার , ৯ জুলাই ২০২০

মুসলিমরা মুসলিমদের হত্যা করুক, এটা আমরা চাই না: এরদোগান

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :: তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান বলছেন, মুসলিমরা মুসলিমদের হত্যা করুক এটা তার দেশ কখনোই চায় না। কাতার সংকট প্রসঙ্গে বিবিসি’র হার্ডটক অনুষ্ঠানে প্রশ্নের উত্তরে মি: এরদোগান বলেছেন, মুসলমানদের মধ্যে পারষ্পরিক সংঘাত দেখতে-দেখতে তারা ক্লান্ত-বিরক্ত হয়ে পড়েছেন।

মুসলিমরা মুসলিমদের হত্যা করুক, এটা আমরা চাই না: এরদোগান
এরদোগান বলেন, ” ইয়েমেনে যা হচ্ছে সেটা আমরা দেখতে চাই না… ফিলিস্তিন এবং লিবিয়াতে যা ঘটছে সেটা আমরা দেখতে চাই না। সিরিয়াতে কী ঘটছে সেটা সবাই জানে। ইরাকে কী হচ্ছে সেটা সবার কাছে পরিষ্কার। এসব ঘটনার মূল্য দিতে হচ্ছে তুরস্ককে। আমরা এসব চাই না।”

সেজন্যই তুরস্ক কাতারের পাশে দাঁড়িয়েছে বলে তিনি উল্লেখ করেন। কাতারের উপর অবরোধ প্রত্যাহারের জন্য সৌদি আরবের নেতৃত্বে দেশগুলো যেসব শর্ত দিয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে কাতার থেকে তুরস্কের সেনা ঘাটি প্রত্যাহার করা। তুরস্কের প্রেসিডেন্ট এসবের জন্য পশ্চিমা দেশগুলোর ভূমিকাকে দায়ী করেন। তুরস্কের প্রেসিডেন্ট বলেন, তার দেশ কোন দ্বন্দ্বের অংশ হতে চায় না।

তারা উপসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষার জন্য আলোচনার উপর গুরুত্ব দিতে চায়। সেজন্য একটি সমাধানে পৌঁছতে তুরস্ক দ্রুত  একটি সমাধানে পৌঁছতে চায়।

ভিন্ন আরেকটি প্রশ্নের জবাবে মি: এরদোয়ান বলেন, ইউরোপীয় ইউনিয়ন যদি তুরস্ককে অন্তর্ভুক্ত নাও করে তাহলে তাদের কোন সমস্যা নেই। কারণ দেশ হিসেবে তুরস্ক নিজের পায়ে দাঁড়াতে সক্ষম।

 

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

হাজিয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের প্রস্তাব নিয়ে রুশ ধর্মনেতার উদ্বেগ

ক্রাইমর্বাতা রিপোট :  ইস্তাম্বুলের হাজিয়া সোফিয়াকে মসজিদে রূপান্তর করার সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন রাশিয়ান অর্থডক্স চার্চের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *