তালায় কপোতাক্ষ নদের ¯ুইস গেটে ভাঙ্গন : প্লাবন ঝুঁকিতে কয়েক হাজার মানুষ

ক্রাইমবার্তা রিপোট:আকবর হোসেন,তালা: সাতক্ষীরা:সাতক্ষীরা জেলার তালা উপজেলার কপোতাক্ষ নদের জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় ১৪ জুলাই শুক্রবার দুপুরে তালা উপজেলার মাগুরা বাজার সংলগ্ন ¯ুইস গেটে ভাঙন দেখা দেয়। অপরিকল্পিত ভাবে যেনতেন করে সংযোগ খাল খনন করায় কপোতাক্ষ নদের ¯ুইস গেট ভেঙ্গে ২০টি গ্রামের ঢুকে পড়েছে । যে কোন সময় তলিয়ে যেতে পারে শতাধিক গ্রাম। তলিয়ে গেছে আমনের বীজতলা ও মৎস্য ঘের। ইতিমধ্যে ভেঙ্গে গেছে তালা-পাটকেলঘাটা সড়কের মাগুরা বাজার সংলগ্ন সড়কের একাংশ। যে কোন মূহুর্তে বন্ধ হতে পারে যোগাযোগ ব্যবস্থা। 30শনিবার সকালে সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মু¯তফা লুৎফুল্লাহ তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন, তালা প্রেস ক্লাবের আহবায়ক প্রণব ঘোষ বাবলু উক্ত এলাকা সরেজমিনে এলাকা পরিদর্শন করেন। ভাঙ্গনের খবর শুনে এসময় স্থানীয় জনগন তাদের সামনে ক্ষোভ প্রকাশ করেন। এসময় ইউপি চেয়ারম্যানসহ পানি উন্নয়ন বোডের কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করেন এলাকাবাসি। তারা অভিযোগ করেন, তার প্রকল্প সভাপতি ছিলেন চেয়ারম্যান। তিনি কাজটি ভালভাবে তদারকি করলে হয়তবা এমন অবস্থা হতো না । প্রকল্প বা¯তবায়নে অনিয়ম হয়েছে। এজন্য ভাঙ্গন দেখা দিয়েছে। এলাকাবাসি দারী ,¯ুইচ গেটটি বন্ধ করা প্রয়োজন । তাহা না হলে মাগুরা, জালালপুর ও খলিষখালী ইউনিয়নের প্রায় শতাধিক গ্রাম পানিতে তলিয়ে যেতে পারে। এছাড়া তলিয়ে গেছে বারুইপাড়া, ধুলুন্ডা, মাগুরা, মাগুরাডাঙ্গা, জালালপুর ইউনিয়নের কিছু অংশের আমনের বীজতলা ও মৎস্য ঘের।
মাগুরা ইউনিয়নের চেয়ারম্যান গণেশ দেবনাথ জানান, পানি উন্নয়ন বোর্ড কপোতাক্ষ নদের সংযোগ খাল ও ¯ুইস গেট সংস্কারের জন্য একটি প্রকল্প গ্রহন করে। পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করে সিডিউল মোতাবেক কাজটি বা¯তবায়ন করা হয়েছে ।
তিনি বলেন,মাটি দিয়ে ইতিমধ্যে ¯ুইস গেট বন্ধ করে দেওয়া হয়েছে। তবে পানি বৃদ্ধি পেলে কি হবে সে বিষয়ে তিনি কিছু বলেননি।
যশোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর গোস্বামী বলেন,বিষয়টি আমি শুনেছি। তাৎক্ষনিক ভাবে দুই জন কর্মকর্তাকে ঘটনাস্থল মাগুরায় পাঠানো হয়েছে। ¯ুইস গেট বন্ধ করার জন্য আমি সংশ্লিষ্টদের নির্র্দেশ দিয়েছি।
সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মু¯তফা লুৎফুল্লাহ বলেন,¯ুইস গেট দিয়ে যে ভাবে এলাকায় পানি প্রবেশ করছে, তাতে তিনটি ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হবে। ইতিমধ্যে এলজিইডি’র সড়ক হুমকির মধ্যে রয়েছে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সাথে আলাপ করেছি। দ্রত ব্যবস্থা নেওয়ার জন্য তাকে বলা হয়েছে।

তালায় অসুস্থ ছাত্রদল নেতাকে আর্থিক সহায়তা প্রদান

আকবর হোসেন,তালা: মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়ন ছাত্রদল যুগ্ন-সম্পাদক খালিদ হাসানকে জেলা ছাত্রদলের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। শনিবার (১৫ জুলাই) সকালে উপজেলার পরানপুর গ্রামে তার নিজ বাড়িতে তাকে দেখতে যান জেলা ও উপজেলা ছাত্রদলের নেতৃবৃন্দ। এসময় তাকে চিকিৎসা বাবদ ছাত্রদলের পক্ষ থেকে তাকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। এসময় সাতক্ষীরা জেলা ছাত্রদলের সভাপতি হাফিজুর রহমান মুকুল, সাধারন সম্পাদক অহেদুজ্জামান আর্জেদ, তালা উপজেলা ছাত্রদলের সভাপতি সাইদুর রহমান সাঈদ, সাধারন সম্পাদক আনিছুজ্জামান আনিছ, ইসলামকাটী ইউনিয়ন বিএনপি’র সিনি: সহ-সভাপতি লোকমান হোসেন, সাধারন সম্পাদক গাজী সুলতান আহম্মেদ, তালা সরকারী কলেজ ছাত্রদলের সভাপতি ইকবাল হোসেন,সাধারন সম্পাদক নাজমুল হুসাইন, ছাত্রনেতা সৈয়দ আজম, মীর মিল্টন, ফরহাদ হোসেন রনি, গাজী শাহীন, মেহেদী হাসান, জিএম ফারুক, হাফিজুর রহমান, মফিজুল ইসলাম, , আকরামুল ইসলাম, মফিজুল ইসলাম, শফিকুল ইসলাম, নুরুল ইসলাম মন্টু, ইদ্রিস, এইইচ জুয়েল, মাছুদ, মনিসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন ছাত্রদলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এরপর ইসলামকাটী ইউনিয়ন ছাত্রদলের সাবেক সভাপতি শহীদ আজহারুল ইসলাম’র কবর জিয়ারত করেন ও ইসলামকাটী ইউনিয়ন বিএনপি’র সভাপতি খান রেজাউল ইসলাম অসুস্থ থাকায় তার বাড়িতে দেখতে যান এবং তার সুস্থতা কামনা করেন ছাত্রদলের নেতৃবৃন্দ।

Facebook Comments
Please follow and like us: