জুলাই ১৫, ২০১৭
সাগর নিচে জাহাজে হাজার কোটি ডলারের সোনা-রুপা

ক্রাইমবার্তা ডেস্ক রিপোট:২০০ বছর আগে সাগরে ডুবে যাওয়া জাহাজে হাজার কোটি ডলার মূল্যের সোনা-রুপার সন্ধান পেয়েছে কলম্বিয়া। ওই সম্পদ উদ্ধারে জনগণের সহায়তা চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। খবর বিবিসির।
স্পেনের রাজা পঞ্চম ফিলিপসের মালিকানাধীন সান হোসে নামের জাহাজটি ১৭০৮ সালে ব্রিটিশ নৌবাহিনীর সঙ্গে যুদ্ধের সময় ডুবে গিয়েছিল।

ছবি: এএফপি

২০৭ বছর পর ২০১৫ সালে প্রত্নতত্ত্ববিদরা ওই জাহাজের সন্ধান পায়।

জাহাজে থাকা সোনা-রুপা স্পেনের তৎকালীন উপনিবেশ পেরু ও বলিভিয়ার খনি থেকে উত্তোলন করা হয়েছিল। জাহাজে সোনা-রুপার পাশাপাশি অন্যান্য রত্ন ও গয়না রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে জাহাজটিতে থাকা সোনা-রুপার সঠিক মূল্য সরকারিভাবে নির্ণয় করা হয়নি। তবে এর মূল্য এক’শ কোটি থেকে এক হাজার কোটি ডলার পর্যন্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জাহাজে থাকা সম্পদ উদ্ধারে সরকারি-বেসরকারি অংশীদারত্বে কাজ করতে আগ্রহী বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট সান্তোস।

তিনি বলেন, উদ্ধারের পর ওই সম্পদ সংরক্ষণের জন্য জাদুঘর গড়ে তোলা হবে। সম্পদগুলো নিয়ে অধ্যয়নের জন্য পরীক্ষাগার স্থাপনেরও পরিকল্পনা করছে কলম্বিয়া।

এরই মধ্যে সমুদ্র থেকে খনিজ সম্পদ উত্তোলনকারী অনেকেই সান হোসে জাহাজ থেকে সম্পদ উদ্ধারের বিষয়ে আগ্রহ দেখিয়েছে।

তবে ডুবে যাওয়া ওই জাহাজ ও তাতে থাকা সম্পদের মালিকানা নিয়ে কলম্বিয়ার সঙ্গে একটি বন্ধুত্বপূর্ণ চুক্তি দাবি করেছে স্পেন। তারা বলেছে, যদি প্রয়োজন হয়, জাতিসংঘ এ বিষয়ে সমাধানের উদ্যোগ নিতে পারে।

২০১৩ সালে কলম্বিয়া পানিতে ডুবে যাওয়া কোনো জাহাজকে জাতীয় ঐতিহ্য হিসেবে সংজ্ঞায়িত করে একটি আইন প্রণয়ন করে। ধারণা করা হয়, কলম্বিয়া উপকূলে সমুদ্রতলে এমন প্রায় ১ হাজার ২০০ ধ্বংসাবশেষ রয়েছে।

 

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com