জুলাই ১৭, ২০১৭
সরবরাহ কম : চাষযোগ্য জমির পরিমাণ বেশি পাইকগাছায় চলতি আমন মৌসুমে তীব্র বীজ সংকট : কৃষক দিশেহারা

পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় চলতি আমন মৌসুমে তীব্র বীজ সংকটে কৃষক দিশেহারা। সরকারি বিএডিসি’র বীজ বাজারে নেই। চাষীদের অভিযোগ, এ সুযোগে ব্যবসায়ীরা কৃতিম সংকট দেখিয়ে কোম্পানীর বীজ দ্বিগুণ দামে বিক্রি করছে। বাজার মনিটরিংয়ের অভাব। দ্রুত বীজ সংকটের সমাধান না হলে এ মৌসুমের আমন চাষের লক্ষ্যমাত্রা ব্যাহতের আশংকা। সংশ্লিষ্টরা জানিয়েছেন, চলতি মৌসুমে আবাদের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে।
উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, চলতি আমন মৌসুমে ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১৭ হাজার ৫শ হেক্টর জমিতে আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং ৩৮৬ মেট্রিক টন বীজের চাহিদার বিপরীতে সরকারি বিএডিসি মাত্র ৫০ মেট্রিক টন ও কোম্পানীর দেড়শ মেট্রিক টন, মোট ২শ মেট্রিক টন বিভিন্ন প্রজাতির বীজ সরবরাহ করা হয়েছে। বিএডিসি’র ১০ কেজি বস্তা প্রতি ৪১০ ও কোম্পানীর বীজ ৩৪০ টাকা মূল্য নির্ধারণ রয়েছে। এদিকে বিভিন্ন ইউনিয়নের বীজ বঞ্চিত ভূক্তভোগী কৃষকদের অভিযোগ বর্তমান বাজারে কোথাও কোন প্রতিষ্ঠানের সরকারি বীজ নেই। এসুযোগে ব্যবসায়ীরা কোম্পানীর বীজ কৃতিম সংকট দেখিয়ে ৩৪০ টাকার স্থলে ৯শ থেকে হাজার টাকা পর্যন্ত বিক্রি করে টাকা হাতিয়ে নিচ্ছে। ক্ষতিগ্রস্থ কৃষকরা বাজার মনিটিংয়ের দাবী জানিয়ে অভিযোগ করেছেন, চড়ামূল্য দিয়েও উপজেলা সদর সহ বিভিন্ন ইউনিয়নের ডিলারদের নিকট থেকে তারা কোন বীজ পাচ্ছেন না। পাইকগাছা বাজারের বিএডিসি ডিলার ব্যবসায়ী রামপদ পাল ও উত্তম কুমার সাধু বীজ সংকটের কথা স্বীকার করে গণমাধ্যম কর্মীদের জানিয়েছেন, চাহিদার তুলনায় তাদেরকে সামান্য পরিমাণ বীজ সরবরাহ করা হয়েছে এবং গত আমন মৌসুমে বীজ বিক্রি না হওয়ায় তারা আমদানীকৃত বীজ ধান মিলে মাড়াই করে চাল বিক্রি করলেও ব্যাপক লোকসান গুনতে হয়েছে। একটি সূত্র জানিয়েছেন, এ বছর বন্যা কবলিত হাওর এলাকায় ব্যাপক বীজ সরবরাহের কারণে এ এলাকায় বীজ সংকট দেখা দিয়েছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ সংকটের কথা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে এবং অল্প সময়ের মধ্যে এ সংকটের সমাধান হবে বলে আশ্বস্ত করেছেন। এদিকে ভূক্তভোগী কৃষকরা সরকারের হস্তক্ষেপ কামনা করে অতিদ্রুত বীজ সমস্যার সমাধান না করলে আমনের লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে জানিয়েছেন।

পাইকগাছা উপজেলা ও পৌর বিএনপির প্রস্তুতি সভা
পাইকগাছা প্রতিনিধি ॥
আগামী ১৯ জুলাই খুলনা জেলা বিএনপি আয়োজিত নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান সফল করার লক্ষে গত ১৬ জুলাই, রবিবার, বিকাল ৪ ঘটিকায় উপজেলা বিএনপির প্রধান কার্যালয়ে এক প্রস্তুতি সভা পৌর বিএনপির আহবায়ক এ্যাডঃ জি,এম, আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা বিএনপির আহবায়ক ডাঃ মোঃ আব্দুল মজিদ। উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, উপজেলা বিএনপির ১ম যুগ্ম আহবায়ক সাবেক চেয়ারম্যান শাহাদাত হোসেন ডাবলু, সরদার আব্দুল মতিন, আসলাম পারভেজ, প্যানেল মেয়র এস,এম, ইমদাদুল হক, শেখ ইমামুল ইসলাম, শেখ আনারুল ইসলাম, শেখ সামছুল আলম পিন্টু, শেখ ইমাদুল ইসলাম, সেলিম রেজা লাকী, তুষার কান্তি মন্ডল, প্রণব কান্তি মন্ডল, সাইফুল ইসলাম তারিক, মোঃ আবুল হোসেন, এস,এম, নাজির আহমেদ, কে,এম, মাসুম বিল্লাহ, স.ম. আব্দুল জব্বার, মিজান জোয়াদ্দার, মোস্তফা মোড়ল, প্রভাষক আবু সালেহ মোঃ ইকবাল, আমিনুল ইসলাম বাহার, মতলেব গাজী, মোঃ ইব্রাহিম গাজী, হবি মোল্লা, প্রভাষক শহিদুল ইসলাম, আসাদুজ্জামান খোকন, ইমরান সরদার, জিয়াউদ্দীন নায়েব, আবুল বাশার বাচ্চু, সরদার তোফাজ্জেল হোসেন, শেখ হাবিবুর রহমান, শেখ আসাদুজ্জামান ময়না, মাস্টার বাবর আলী গোলদার, আনোয়ারুল কাদির, শেখ শহিদুল ইসলাম, মাফিজুল ইসলাম টাকু, আবু মুসা সরদার, মেম্বর আবু হাসান, কাজী সিরাজ, হযরত গাজী, এস,এম, আবু বক্কর সিদ্দিক, সরদার ফারুক আহমেদ, কামরুল ইসলাম, লক্ষ্মী রাণী গোলদার, গাজী মুজিবর রহমান, সায়েদ আলী বাবলা, তৌহিদুজ্জামান মুকুল, হাফিজ আল-জাবির লিপু, এস,এম, মোহর আলী, কাজী সাজ্জাদ আহমেদ মানিক, এস,এম, টুকু, আবু হানিফ, শেখ সুমন আহমেদ, মশিউর রহমান মিলন, রাজিব নেওয়াজ, আব্দুল্লাহ গাজী, আবু তালেব, এস,এম, জামশেদ হোসেন, কৃষ্ণা রাণী কর্মকার, ইস্রাফিল আহমেদ, এস,এম, নাজমুল হুদা মিন্টু, শেখ বেলাল হোসেন, শেখ ইকবাল হোসেন, আজহারুল গাজী, বি.এম. আকিজউদ্দীন, শেখ আসাদুজ্জামান শামীম, সাইফুল ইসলাম, শেখ তৌহিদ, নুর আলী গোলদার, আসাদুজ্জামান কেরামত, মোঃ সাদ্দাম গাজী, মোঃ বাবুল সরদার, ফসিয়ার রহমান, আনারুল গাজী, মোঃ কামাল হোসেন, খুরশিদ আলম, সুজায়েত গাজী, কাশেম জোয়াদ্দার, আলাউদ্দীন ঢালী, সাবরিনা লতিফ, রফিকুল ইসলাম, কুদ্দুস মোড়ল, গোলাম রব্বানী, আমানুর রহমান, হারুন সরদার, হেলাল হাফিজ, দেবেন ঘোষ, মাসুম হাজরা, মনিরুল গাজী, মুনসুর গাজী, বাবলু গাজী প্রমুখ।

পাইকগাছা উপজেলা যুবলীগের সম্পাদকের মায়ের মৃত্যুতে যুবলীগের শোক বিবৃতি
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান কাজল কান্তি বিশ্বাস-এর মাতা অনিমা রাণী বিশ্বাস (৬৫) সোমবার বিকাল সাড়ে ৫টায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পরলোক গমন করেছেন। তার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি প্রদান করেছেন, খুলনা জেলা যুবলীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শেখ আনিছুর রহমান মুক্ত, পাইকগাছা উপজেলা যুবলীগের সভাপতি এস,এম, শামছুর রহমান, সহ-সভাপতি জি,এম, ইকরামুল ইসলাম, শেখ শহিদ হোসেন বাবুল, এস,এম, রেজাউল হক, শেখ আব্দুস সাত্তার, দেবব্রত কুমার ঢালী সহ পদ পদবীধারী নেতাকর্মীরা হলেন উত্তম কুমার দাশ, শেখ আতাউর রহমান, সুকুমার চন্দ্র ঢালী, তৃপ্তি রঞ্জন বাছাড়, খালেকুজ্জামান, মিসেস নাজমা কামাল, মোঃ মুজিবর রহমান ফকির, আব্দুল হালিম খাঁ, মোঃ ইউনুছ মোড়ল, শুভংকর রায়, বাবুলাল বিশ্বাস, বিদ্যুৎ বিশ্বাস, সায়েদ আলী মোড়ল কালাই মোঃ জহুরুল হক সানা, মোঃ জাকির সরদার, মীর শাহিন হোসেন, রমজান আলী সরদার, এস,এম, নুরুল ইসলাম, বারিক গাজী, এস,এম, তরিকুল ইসলাম, জগদীশ চন্দ্র রায় প্রমুখ।
প্রেরক
জি,এ, গফুর

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com