জুলাই ১৯, ২০১৭
তুরস্কে অ্যামনেস্টি প্রধানসহ ৬ মানবাধিকার কর্মী কারাগারে

তুর্কি পুলিশের হাতে আটক অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তুরস্কের পরিচালকসহ ৬ মানবাধিকার কর্মীকে কারাগারে পাঠানো হয়েছে। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু জানিয়েছে, একটি সশস্ত্র সন্ত্রাসী সংগঠনকে সহায়তা করার অভিযোগে দায়ের করা মামলায় তাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।
চলতি মাসের শুরুতে ইস্তাম্বুল থেকে ১০ ব্যক্তিকে আটক করে তুর্কি কর্তৃপক্ষ। আটককৃতদের মধ্যে এই ছয়জন ছিলেন। ইস্তাম্বুলের কাছে বুয়ুকাদায় এক কর্মশালায় অংশগ্রহণের সময় তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে তুরস্কের আটজন মানবাধিকার কর্মী, একজন সুইডিশ ও একজন জার্মান প্রশিক্ষক রয়েছেন। সোমবার তুরস্কের সরকারি কৌসুলি আদালতের কাছে আটককৃত ১০ জনের রিমান্ডের আবেদন করেছিলেন। এর মধ্যে ছয়জনের রিমান্ড মঞ্জুর করা হয়। এছাড়া শর্তসাপেক্ষে বাকি চারজনকে মুক্তির আদেশ দেওয়া হয়।
৫ জুলাই আটকের পর থেকেই ওই মানবাধিকার কর্মীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছিল। তাদের বিরুদ্ধে গত বছর তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িতদের থাকার অভিযোগ করেছে তুর্কি কর্তৃপক্ষ। তবে এই  অভিযোগ প্রত্যাখ্যান করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। প্রসঙ্গত, গত এক মাসের মধ্যে সংস্থাটির দুই কর্মীকে আটক করলো তুরস্ক। এই বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি বলেছে, তুরস্কে সত্য ও ন্যায়বিচারের ক্ষেত্রে ‘আগন্তুকে’ পরিণত হয়েছে।
সূত্র:- আল জাজিরা ও রয়টার্স

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com