সিদ্দিকুরকে পাঠানো হচ্ছে চেন্নাইয়ের ‘শংকর নেত্রালয়ে’

রাজধানীর শাহবাগে শিক্ষার্থীদের আন্দোলনে আহত তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান সিদ্দিককে উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ের শংকর নেত্রালয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এ ব্যাপারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সার্বিক ব্যবস্থা গ্রহণ করছে। আজ সোমবার মন্ত্রিপরিষদ বৈঠকে সিদ্দিকুরের চিকিৎসার ব্যয়ভার সরকার নেবে বলে প্রধানমন্ত্রী ঘোষণা দেওয়ার পরে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের নির্দেশে দ্রুততার সঙ্গে এ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল কর্তৃপক্ষ। শংকর নেত্রালয় উপমহাদেশের মধ্যে চোখের চিকিৎসার জন্য সেরা হাসপাতাল হিসেবে বিবেচিত।
এর আগে আজ সোমবার সকালে সিদ্দিকের চোখের সুচিকিৎসার জন্য সংশ্লিষ্টদের সর্বোচ্চ পর্যায়ের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফার সঙ্গে ফোনে কথা বলে তিনি এ নির্দেশ দেন।  এ তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী।
তিনি জানান, এসময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গুরুতর আহত সিদ্দিকের চোখ ভালো করতে যা যা করণীয় সেসব পদক্ষেপ নিতে অধ্যাপক ডা. গোলাম মোস্তফাকে নির্দেশ দেন। এসময় তাকে উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাই নিয়ে যাওয়ার ব্যাপারে আলোচনা হয়।

সিদ্দিকুরকে দেখতে চক্ষুবিজ্ঞান হাসপাতালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসিদ্দিকুরকে দেখতে চক্ষুবিজ্ঞান হাসপাতালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

পরীক্ষিৎ চৌধুরী আরও জানান, এরপর চেন্নাইয়ের একাধিক হাসপাতালের সঙ্গে সিদ্দিকের অবস্থা জানিয়ে যোগাযোগ শুরু করে চক্ষুবিজ্ঞান ইন্সটিটিউট। পরে এ যোগাযোগ প্রক্রিয়া অব্যাহত রয়েছে। সেখানকার যে হাসপাতাল আগে যোগাযোগ করবে সেখানেই সিদ্দিকুরকে পাঠানো হবে।
তিনি আরও জানান, স্বাস্থ্যমন্ত্রী সিদ্দিকের চিকিৎসার খোঁজ নিতে প্রথম দিন থেকেই ইনস্টিটিউটের পরিচালক ও বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।
এদিকে, একই বিষয়ে জানতে চাইলে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মন্ত্রিপরিষদ বৈঠকে আহত সিদ্দিকুরের চিকিৎসাসেবার ব্যয়ভার সরকার বহন করবে বলে সিদ্ধান্ত দেন। সে সিদ্ধান্ত অনুযায়ী চেন্নাইয়ের শংকর নেত্রালয়ে সিদ্দিকুরকে পাঠানো হচ্ছে। এটি উপমহাদেশের মধ্যে চোখের জন্য সবচেয়ে ভালো হাসপাতাল। সিদ্দিকুরের পাসপোর্ট-ভিসার কাগজপত্র তৈরি হলেই তাকে পাঠানো হবে।’

সিদ্দিকুরের ডান চোখে দৃষ্টি ফিরে না পাওয়ার কথা বলা হলেও বাম চোখের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন চিকিৎসকরা। এ বিষয়ে আজ জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা আরও জানান, ‘সিদ্দিকুর রহমানের চোখের উন্নতি হয়েছে। তার বাম চোখের ফোলা কমেছে, কর্নিয়া ঘোলা ছিল তাও পরিষ্কার হচ্ছে। কর্নিয়ার ঘোলা ভাবটা ঠিক হওয়ার পর অপারেশন করা হবে।’
এদিকে, আজ সোমবার দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সিদ্দিকুরকে দেখতে চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে আসেন। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশেই সিদ্দিকুরকে তিনি দেখতে এসেছেন। তাকে সর্বোচ্চ পর্যায়ের চিকিৎসা দেওয়া হবে। প্রয়োজনে তাকে চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠানো হবে।
এর আগে রবিবার বিকালে একই হাসপাতালে সিদ্দিকুরকে দেখে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আহত সিদ্দিকুরকে দেখতে হাসপাতালে শিক্ষামন্ত্রীআহত সিদ্দিকুরকে দেখতে রবিবার হাসপাতালে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

এদিকে, সিদ্দিকুরকে দেশের বাইরে পাঠানোর কথা জানতে পারার সঙ্গে সঙ্গে তার পাসপোর্ট ও ভিসার ব্যাপারে ছুটোছুটি শুরু করেছে তার বন্ধুরা। সিদ্দিকুরের বন্ধু শাহ আলী এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সিদ্দিককে দেখে তাকে চিকিৎসার জন্য প্রয়োজনে বিদেশ পাঠানো হবে বলার পরপরই আমরা ওর পাসপোর্টের কাগজপত্র তৈরির বিষয়ে প্রস্তুতি শুরু করেছি।

প্রসঙ্গত, পরীক্ষার রুটিন ও তারিখ ঘোষণাসহ কয়েকটি দাবিতে গত ২০ জুলাই সকাল ১০টার দিকে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনের সড়কে অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা। পুলিশ তাদের ওই জায়গা ছেড়ে যেতে বললে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফুট ওভারব্রিজের পাশের অংশে অবস্থান নেন তারা। তখন তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জসহ কাঁদানে গ্যাস ছোড়ে। এ ঘটনায় গুরুতর আহত হন তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান। এরপর থেকে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন আছেন তিনি।বাংলা ট্রিবিউন

Check Also

সাতক্ষীরায় বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় পালিত হলো ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

সাতক্ষীরায় বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় পালিত হয়েছে ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।