আজ থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

আজ থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

ঢাকা: ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হচ্ছে আজ (মঙ্গলবার) থেকে। সারা দেশের বাড়ি বাড়ি গিয়ে তিন দফায় তথ্য সংগ্রহ করা হবে।
মঙ্গলবার সকাল ১১টায় ময়মনসিংহে টাউন হলে এ কর্মসূচির উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। এ সময় চার নির্বাচন কমিশনারেরও উপস্থিত থাকার কথা রয়েছে।
আগামী বছরের (২০১৮ সালের) ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বা তার বেশি হবে তাদের তথ্য সংগ্রহ শুরু হবে। নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সোমবার বলেন, ‘মঙ্গলবার থেকে তারা বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহের কাজ শুরু করবেন। প্রথম দফায় ১৮৩টি উপজেলার তথ্য সংগ্রহ শুরু হবে। আগামী ৯ অগাস্ট পর্যন্ত এ কাজ চলবে বলে জানান ইসি সচিব।’
তিন ধাপের তথ্য সংগ্রহের প্রথমধাপে ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পযন্ত ১৮৩টি উপজেলার বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। ভোটার নিবন্ধন করা হবে ২০ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। দ্বিতীয় ধাপে ১৬ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত তথ্য সংগ্রহ চলবে ২১৬টি উপজেলাতে এবং তৃতীয় ধাপে ১৪ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত চলবে বাকি ১১৮টি উপজেলার তথ্য সংগ্রহের কার্যক্রম। এরপর বাকি ভোটারের তথ্যগুলো নিবন্ধন করা হবে। হালনাগাদে ঠিকানা স্থানান্তর ও মৃত ব্যক্তিদের নাম বাদ দেয়া হবে।
বর্তমানে ১০ কোটি ১৮ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত রয়েছে। হালনাগাদে নতুন করে ৩০ থেকে ৩৫ লাখ ভোটার অন্তর্ভুক্ত হতে পারে বলে ইসি কর্মকর্তারা মনে করছেন। হালনাগাদে যোগ হওয়া নতুন ভোটাররাও একাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। নতুন ভোটারসহ আগামী বছর ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি।

Please follow and like us:

Check Also

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য খেলার পাশাপাশি দেশীয় খেলাকেও সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি আহবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।