বন্দুকযুদ্ধে’ নিহত ৪

 রিপোর্ট: রাজধানীর মিরপুর বেড়িবাঁধের রূপনগর ও কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে পৃথক ‘বন্দুকযুদ্ধে’ চারজন নিহত হয়েছেন।

মঙ্গলবার রাত ও বুধবার ভোরে এসব বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে বলে পুলিশের দাবি।

এর মধ্যে রূপনগরে দুজন ও কুষ্টিয়ার পৌরসভা ও ভেড়ামারা উপজেলায় বন্দুকযুদ্ধে একজন করে নিহত হন।

পুলিশের দাবি, নিহতরা ছিনতাইকারী ও ডাকাত দলের সদস্য। এসব বন্দুকযুদ্ধে পুলিশের পাঁচ সদস্য আহত এবং ঘটনস্থল থেকে অস্ত্র উদ্ধার করা হয়েছে বলেও দাবি করেছে পুলিশ।

পুলিশের দেয়া তথ্যমতে, রাজধানীর মিরপুরে বেড়িবাঁধের রূপনগর এলাকায় বুধবার ভোরে গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই যুবক নিহত হয়েছেন। তাদেরকে গুলিবিদ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাদের মৃত্যু ঘোষণা করেন। তারা হলেন মিজানুর রহমান ও ফারুক হোসেন। তবে তাদের বিস্তারিত পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

পুলিশ বলছে, তারা দু’জনই ছিনতাইকারী। গোপন সূত্রে খবর পেয়ে ঢাকা মহানগর ডিবি পুলিশের একটি দল অভিযান চালাতে গেলে এই ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে।

রূপনগর থানার উপপরিদর্শক (এসআই) মোমিনুর রহমান বলেন, বেড়িবাঁধ এলাকায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কার্যালয়ের পাশে বন্দুকযুদ্ধ হয়েছে। ছিনতাইকারীর দল জড়ো হচ্ছে—গোপন সূত্রে এমন খবর পেয়ে ডিবি পুলিশের একটি দল ঘটনাস্থলে অবস্থান নেয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে ছিনতাইকারীরা গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি ছুড়তে থেকে। বিষয়টি টের পেয়ে ঘটনাস্থলের অদূরে থাকা রূপনগর থানার ঢহল পুলিশের একটি দল ডিবি পুলিশের সঙ্গে যোগ দেয়। বেশ কিছুক্ষণ বন্দুকযুদ্ধ চলার একপর্যায়ে কয়েকজন ছিনতাইকারীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় দুজনকে উদ্ধার করে পুলিশ।

এসআই মোমিনুর আরও জানান, গুলিবিদ্ধ দুজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। কর্তব্যরত চিকিৎসকেরা তাদের চিকিৎসাসেবা দিচ্ছেন। বন্দুকযুদ্ধের পর ঘটনাস্থল থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। বন্দুকযুদ্ধে একজন পুলিশ সদস্য সামান্য আহত হয়েছেন।

এদিকে বুধবার সকাল ৮টার দিকে ঢামেক সূত্রে জানা গেছে, রূপনগরে বন্দুকযুদ্ধে আহত দুই যুবক মারা গেছেন। তাদের লাশ হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

কুষ্টিয়া পৌর এলাকার মিলপাড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক নিশিকান্ত সরকার জানান, নিহতদের মধ্যে একজনের নাম সোবহান আলী (৩৮)। তিনি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার মনোহরপুর গ্রামের নুরুদ্দীনের ছেলে। তবে তিনি দীর্ঘদিন নাটোরে ছিলেন। কুষ্টিয়ার সদর উপজেলার জুগিয়া এলাকায় একটি ডাকাতির মামলা ছিল তার নামে।

নিশিকান্ত সরকারের দাবি, গতকাল পাবনার ঈশ্বরদী থেকে সোবহান আলী নামে এক আসামিকে গ্রেফতার করা হয়। এরপর রাতে জিজ্ঞাসাবাদে জানতে পারেন তার কাছে অস্ত্র আছে। রাত সাড়ে ৩টার দিকে সোবহান আলীকে সঙ্গে নিয়ে কুষ্টিয়া পৌরসভার বারাদী কবরস্থান এলাকায় অস্ত্র উদ্ধারে যান। ওই এলাকায় পৌঁছালে সোবহান আলীর সঙ্গীরা তাকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। একপর্যায়ে পুলিশের দিকে গুলি ছুড়তে শুরু করে তারা। পুলিশও পাল্টা গুলি ছোড়ে। দুই পক্ষের বন্দুকযুদ্ধে সোবহান আলী গুলিবিদ্ধ হন। ঘটনাস্থল থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে।

কুষ্টিয়ায় নিহত অপরজনের নাম হাসানুজ্জামান লালন। নিহত লালন গাংনীর মনোহরদিয়া গ্রামের আলীম উদ্দিনের ছেলে।

কুষ্টিয়া পৌর এলাকার মিলপাড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক নিশিকান্ত সরকারের দাবি,
কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (ভেড়ামারা সার্কেল) কামরুল হাসান বলেন, রাত সাড়ে ৩টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কের দশমাইল এলাকায় একদল ডাকাত সড়কে গাছ ফেলে ডাকাতির প্রস্তুতি নিচ্ছে। এ সময় ওই সড়কের টহল পুলিশ ঘটনাস্থলে যায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে ডাকাতেরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি চালায়। কিছুক্ষণ পর এক ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখে পুলিশ। তাকে উদ্ধার করে তাৎক্ষণিক কুষ্টিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক ওই ব্যক্তিকে মৃত ঘোষণা করে। তার নাম হাসানুজ্জামান লালন। ঘটনাস্থল থেকে অস্ত্র উদ্ধার করা হয়েছে।

দুটি লাশই কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

Check Also

উন্নত সমৃদ্ধ স্মার্ট সোনার বাংলা গড়ে তুলব: পরিদর্শন বইয়ে প্রধানমন্ত্রী

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।