রাজশাহী-১ আসনে আওয়ামী লীগের গোছানো মাঠ নস্টের অভিযোগ

আলিফ হোসেন,তানোর
রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী ) সংসদীয় আসনের নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের একশ্রেণীর বগী নেতা (আক্যামা) দলীয় মনোনয়ন পাবেন না এটা নিশ্চিত হয়েও ভোটের মাঠে বগি আওয়াজ দিয়ে আওয়ামী লীগের সম্ভবনাময় গোছানো মাঠ নষ্ট করতে মরিয়া হয়ে উঠেছে। জানা গেছে, দেশে জাতীয় সংসদ (সাধারণ) নির্বাচন এলেই তারা বগি আওয়াজ তুলে শুরু করে দৌড়-ঝাপ, উদ্দেশ্যে তাদের নির্বাচন করা নয় দলীয় প্রার্থীদের চাপে রেখে কৌশলে অবৈধ সুবিধা আদায় করা। দেশে জাতীয় সংসদ নির্বাচনের ঢের বাকি সুনিদ্রিষ্ট সময় বলতে পারছেন না কেউ, এমনকি আওয়ামী লীগের সাম্ভব্য প্রার্থীরা এখানো জমকালো আয়োজনে প্রচার-প্রচারণা বা নির্বাচনের মাঠে নেই। অথচ দলীয় মনোনয়ন পাবেন না নিশ্চিত জেনেও আওয়ামী লীগের একশ্রেণির বগি নেতা পোস্টার, ব্যানার, ক্যালেন্ডার ও ফেস্টুনের মাধ্যমে সাধারণের দৃষ্টি আকর্ষণ করতে জম্পেশ প্রচারণা করছে। তাদের প্রচারণায় মনে হচ্ছে জাতীয় সংসদ নির্বাচন শুরু হয়েছে আর তারা নিজ দলের মনোনিত প্রার্থী। কিšত্ত সাধারণ মানুষ তো দুরের কথা নিজ দলের নেতাকর্মীদের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নাই,জনবিচ্ছিন্ন তৃণমূলের নেতাকর্মী তাদের কখনই মেনে নিবেন না ও কারো বিরুদ্ধে বিএনপির সঙ্গে গোপণ আঁতাতের অভিযোগ রয়েছে। অথচ আওয়ামী লীগের দলীয় প্রার্থীর মনোনয়ন পাবেন স্থানীয় সাংসদ ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধূরী এটা প্রায় নিশ্চিত ও কারো কোনো সন্দেহ নাই। কারণ আওয়ামী লীগে তার বিকল্প নেতৃত্ব এখানো গড়ে উঠেনি সেই সম্ভনাও নাই। দলের নেতাকর্মী ও সমর্থকগণ এমপি ফারুককে তাদের দলীয় প্রার্থী ধরে নির্বাচনী মাঠ গোছাতে নিরলসভাবে কাজ করে চলেছে। কিšত্ত তার তেমন কোনো প্রচার-প্রচারণা নাই। আর আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাবেন না এটা নিশ্চিত জেনেও যারা বগি (ভূয়া) আওয়াজ দিয়ে লাফালাফি করছে তাদের এসব দেখে তৃণমূলের নেতাকর্মীরা মুচকি হেসে মন্তব্য করেছে ‘যার বিয়ে তার খবর নাই আর পাড়া প্রতিবেশির ঘুম নাই’।
জানা গেছে, স্থানীয় রাজনীতিতে সক্রিয় বা মাঠপর্যায়ে তাদের কোনো জনসমর্থন না থাকলেও এসব বগি নেতা বাহারি পোষ্টার, ফেষ্টুন ও ব্যানার দিয়ে সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে চলেছে। কিšত্ত এবার এসব কারণে বগি নেতাদের বিরুদ্ধে সাধারণ মানুষ ও তৃণমূলের নেতাকর্মীরা চরম ক্ষুব্ধ হয়ে উঠেছে। এসব বগি নেতাদের সঙ্গে ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা বা উপজেলা কমিটির নেতৃবৃন্দের তেমন কোনো সম্পৃক্ততা নাই এমনকি উপজেলা বা জেলা কমিটির সিংহভাগ নেতাকর্মী তাদের এসব কর্মকান্ডে প্রচন্ড ক্ষুব্ধ তবুও তারা নিজেদের দলীয় মনোনয়ন প্রত্যাশী দাবি করে মাঠে নেমে সম্ভবনাময় গোছানো মাঠ নস্ট করতে মরিয়া হয়ে উঠেছে। আর এসব কারণে বগি নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে তৃণমুল নেতাকর্মীরা দলের হাইকমান্ডের কাছে নালিশ করেছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
জানা গেছে, রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের রাজনীতিতে রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি, স্থানীয় সাংসদ ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধূরীর বিকল্প তেমন কোনো নেতৃত্ব এখনো গড়ে উঠেনি সেই সম্ভবনাও নাই। মাঠপর্যায়ের তৃণমূলের নেতাকর্মী ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার জরিপের ভিত্তিত্বে ইতমধ্যে আওয়ামী লীগের হাইকমান্ড এখানে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে ওমর ফারুক চৌধূরীকে সবুজ সঙ্কেত দিয়েছেন। দলের হাইকমান্ডের সবুজ সঙ্কেত পাওয়ায় নির্বাচনী মাঠে নেতাকর্মীরা প্রচার-প্রচারণার মাধ্যমে আওয়ামী লীগের পক্ষে জনমত গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। অথচ কোনো ভাবেই দলীয় মনোনয়ন পাবেন না নিশ্চিত জেনেও আওয়ামী লীগের কতিপয় বগি নেতা শুধুমাত্র দলীয় কোন্দল সৃস্টি ও প্রার্থীকে চাপে রেখে অবৈধ সুবিধা আদায়ের জন্যই রাজনীতির মাঠে প্রচার-প্রচারণার নামে তাদের সম্ভনাময় গোছানো মাঠ তছনছ করতে মরিয়া হয়ে উঠেছে।
আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা জানান, তারা নির্বাচনে প্রার্থী হওয়া তো দুরের কথা মাঠে নেমে প্রচারণার জন্য কর্মী পাবে না, অথচ রাজনীতির মাঠে পানি ঘোলা করে ঘোলা পানিতে মাছ শিকারের উদ্দেশে এসব অপতৎপরতা করছে। এবাপারে তানোর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল-মামুন বলেন, এখানে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাচ্ছেন বর্তমান এমপি ওমর ফারুক চৌধূরী। তিনি বলেন, তার বিকল্প নেতৃত্ব বা প্রার্থীর কথা কেউ কল্পনাও করেন না তিনি আওয়ামী লীগের দলীয় প্রার্থী হচ্ছেন এটাই শেষ কথা। তিনি বলেন, এর পরেও যদি কেউ এমপি হবার খোয়াব দেখেন তাহলে বলার কিছু নাই মাঠে নামলেই তারা বিষয়টি টের পাবেন। রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও তানোর আওয়ামী লীগের প্রবীণ নেতা শরীফ খাঁন প্রচন্ড ক্ষোভ প্রকাশ করে বলেন, আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার কথা বলে যারা এমপি হবার দিবাস্বপ্ন দেখছেন তাদের অনেকেই একাধিকবার উপজেলা নির্বাচনে পরাজিত হয়েছে। তিনি বলেন, এরা আসলে বিএনপি-জামায়াতের দালাল হিসেবে মাঠে নেমেছেন কিছু অর্থ পওয়ার আশায় এসব করছে, কথায় আছে ‘সুপারি গিলতে পারেন না-নারিকেল গেলার সখ’সেই অবস্থা হয়েছে তাদের। #
তানোর প্রতিনিধি
তাং-৮ আগস্ট ২০১৭

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।