যশোর শিক্ষা বোর্ডে এইচএসসি ফলাফলের ব্যাপক বিশৃঙ্খলা, পুনঃরায় নিরীক্ষনের আবেদন ২৫ হাজার ৬৩৬ জন,তড়িঘড়ি করে ফলাফল তৈরির চেষ্টা

মোস্তফা কামালঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর ২০১৭ সালের এইচএসসি ফলাফলের ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেওয়ায় শ্যামনগর সহ বিভিন্ন এলাকায় ক্ষোভের জন্ম দিয়েছে। দিনের পর দিন এ ফলাফল কে কেন্দ্র করে অভিযোগের পাল্লা ভারী হচ্ছে। ৫০ নম্বরের পরীক্ষায় ৬৩ নম্বর, মেধাবী শিক্ষার্থীদের সৃজনশীল (রচনামূলক) ৫০ নম্বরের মধ্যে ০০ নম্বর, সকল বিষয়ে পরীক্ষা দিয়েও ফলাফলে অনুপস্থিতি অজুহাতের শেষ নাই। তথ্য সূত্রে জানা গেছে, কলারোয়া সরকারী কলেজের বিজ্ঞান বিভাগের নিয়মিত ছাত্র সুদীপ্ত কুমার সরদার, রোল নং- (৪০৮৬৩৯) ২য় পত্র উচ্চতর গণিত সৃজনশীল রচনামূলক ৫০ নম্বরের মধ্যে ৬৩ নম্বর, নৈর্বত্তিক ২৫ এর মধ্যে ৮, ব্যবহারিক ২৫ এর মধ্যে ২৪ নম্বর পেয়েছে। ৫০ পূর্নমানে ৬৩ নম্বর পাওয়ায় হাস্যকর, মূখরচক ও ইতিহাস সৃষ্টি হয়েছে।এ দিকে শ্যামনগর সরকারী মহসিন কলেজের বিজ্ঞান বিভাগের ৪২৩২৪৩ নং রোলধারী মেধাবী ছাত্রের পদার্থ বিজ্ঞান ১ম পত্রের সৃজনশীল রচনামূলক ৫০ নম্বরে মধ্যে ০০ দেওয়া হয়েছে। সকল বিষয়ে পরীক্ষা দিয়েও অনুপস্থিতি কুষ্টিয়ার এক কলেজে ছাত্রও জানিয়েছে। ভাল পরীক্ষা হয়েও নম্বর কম পাওয়ার অভিযোগে শেষ নেই। যশোর শিক্ষা বোর্ডের এই ধরণের কার্যক্রমে কোমলমতি ছাত্রছাত্রী ও অভিভাবকদের দুচিন্তা বেড়েই চলেছে। ভবিষৎতে জীবন গড়তে শিক্ষার্থীরা হয়রানী ও প্রতিবন্ধকতায় পড়েছে। এ দিকে উত্তরপত্র পুনঃরায় পরীক্ষা নিরক্ষার আবেদনে ২৪ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত নির্ধারণ ছিল। যার স্মারক নং পনি/উমা/১২০/০২/৯৪৬, তাং ১৯/০৭/২০১৭ ইং। যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র ০৪২১-৬৮৬৬৬ নং টেলিফোনে জানান, উত্তর পত্র পুনঃরায় নিরীক্ষার জন্য ২৫ হাজার ৬৩৬ জন ছাত্র ছাত্রী আবেদন করেছে। যার ফলে কয়েক কোটি টাকা শিক্ষার্থী ও অভিভাবকদের পকেট থেকে নেওয়া হয়েছে। উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) সমর কুমার কুন্ডু স্বাক্ষরিত এক নোটিশে জানা যায়, উত্তর পত্র গোচ্ছিত শিক্ষকদের ওয়েব সাইটে প্রদর্শিত ক্রমিকের উত্তরপত্র গুলো ২,৩,৬,৭ আগষ্ট ২০১৭ তারিখের মধ্যে নিজ/পত্র বাহকের মাধ্যমে বোর্ডে জমা দেওয়ার কথা বলা হয়েছিল। যার স্মারক নং- পনি/উমা/১১৫/২০০৮/০৩/৯৪৯। সে ক্ষেত্রে উত্তরপত্র জমা হয় ২৫ হাজার ৬৩৬ জনের। একাধিক বিষয় হলে উত্তরপত্রের পরিমান অধিক হারে বর্ধিত হওয়া টা স্বাভাবিক। উত্তরপত্র জমার শেষ তারিখ ৭ আগষ্ট। ৯ আগষ্ট বেলা ১টার দিকে বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র ০৪২১-৬৮৬৬৬ টেলিফোনে পুনঃরায় উত্তরপত্র নিরক্ষনের আবেদন সংখ্যা জানতে চাওয়া হলে তিনি বলেন, এখন সংখ্যা নিয়ে কি করবেন, পুনঃরায় রেজাল্ট দেওয়ার সময় হয়েছে। ১/২ দিনের ব্যবধানে উক্ত সংখ্যা উত্তর পত্র মূল্যায়ন কি ভাবে সম্ভব হবে তা নিয়ে কৌতুহালের জন্ম দিয়েছে। যথাযথ উত্তরপত্র মূল্যায়ন না হলে শিক্ষার্থী ও অভিভাবকরা বোর্ড ব্যবস্থাকে দায়ী করে নিরবে কাঁদা ছাড়া উপায় থাকবে না। এদিকে অনেক শিক্ষার্থী অভিভাবক এ ফলাফলের দিকে তাকিয়ে আছে। সাহিদ আলম, কামাল উদ্দীন প্রমূখ অভিভাবকরা জানান, ফলাফল সন্তোষ জনক না হলে যশোর শিক্ষা বোর্ড সহ কর্তৃপক্ষের বিরুদ্ধে মহামান্য হাইকোর্ডের মাধ্যমে রিট পিটিশন করবেন। পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, ৬৩ নম্বর হতে পারে ৩৬ নম্বর তবে ০০ সৃজনশীল রচনামূলক পাওয়াটা স্বাভাবিক, কারণ ০ টাও নম্বর। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

শ্যামনগরে মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে সভা

মোস্তফা কামালঃ শ্যামনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে নকিপুর এইচসি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ে মাধ্যমিক শিক্ষার মানোন্নয়ন ও মাল্টিমিডিয়ার ব্যবহার বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বুধবার সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার এস এম ছায়েদুর রহমান। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম রফিকুজ্জামানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী জেলা শিক্ষা অফিসার অলোক কুমার তরফদার,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মীনা হাবিবুর রহমান, প্রধান শিক্ষক ড.মুহাঃ আব্দুল মান্নান, অধ্যক্ষ মাওঃ ওজায়েরুল ইসলাম, প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখ্যার্জী, প্রধান শিক্ষক জয়দেব বিশ^াস প্রমুখ। প্রধান শিক্ষক আব্দুস ছাত্তারের উপস্থাপনায় মতবিনিময় সভায় বিভিন্ন স্কুল ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানবৃন্দ শিক্ষা বিষয়ে বক্তব্য রাখেন।প্রধান অতিথি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়ার ব্যবহার নিশ্চিতকরণ,স্কুলের সময়সূচি পালন,শিক্ষকদের শিক্ষাদানে আন্তরিকতা পোষণ সহ বিভিন্ন বিষয়ে বক্তব্যে দেন।
শ্যামনগর বিএনপি সেক্রেটারী সাদেকুর রহমান স্বস্ত্রীক পবিত্র হজ্জ্ব গমন

মোস্তফা কামালঃ শ্যামনগর উপজেলা বি এন পি সাধারণ সম্পাদক ও ৮ নং ঈশ্বরীপুর ইউনিয়ন এর বার বার নির্বাচিত সাবেক চেয়ারম্যান জি এম সাদেকুর রহমান সাদেক ও তার স্ত্রী পবিত্র হজ্জ পালনের জন্য গমন করছেন। এ উদ্দেশ্যে ১০ আগষ্ট বৃহষ্পতিবার সকাল ৭টায় বাড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দিবেন এবং ঢাকা থেকে আগামী ১২ আগষ্ট মক্কা মদিনার উদ্দেশ্যে রওনা দিবেন। তিনি সময়ের অভাবে সকল নেতা ও কর্মীদের সাথে সাক্ষাৎ করতে না পারায় দুঃখীত। তিনি ও তার স্ত্রী সকলের কাছে দোয়া প্রার্থী।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।