বিহারে ভয়াবহ বন্যায় ৯৮ জনের মৃত্যু

ভারতে গুজরাটের পর এবার চরম বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে বিহার রাজ্যে। বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন এলাকায় ৯৮ জনের মৃত্যু হয়েছে।

মূলত নেপালের ভারি বর্ষণের জেরে পার্শ্ববর্তী ভারতীয় রাজ্য বিহারে এ শোচনীয় বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।

রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী, বিহারের ১৫ জেলাতে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। এতে অন্তত ৯৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে বিশেষ করে ট্রেন চলাচল চরমভাবে বিঘ্নিত হয়েছে।

বুধবার পর্যন্ত রাজ্যের উত্তরাংশে বন্যায় ৭২ জনের মৃত্যুর উল্লেখ করা হয়েছিল। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে সেই সংখ্যা ৯৮ ছুঁয়ে ফেলে। ১৪ জেলার ৭৩.৪৪ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত বলে বিহার সরকার বুধবার ঘোষণা করেছিল। বৃহস্পতিবার সেই সংখ্যাই বেড়ে ৯৩ লাখ হয়েছে।

রাজ্যের আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী আরও এক সপ্তাহ দক্ষিণ বিহারে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে,  নেপাল ও উত্তর বিহারে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। যার ফলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটতে পারে।

বন্যার কারণে সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠানে পরিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া হতাহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পর্যাপ্ত ওষুধের ব্যবস্থা করা হয়েছ। পরিস্থিতি মোকাবেলা ও উদ্ধার কার্যক্রমে সেনাবাহিনী কাজ করছে রাজ্য সরকারের সাথে।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।