রাজাপুর দেশীয় খাবারে বিদেশী জাতের গরু বড় করার সাফল্য!

মো.অহিদ সাইফুল, ঝালকাঠির রাজাপুরে ১০মন ওজনের এক বাদসার সন্ধান পাওয়া গেছে। উপজেলা সদরের বাইপাস মোড় এলাকায় আব্দুল্লাহ দুগ্ধ খামারে দেশীয় কাবরে বিদেশী জাতের বড় ষাড়ঁ গরু করার সাফল্য পাওয়া যায়। আব্দুল্লাহ দুগ্ধ খামারের মালিক হাফেজ মোঃ ওবায়দুল্লাহ জানান, ৫বছর যাবৎ তিনি ঐ খামারটি পরিচালনা করে আসছেন। ৫বছর পূর্বে তিনি ২টি গরু দিয়ে খামার শুরু করেন। এখন তার খামারে ১২টি গরু রয়েছে। এর মধ্যে ৪টি গাভী,৪টি বাছুর ও ৪টি বলদ রয়েছে। তার মধ্যে আড়াই বছর বয়সী একটি বলদের দিকে সবার নজর। ওবায়দুল্লাহ বলদটিকে বাদসা নামে ডাকেন।তিনি আরো জানান যে, বলদটির আনুমানিক ওজন ১০/১২ মন। বলদটি অনেক ওজনের হওয়ায় হাটে নিয়ে বিক্রি করা প্রায় অসম্ভব। তাই অনেকেই খামারে গিয়ে বলদটি দেখে। আড়াই বছরে বলদটির দাম হাকিয়েছেন ৪লক্ষ টাকা। আব্দুল্লাহ দুগ্ধ খামারে সবগুলো গরুকে দেশীয় খাবার খাওয়ানো হয়। আমার খামারে বাদসা নামের ষাড়ঁটি এবছর কোরবানীতে বিক্রি করার ইচ্ছা রয়েছে।
বাইপাস এলাকার জুয়েল তালুকদার বলেন, ষাড়টিকে দেশীয় খাবার খাওয়ানোর খবর শুনে অনেকেই এই বলদটিকে দেখে কেনার আগ্রহ দেখিয়ে ঐখামারে জান। বড় এবং দামের পরিমান বেশী হওয়ায় কোরবানীর পূর্ব মুহুর্তপর্যন্ত অপেক্ষা করবেন।

উপজেলা প্রানী সম্পাদ কর্মকর্তা ডাক্তার অলকেশ কুমার এই খামার সম্পর্কে বলেন, এই খামারের সবগুলোর গরু অষ্ট্রেলিয়ান হলিষ্টিন ফ্রিজিয়ান জাতের। খামারের পরিচর্যায় সার্বিক সহযোগীতায় সকল পরামর্শ তিনি করে আসছেন। দেশীয় খাবার-খইর,ভুষী খাওয়ালেও এই ধরনের বড় জাতের গরুর খামার করে স্বাবালম্বী হওয়া সম্ভব।

 

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।