১৬ বছরেও এমপিও ভুক্ত হতে বঞ্চিত পাখীমারা দাখিল মাদ্রাসা #দুঃস্থ রুগীদের মাঝে ঔষধ বিতরন করলেন এমপি জগলুল হায়দার# বেডস্‘র ম্যানগ্রোভ বৃক্ষরোপণ কার্যক্রম

5মোস্তফা কামাল : শ্যামনগর উপজেলার পাখীমারা আমিনিয়া মহিলা দাখিল মাদ্রাসা ১৬ বছরেও এমপিও ভুক্ত হয়নি। নারী শিক্ষার এ প্রতিষ্ঠানটি সরকারের সকল বিধি বিধান মেনেই ২০০০ সালে ব-দ্বীপ বেষ্টিত পদ্মপুকুর ইউনিয়নের একমাত্র মহিলা প্রতিষ্ঠানটি সকলের সহযোগীতায় প্রতিষ্ঠা লাভ করে। মাদ্রাসা সুপারঃ আলহাজ্ব মাওলানা রেজাউল করিম জানান, পাখীমারা আমিনিয়া মহিলা দাখিল মাদ্রাসায় বর্তমানে ইবতেদায়ী বিভাগে ছাত্র সহ ৩৫৬ জন ছাত্রী নিয়মিত লেখা পড়া করছে। ২০১৭ সালে জেডিসি পরীক্ষায় ২৬ জন, দাখিল পরীক্ষায় ১৭ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই পাশ করে ১০০ ভাগ সাফল্য করে। জেডিসি পরীক্ষায় ৩ জন ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় ২ জন, এ+ পায়। বর্তমানে এ মাদ্রাসায় প্রাইমারী ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা কেন্দ্র। ৩ জন শিক্ষিকা সহ ১৭ জন শিক্ষক কর্মচারী অর্ধহারে অনাহারে থেকে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি মনোরম পরিবেশে দ্বিতল ভবন হওয়ায় পর্যাপ্ত শ্রেণী কক্ষ, অফিস, খেলার মাঠ, পুকুর ও পাকা প্রাচীর রয়েছে। লেখা পড়ার মান সন্তোষজনক হওয়ায় এলাকায় এর সুনামের প্রভাব পড়েছে। আলহাজ্ব আব্দুল খালেক সরদার এক একর জমি মাদ্রাসায় দান করায় একই ক্যাম্পাসে বৃহৎ পরিসরে প্রতিষ্ঠানটি দৃষ্টি নন্দনে স্থান পায়। মাদ্রাসাটি ১লা জানুয়ারি ২০০৫ সালে কর্তৃপক্ষ থেকে অনুমতি এবং ১ লা জানুয়ারি ২০০৭ সালে প্রথম স্বীকৃতি পায়। সিডর ও আয়লাই ক্ষতি গ্রস্থ পদ্মপুকুর ও গাবুরা ইউনিয়নের এক মাত্র নারী এ প্রতিষ্ঠানটিতে লেখা পড়ার মান আদৌও কমেনি বরং মান বেড়েছে। শিক্ষকরা আন্তরিকতার সাথে পাঠ দান করায় শত ভাগ পাশের সাফল্য পেয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম মোঃ রফিকুজ্জামান জানান, এ মাদ্রাসাটি সরকারী ভাবে এমপি ভুক্ত না হওয়ায় তাদের দুঃখ কষ্টের কথা প্রতিনিয়ত আমার কাছে অভিযোগ আসছে। পদ্মপুকুর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ও ইউপি চেয়ারম্যান এ্যাডঃ আতাউর রহমান জানান, শিক্ষক ও কর্মচারীরা বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছে এবং অসহায়ত্ব প্রকাশ করছে। মাদ্রাসার সভাপতি ও আওয়ামীলীগ নেতা মোঃ সওকাত আলী জানান, এ মাদ্রাসায় অধিকাংশ শিক্ষার্থীরা বনজীবি, মৎস্যজীবি ও কৃষিজীবি পরিবারের সন্তান, যার কারণে আর্থিক ভাবে প্রতিষ্ঠানটি সফলতা পায় না। এলাকাবাসী এ নারী শিক্ষা প্রতিষ্ঠানটি দ্রুত এমপিও ভুক্ত করতে যথাযথ কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন।

শ্যামনগরে দুঃস্থ রুগীদের মাঝে
ঔষধ বিতরন করলেন এমপি জগলুল হায়দারmp
মোস্তফা কামাল ঃ ২৬ আগষ্ট সকাল ১০ টায় সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার আকষ্মিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন। তিনি হাসপাতালের গরীব অসহায় রুগীদের খোজ খবর, ব্যবস্থাপনার, রুগীদের মাঝে সরবরাহ করা খাদ্যের খোজ খবর নেন ও মান সম্পন্ন খাবার সরবরাহ করার তাগিদ দেন। সকল ওয়ার্ড পরিদর্শন করে রুগীদের সাথে তাদের সুবিধা অসুবিধা নিয়ে খোলামেলা আলাপ করে বলেন রোগীদের দোয়া আল্লাহ তায়ালার নিকট কবুল হয়,তাই প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও তার পরিবারের প্রতি দোয়া করবেন। এ সময় আউট ডোরে গরীব অসহায় রুগীদের মাঝে নিজ অর্থে ক্রয় করা প্রয়োজনীয় ঔষধ পত্র প্রদান করেন এবং মাথায় হাত বুলিয়ে সুস্থতার জন্য দোয়া করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত টি এইচ এ ডাঃ আনিছুর রহমান, প্রাক্তন টি এইচ এ ডাঃ খান হাবিবুর রহমান, ডাঃ গোপাল চন্দ্র বিশ্বাস সহ কর্তব্যরত চিকিৎসক ও সহকারী গন।

শ্যামনগরে বেডস্‘র ম্যানগ্রোভ বৃক্ষরোপণ কার্যক্রম
মোস্তফা কামাল ঃ সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের দক্ষিন কদমতলা গ্রামে ছাত্র শিক্ষক ও অভিভাবকদের সমন্বয় ম্যানগ্রোভ বৃক্ষরোপণ করা হয়। বাংলাদেশ এনভায়রণমেন্ট এ্যান্ড ডেভেলপ্মেন্ট্ সোসাইটি (বেডস্) এবং জাপান এনভায়রণমেন্টাল এ্যডুকেশান ফোরাম (জীফ) এর উদ্যোগে মোফা জাপান অর্থায়নে দরিদ্র মৌয়ালদের আর্তসামাজিক উন্নয়নের মাধ্যমে সুন্দরবন উপকূলীয় অঞ্চলের প্রতিবেশ ব্যবস্থা সংরক্ষণ প্রকল্প বাংলাদেশ(২য় বৎসর) এর মাধ্যমে এই কর্মসূচীতে ম্যানগ্রোভ বৃক্ষের গুরুত্ত্ব, প্রয়োজনীয়তা, রোপণ পদ্ধতি ও পরিচর্যা সম্পর্কে ছাত্র-শিক্ষক ও স্থানীয় জনগনের মধ্যে সচেতনতা বৃদ্ধির উপর আলোচনা করা হয়। গত১৬ আগষ্ট আলোচনা শেষে দঃ কদমতলা প্রাইমারী বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও স্থানীয় জনগনদের নিয়ে কেওড়া, বাইন, ধুন্দল, কাকঁড়া, গেওয়া ইত্যাদি ম্যানগ্রোভ বৃক্ষ রোপণ করা হয়। উক্ত বৃক্ষরোপণ কার্যক্রমে উপস্থিত ছিলেন দঃ কদমতলা স্টেশন কর্মকর্তা নাসির হোসেন এছাড়া আরও উপস্থিত ছিলেন বেডস্ এর প্রকল্প উপদেষ্টা (মোফা প্রকল্প) সৈয়দ তানফির হোসেন, নাহিদ মাহমুদ, মাঠ কর্মী আশিষ কুমার মন্ডল ও অন্যান্য ব্যক্তিবর্গ।

মোস্তফা কামাল
২৬/৮/১৭

Please follow and like us:

Check Also

তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে আর্থিক সহায়তা দিয়েছে জামায়াত

সাতক্ষীরার তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে জামায়াতে ইসলামী। মঙ্গলবার (২৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।