বঙ্গবন্ধু সাফারি পার্কের মুক্তি রাণী মা হয়েছে # কালীগঞ্জে বাস খাদে, কলেজ ছাত্র নিহত#গাজীপুরে জুয়ার আসরে অভিযানঃ আটক-৪০ #এবারের ঈদে ঘরমুখো মানুষকে নিরাপত্তা দিবে গাজীপুর পুলিশ #

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের মুক্তি রাণী প্রথম সন্তানের মা হয়েছে। সন্তান প্রসবের পর মুক্তি রাণী নামের ওই হাতি ও তার শাবক সুস্থ্য রয়েছে। আবদ্ধ পরিবেশে বন্য হাতির শাবক প্রসবের ঘটনা এদেশে এটিই প্রথম বলে জানিয়েছেন পার্কের ভেটেরিনারী সার্জন মো. নিজাম উদ্দিন চৌধুরী। এ দেশের জন্য এটি একটি বিরল দৃষ্টান্তও বটে।
পার্কের ভেটেরিনারী সার্জন মো. নিজাম উদ্দিন চৌধুরী জানান, দেশের বিভিন্ন জায়গা থেকে ২০১৩-১৫ সালে ৬টি বন্যহাতি গাজীপুরের এ সাফারি পার্কে এনে পোষ মানানো হয়। এদের মধ্যে দুইটি পুরুষ ও ৪টি মাদি। এত বছর পর রবিবার রাত পৌণে ১১টার দিকে পার্কে হাতি প্রথম শাবক প্রসব করলো। এনিয়ে এ সাফারি পার্কে হাতি পরিবারের সদস্য সংখ্যা হলো-৭টি। এরআগে এদেশের কোন পার্ক বা চিড়িয়াখানায় আবদ্ধ পরিবেশে হস্তিশাবক প্রসবের তথ্য নেই। প্রসবকালীন শাবকটির ওজন ছিল প্রায় ৬০কেজি। একটি পূর্ণবয়স্ক হাতি সাধারণত চার হাজার থেকে পাঁচ হাজার কেজি ওজন হয়। ১৮-২০ বছরে হাতি প্রজনন সক্ষম হয়। এদের গর্ভকালীন সময় ২০-২২মাস। সাধারণত চার-পাঁচ বছর পর একটি করে বাচ্চা প্রসব করে। হাতির সামনের দুই পায়ের মাঝখানে বক্ষদেশে (দুই নিপলযুক্ত) স্তন থাকে। শাবক সাধারণত সাড়ে তিন থেকে চার বছর পর্যন্ত মায়ের দুধ পান করে। হাতির গড় আয়ু ১০০বছর। বাচ্চাসহ মা হাতিটি আলাদা করে রাখা হয়েছে। বাচ্চাটি মায়ের তত্ত্বাবধানেই রয়েছে। মায়ের সাথে বাচ্চাটি ঘুরে বেড়াচ্ছে। সন্তান প্রসবের পর মা হাতি ও তার শাবক সুস্থ্য রয়েছে।
ভেটেরিনারী সার্জন মো. নিজাম উদ্দিন চৌধুরী আরো জানান, সার্বক্ষণিক মা ও শাবক হাতিটি তার নজরদারিতে রয়েছে। সেখানে পর্যটকদের যাতায়ত সীমিত রাখা হয়েছে। মা হাতিটিকে প্রতিদিন ২০ কেজি কলা গাছ, ৫০ কেজি মিস্টি কুমড়া, ৫০ কেজি আখ, ১০ কেজি গাজর,  ৩ কেজি ঝাউ (ভাত)সহ তৃণ জাতীয় খাবার দেয়া হচ্ছে। প্রায় চার বছর পর থেকে বাচ্চা হাতি প্রাকৃতিক খাবার খাওয়া শুরু করে। মা হাতি যাতে অপুষ্টিতে না ভোগে তার জন্য তাকে প্রয়োজনীয় খাবার ও ঔষধ সরবরাহ করা হচ্ছে এবং তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।
পার্কে কর্মরত ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. সরোয়ার  হোসেন খান জানান, মুক্তিযুদ্ধকালীন সময়ে জন্ম হওয়ায় ওই মা হাতিটির নাম মুক্তি রাণী রাখা হয়েছে। তার বর্তমান বয়স আনুমানিক ৪৫বছর। এ পার্কে ২০১৫সালের ২১ মে আনা হয়।
পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহাবুদ্দিন বলেন, কোন চিড়িয়াখানা বা সাফারি পার্কে আবদ্ধ পরিবেশে (ক্যাপটিভিটি) হাতির শাবক প্রববের ঘটনা এদেশে একটি বিরল ঘটনা। মা হাতি ও শাবক  দুই-ই সুস্থ আছে। তবে তাদের বিশেষ পরিচর্চায় রাখা হয়েছে।
কালীগঞ্জে বাস খাদে, কলেজ ছাত্র নিহত ॥
গাজীপুর সংবাদদাতা ॥ গাজীপুরের কালীগঞ্জে সোমবার বিকেলে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে পড়ে এক কলেজ ছাত্র নিহত হয়েছে। নিহতের নাম  শাকিল বাগমার (২৫)। সে কালীগঞ্জ পৌর এলাকার তুমলিয়া গ্রামের জুলহাস বাগমারের ছেলে এবং স্থানীয় কালীগঞ্জ শ্রমিক কলেজের এইচএসসি ২য় বর্ষে শিক্ষার্থী ছিলেন।
কালীগঞ্জ থানার এসআই মোঃ নাজমুল হক ও নিহতের পরিবার জানান, কালীগঞ্জের তুমলিয়া এলাকায় শাকিলের বাবার গাড়ী মেরামতের একটি গ্যারেজ রয়েছে। লেখাপড়ার পাশাপাশি শাকিল তার বাবার কাজে সহযোগীতা করে। সোমবার বিকেলে  স্থানীয় প্রাণ-আরএফএলের শ্রমিক বহনকারী একটি বাস মেরামতের পর পরীক্ষামূলক চালানোর জন্য শাকিলকে নিয়ে বাসের চালক গাড়িটি নিয়ে রাস্তায় বের হয়। তারা  কালীগঞ্জ-টঙ্গী-ঘোড়াশাল বাইপাস সড়কে চালানোর সময় বালীগাঁও এলাকার নাভানা প্লাস্টিক কারখানার পাশে পৌছলে চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি সড়কের পার্শ্বের খাদে পড়ে যায়। এসময় বাসের ভিতর থেকে চালক ও হেলপার বেরিয়ে আসতে সক্ষম হলেও শাকিল আটকা পড়ে। খবর পেয়ে কালীগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে তাকে উদ্ধার করে কালীগঞ্জ উপজেলা স্থাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক শাকিলকে মৃত ঘোষণা করেন।
কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের চিকিৎসক মীর মোহাম্মদ মহিউদ্দিন জানান, শাকিলকে  হাসপাতালে মৃতাবস্থায় আনা হয়েছে।
গাজীপুরে জুয়ার আসরে অভিযানঃ আটক-৪০ ॥ ২৩ জনের কারাদন্ড, আসরে অগ্নিসংযোগ ॥
গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরের শ্রীপুরে জুয়ার আসরে অভিযান চালিয়ে ২৩ জুয়ারীকে ৯টি প্রাইভেটকারসহ আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। পরে তাদের প্রত্যেককে এক মাসের করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করে কারাগারে পাঠিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় জুয়ার আসর ভেঙ্গে গুড়িয়ে তাতে আগুন ধরিয়ে পুড়িয়ে দেওয়া হয়। এদিকে কালীগঞ্জ ও শ্রীপুরে অপর দু’টি পৃথক অভিযান চালিয়ে জুয়ার আসর থেকে পুলিশ ১৭ জনকে আটক করেছে।
গাজীপুরের এনডিসি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট বি,এম, কুদরত-এ-খুদা জানান, গাজীপুরের শ্রীপুর উপজেলার সিএনবি এলাকার জুয়ার আসরে রবিবার রাতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত। গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাহেনুল ইসলাম, এনডিসি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট বি,এম, কুদরত-এ-খুদা, শ্রীপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আক্তার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ রাসেল মিয়া র‌্যাব-১ এবং ব্যাটালিয়ন আনসার বাহিনীর সদস্যদের নিয়ে এ অভিযান পরিচালনা করেন। অভিযানকালে ওই জুয়ার আসর থেকে জুয়া খেলা ও অন্যান্য অনৈতিক কাজের অপরাধে ২৩ জনকে ৯টি প্রাইভেটকারসহ আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে আটককৃতদের হাজির করা হয়। আদালত এসময় সরকারী আদেশ অমান্য করে অসামাজিক ও অশ্লীল কর্মকান্ড পরিচালনা করে জুয়া খেলা, অনৈতিক কর্মকান্ড এবং গণউপদ্রব সৃষ্টি করার অপরাধে আটককৃত প্রত্যেককে একমাসের করে বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়ে কারাগারে পাঠানো হয়। অভিযান চলাকালে জুয়ার আসর ও প্যান্ডেল ভেঙ্গে গুড়িয়ে তাতে আগুন ধরিয়ে পুড়িয়ে দেওয়া হয়।
স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে ওই এলাকায় বিশাল প্যান্ডেল বানিয়ে অসামাজিক কার্যকলাপ, অশ্লীল নৃত্য ও জুয়ার আসর চলছিল। একারণে মাদক, জুয়া, হাউজি ও অনৈতিক কর্মকান্ডে সর্বস্ব হারিয়ে যুব সমাজ হচ্ছে বিপথগামী। স্কুল-কলেজগামী কিশোর ও যুব সমাজসহ সমাজের একটি বড় অংশ জড়িয়ে পড়ছে নানা অপরাধে। এ অবস্থায় চিন্তিত ও উদ্বিগ্ন অভিবাবকরা বিষয়টি গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ কবিরকে জানালে তাঁর নির্দেশে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়।
গাজীপুর জেলা পুলিশের বিশেষ শাখার ইন্সপেক্টর মোমিনুল ইসলাম জানান, পুলিশ পৃথক অভিযান চালিয়ে শ্রীপুরের গজারী বন এলাকায় অভিযান চালিয়ে জুয়ার আসর থেকে ১২ জনকে এবং কালীগঞ্জের তুমুলিয়া এলাকা হতে ৫ জনকে একই রাতে আটক করে। সোমবার তাদেরকে আদালতে প্রেরণ করা হয়েছে।
এবারের ঈদে ঘরমুখো মানুষকে নিরাপত্তা দিবে গাজীপুর পুলিশ
গাজীপুর সংবাদদাতাঃ  এবারের ঈদে ঘরমুখো মানুষকে নিরাপত্তা এবং নিরাপদে বাড়ি পৌঁছে দিতে গাজীপুরের রাস্তায় মোতায়েন থাকবে বিপুল সংখ্যক পুলিশ সদস্য। এজন্য গাজীপুরের পুলিশ সদস্যদের ছুটি দেওয়া বন্ধ রয়েছে।  সোমবার বিকেলে গাজীপুর পুলিশ লাইনে পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের এ কথা জানান।
গাজীপুর পুলিশ লাইনে পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, যানজট নিরসনে এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে আসন্ন ঈদে ঘরমুখো মানুষকে নিরাপত্তা এবং নিরাপদে বাড়ি পৌঁছে দিতে এবং ছুটি শেষে কর্মস্থলে ফিরতে গাজীপুরের সড়ক-মহাসড়কে বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন থাকবে।
পুলিশ সুপার আরও জানান, চান্দনা চৌরাস্তা, মালেকের বাড়ি, সাইনবোর্ড, বোর্ডবাজার, কলেজগেইট, টঙ্গী বাজার, পূবাইল, মীরের বাজার, ভোগড়া বাইপাস, কড্ডা বাজার, কোনাবাড়ি, সফিপুর, চন্দ্রা, কালিয়াকৈর ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের তেলীপাড়া, সালনা, রাজেন্দ্রপুর থেকে শ্রীপুর পর্যন্ত পুলিশের সদস্যরা নিয়োজিত থাকবে। ঈদকে সামনে রেখে গাজীপুরের কোনো পুলিশ সদস্য ছুটিতে থাকবে না। আমাদের প্রত্যেকটা পুলিশ সদস্য ঈদের দিন পর্যন্ত রাস্তায় থাকবে। ঈদে ঘরমুখো মানুষদের আমরা রাস্তায় দাড়িয়ে থেকে পারাপার করব। আমাদের কোনো পুলিশ সদস্যকে ছুটি দেওয়া হয়নি এবং ছুটি দেওয়া হবেও না। তিনি আরও বলেন, জয়দেবপুর চৌরাস্তা, চন্দ্রা ত্রিমোড়ে স্থাপন করা হবে পুলিশ কন্ট্রোল রুম। এছাড়া রাস্তায় ৪০ থেকে ৫০টি মোবাইল টিম, চেকপোস্ট ও ওয়াচ টাওয়ার থাকবে।
এসময় অতিরিক্ত পুলিশ সুপার মো. সোলাইমান, গোলাম সবুর, রাসেল শেখ, সাখাওয়াত হোসেন, পংকজ, নন্দিতা, গোয়েন্দা পুলিশের ওসি মো: আমির হোসেন, এসবি পরিদর্শক মমিনুল ইসলাম, পুলিশ পরিদর্শক মো. আমিনুল ইসলাম, ফিরোজ তালুকদার, আলম চাঁদ, মো: রফিকুল ইসলামসহ থানা ও বিভিন্ন ফাঁড়ি পুলিশের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এর আগে রবিবার গাজীপুর সিটি কর্পোরেশনের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী এবং ভোগড়া বাইপাস থেকে কড্ডা বাজার ও চান্দনা চৌরাস্তা থেকে সালনা পর্যন্ত মহাসড়কের দুই পাশের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পুলিশ।
###
মোঃ রেজাউল বারী বাবুল
Please follow and like us:

Check Also

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য খেলার পাশাপাশি দেশীয় খেলাকেও সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি আহবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।