দিনাজপুরে উপমহাদেশের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত

দিনাজপুর: উপমহাদেশের সর্ববৃহৎ ঈদ-উল-আযহা’র জামাত এবার অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরে। গোর-এ-শহীদ বড় ময়দানে এ জামাতে দূর-দূরান্ত থেকে অংশ নেয় প্রায় ৩ লাখ মুসল্লি। বন্যা বিধবস্ত দিনাজপুরে এ ঈদের জামাত পরিণত হয় মুসল্লিদের মিলন মেলায়।
সকাল সাড়ে ৮টায় এ জামাত অনুষ্ঠিত হয়।
দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে প্রায় ২২ একর জায়গার এ ঈদের জামাতে সকাল থেকে মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। দলে দলে সমাগম ঘটে প্রায় ৩ লাখ মুসল্লির।
নামাজে অংশ নেয় বিচারপতি এনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, পুলিশ সুপার হামিদুল আলমসহ প্রায় ৩ লক্ষাধিক মুসল্লি। এশিয়া উপমহাদেশের সর্ববৃহৎ এ জামাতে নামাজ আদায় করতে পেরে আনন্দে আপ্লুত মুসল্লিরা।
উপমহাদেশের সর্ববৃহত এই ঈদের জামাত কয়েকটি টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করে। ঈদের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সর্বোচ্চ নিরাপত্তাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে স্থানীয় প্রশাসন। ঈদের জামাতের নামাজ শেষে মুসল্লিম উম্মার শান্তি কামনা করে মোনাজাত করেন ইমাম আলহাজ মাওলানা শামসুল হক কাসেমি।
এক শ্রবণ প্রতিবন্ধির আঁকা দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানের এই বিশাল মিনারের ছবি এবার স্থান পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ শুভেচ্ছা কার্ডে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ৩ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নান্দনিক সৌন্দর্য মন্ডিত করে নির্মিত হয়েছে এ ঈদগাহ মিনার। দৃষ্টি নন্দন এই ঈদগাহ মিনার এ রয়েছে ৫২টি গম্বুজ। প্রধান গম্বুজের সামনে রয়েছে মেহরাব ৪৭ ফুট উচ্চতা। এর পাশাপাশি রয়েছে ৫১টি গম্বুজ। এছাড়াও ৫১৬ ফুট দৈর্ঘেও ৩২টি আর্চ নিমার্ণ করা হয়েছে। প্রতিনি গম্বুজ ও মিনারে রয়েছে বৈদ্যুতিক বাতি। রাত হলেই যা ঈদগাহ ময়দানকে আলোকিত করে তোলে।
উপমহাদেশের সর্ববৃহত ঈদের এই জামাত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এই ঈদগাহ মাঠ তৈরির উদ্যোক্তা জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। সাম্প্রতিক কালের ভয়বহ বন্যায় দিনাজপুর বিধবস্ত হওয়ায় ঈদ-উল-ফিতরের চেয়ে এবার মুসল্লি’র সমাগম কম হলেও তা ৩ লাখ পেরিয়ে গেছে বলে তিনি জানান।

Please follow and like us:

Check Also

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য খেলার পাশাপাশি দেশীয় খেলাকেও সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি আহবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।