পাইকগাছায় চরম মানবাধিকার লংঘন পিতা-পুত্র মিলে বৃদ্ধকে পিটিয়ে গলায় জুতার মালা পরিয়ে এলাকায় ঘুরানোর অভিযোগ#গ্রাম আদালত পরিচালনায় ৮৪জন গ্রাম পুলিশের উৎসাহ ভাতা প্রদান

জি,এ, গফুর, পাইকগাছা ॥
পাইকগাছায় বয়ঃবৃদ্ধ তমেজ হাজরাকে দু’দফা পিটিয়ে ক্ষ্যান্ত হয়নি প্রভাবশালী স্কুল শিক্ষক লিন্টু ও তার পিতা। পরবর্তীতে শালিসের নামে শতশত লোকের সামনে বৃদ্ধ তমেজ জুতার মালা গলায় পরিয়ে এলাকায় ঘুরিয়ে চরম মানবাধিকার লংঘনের অভিযোগ উঠেছে। বৃদ্ধ তমেজ মান-অপমানে এলাকা ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। এলাকাবাসী এহেন চরম মানবাধিকার লংঘনের প্রশাসনের কাছে বিচার দাবী জানিয়েছেন।
সরেজমিন ঘুরে জানা যায়, পাইকগাছা উপজেলার উত্তর আমিরপুর গ্রামে ঈদের দিন ঈদের ময়দানে মুসল্লীরা ময়দানের সভাপতি আব্দুল মান্নান মিস্ত্রীর কাছে হিসাব চাইলে মুসল্লী বৃদ্ধ তমেজ হাজরা (৭০) জোর সুরে কথা বললে মান্নান মিস্ত্রীর পুত্র স্কুল শিক্ষক মনিরুজ্জামান লিন্টু তাকে চড়, থাপ্পড়, কিল, ঘুষি, লাথি মেরে অজ্ঞান করে ফেলে। স্থানীয় মুসল্লীরা তাকে সুস্থ করলে পুনরায় মান্নান মিস্ত্রী মারপিট করে বাড়ি পাঠিয়ে দেয়। তারপর ৮ সেপ্টেম্বর, শুক্রবার বিকালে শালিসের নামে বৃদ্ধ তমেজ হাজরাকে ঈদগাহ ময়দানে ডেকে এনে মান্নান মিস্ত্রী ও তার পুত্র মনিরুজ্জামান লিন্টু শতশত লোকের সামনে বৃদ্ধ তমেজ হাজরাকে জুতার মালা গলায় পরিয়ে এলাকায় ঘুরাচ্ছিল। এ সময় স্থানীয়দের তোপের মুখে মান্নান মিস্ত্রী ও তার পুত্র পিছু হাটে। তমেজ হাজরা লোক লজ্জার ভয়ে এখন এলাকাছাড়া। এ ঘটনা জানতে পেরে এ প্রতিনিধি গতকাল রবিবার বিকালে ঘটনাস্থল আমিরপুরে গেলে এলাকার শতশত নারী পুরুষ এহেন চরম মানবাধিকার লংঘনে স্কুল শিক্ষক মনিরুজ্জামান লিন্টু ও তার পিতা মান্নান মিস্ত্রীকে আইনের আওতায় এনে শাস্তির দাবী করেন। ঈদগাহ ময়দানের সম্পাদক আব্দুস সবুর ঘটনার সত্যতা স্বীকার করে দুঃখ প্রকাশ করেন। এলাকার বয়ঃবৃদ্ধ আজিজ গাজী (৯০), আব্দুল লতিফ (৮০), কওসার গাজী (৭৩), সাবেক মেম্বর আব্দুল মোমিন (৫৫), আসাদুল ইসলাম (৫০), বর্তমান মেম্বর মনোহর চন্দ্র মন্ডল, আব্দুল মান্নান মিস্ত্রী ও তার পুত্র শিক্ষক মনিরুজ্জামান লিন্টু চরম মানবাধিকার লংঘন করেছেন বলে তাদের আইনের আওতায় বিচার হওয়া উচিত বলে মন্তব্য করেছেন। নির্যাতিত তমেজ হাজরা কাঁদতে কাঁদতে বলেন, মান-অপমানে আমি এলাকা ছেড়েছি। মান্নান মিস্ত্রী বিভিন্নভাবে আমাকে হুমকি অব্যাহত রেখেছে। অভিযুক্ত মান্নান মিস্ত্রী ০১৯২৯-৮৭২৩৮৩ নং মোবাইলে বলেন, আমার পুত্র লিন্টুকে অপমান করার অপরাধে তাকে জুতার মালা পরিয়ে এলাকায় ঘুরিয়েছি। এটা আমার বিচারের সাজা। তার পুত্র মনিরুজ্জামান লিন্টু বলেন, আমার পিতা কেন তমেজ কাকাকে জুতার মালা পরিয়েছে আমি জানি না। তবে জুতার মালা আমি তার গলা থেকে খুলে দিয়েছিলাম। ওসি আমিনুল ইসলাম বিপ্লব বলেন, এসব বিষয়ে আমার কাছে কোন অভিযোগ আসেনি। অভিযোগ পেরে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এশিয়ান হিউম্যান রাইটস্ এর বাংলাদেশের প্রতিনিধি এ্যাডঃ এফএমএ রাজ্জাক বলেন, প্রশাসন দ্রুত আইনের আওতায় এনে বিচারের আহবান জানান।
পাইকগাছায় গ্রাম আদালত পরিচালনায় ৮৪জন গ্রাম পুলিশের উৎসাহ ভাতা প্রদান
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় গ্রাম আদালত পরিচালনায় ৮৪জন গ্রাম পুলিশের মাঝে জনপ্রতি দু’মাসের ৪শ টাকা হারে উৎসাহ ভাতা প্রদান করা হয়েছে। বুধবার সকাল ১০টায় উপজেলা মিলনায়তনে উপজেলা প্রশাসনের সহযোগিতায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন এবং বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইউএনডিবি) এর অর্থায়নে ওয়েভ ফাউন্ডেশনের আয়োজনে ও গ্রাম আদালত কার্যকরীকরণ ফেস-২ প্রকল্পের মাধ্যমে এ উৎসাহ ভাতা প্রদান করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসানের সভাপতিত্বে উৎসাহ ভাতা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ওয়েভ ফাউন্ডেশনের খুলনা জেলা ভারপ্রাপ্ত সমন্বয়কারী মোঃ মহিদুল ইসলাম। আরো বক্তব্য রাখেন, গ্রাম আদালতের সহকারী সমন্বয়কারী মোঃ ইকরামুল হক, মোঃ জাহিদুল ইসলাম, বাবুল আক্তার, নাজরিন নাহার, প্রশান্ত কুমার, কৃষ্ণা সরকার, শুক্লা মিশ্র, উৎপল মন্ডল প্রমুখ।
প্রেরক
জি,এ গফুর
পাইকগাছা (খুলনা)

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।