কথা কম বলা ভালো: প্রধান বিচারপতিকে তোফায়েল,, সংসদে প্রধান বিচারপতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি

বিচারপতি অপসারণসংক্রান্ত ষোড়শ সংশোধনী বাতিলের রায় রিভিউতে পাঠাতে আইনমন্ত্রী আনিসুল হকের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণ বাতিলে আনীত সাধারণ আলোচনার প্রস্তাবে অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

জাতীয় সংসদে এ সাধারণ আলোচনার প্রস্তাব আনেন জাসদের একাংশের সভাপতি চট্টগ্রাম-৮ আসনের এমপি মঈন উদ্দীন খান বাদল।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল থেকে সংসদ কর্তৃক অপসারণের প্রস্তাব অনেক বেশি যৌক্তিক ও বিশ্ব প্রেক্ষাপটে গ্রহণযোগ্য। আইনমন্ত্রীকে বলব, এটাকে রিভিউতে পাঠানোর জন্য।’

প্রধান বিচারপতির উদ্দেশে মন্ত্রী বলেন,  ‘বিনয়ের সঙ্গে প্রধান বিচারপতিকে বলি, কথা কম বলা ভালো। অনেক পোড় খাওয়া লোক আমরা এখানে আছি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ কত সুন্দরভাবে চলছে।’

এই রায় দিয়ে বিএনপিকে উৎফুল্ল করার চেষ্টা করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

তোফায়েল বলেন, ‘প্রধান বিচারপতি পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের তুলনা করতে পারেন না।’

ষোড়শ সংশোধনীতে থাকা বিচারপতি অপসারণের প্রক্রিয়া তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘একটি সন্তান ভূমিষ্ট হওয়ার আগেই মারা গেল। আমরা চাইলাম সবার মর্যাদা রাখতে।’

তোফায়েল বলেন, ‘জনগণের নির্বাচিত প্রতিনিধিদের কেউ ছোট করে কথা বললে সমগ্র জাতিকেই ছোট করা হয়। সংসদের বিরুদ্ধে কেউ কথা বললে স্বাভাবিকভাবেই আমরা দুঃখিত হই।’

আদালতের বন্ধু অ্যামিকাস কিউরি তারা কারা? এ প্রশ্ন রেখে আওয়ামী লীগের প্রবীণ নেতা বলেন, ‘তারা আওয়ামী লীগ বিরোধী। ড. কামাল আওয়ামী লীগ ত্যাগ করে নিজে দল করেছেন। ব্যারিস্টার আমীর-উল ইসলাম আওয়ামী লীগের কেউ নন। রোকউদ্দিন মাহমুদ হাইকোর্টে এক, আপিল বিভাগের আরেক বলেছেন। এ জে মোহাম্মদ আলী, ফিদা কামাল, হাসান আরিফ, টিএইচ খান-এরা কারা? একমাত্র আজমালুল হোসেন সংসদের পক্ষে কথা বলেছেন। আর কোনো লোক পাওয়া গেল না? এসব লোক দিয়ে সংশোধনী বাতিল করা হয়েছে।’

প্রসঙ্গত, সংসদের ষোড়শ অধিবেশন শেষ হওয়ার পর গত ১ আগস্ট ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়, যা নিয়ে রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা চলছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার ২০১৪ সালে ষোড়শ সংশোধনীর মাধ্যমে উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে এনেছিল।

 

 

সংসদে প্রধান বিচারপতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি
সংসদ রিপোর্টার

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল ও আপিল বিভাগের পর্যবেক্ষণের কিছু বিষয়ে ‘আইনি পদক্ষেপ’ নেয়ার একটি প্রস্তাব জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।

বুধবার প্রস্তাবটির ওপর দীর্ঘক্ষণ আলোচনায় জ্যেষ্ঠ সংসদ সদস্যরা এ ব্যাপারে যথাযথ আইনি পদক্ষেপ নিতে আইনমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

এ সময় তারা সংসদ, বিচারবিভাগ ও স্বাধীনতাযুদ্ধে একক নেতৃত্বসহ কিছু বিষয়ে পর্যবেক্ষণে ‘আপত্তিকর’ মন্তব্য করায় প্রধান বিচারপতি এস কে সিনহার কড়া সমালোচনা করেন।

রায় ও পর্যবেক্ষণের সমালোচনা করে তারা বলেন, এর মধ্য দিয়ে বাংলাদেশকে পাকিস্তান বানানোর পাঁয়তারা চলছে। ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা চলছে। একইসঙ্গে তারা ষোড়শ সংশোধনী বাতিলের রিটে অ্যামিকাস কিউরি হিসেবে দায়িত্ব পালনকারীদেরও (একজন ছাড়া) তীব্র সমালোচনা করেন।

এই রায় ও পর্যবেক্ষণকে অশুভ শক্তিকে ক্ষমতায় আনার পাঁয়তারা বলেও অভিযোগ তোলেন আলোচক সংসদ সদস্যরা।

তারা এসকে সিনহার বিরুদ্ধে অসাদাচরণের অভিযোগ উত্থাপন করে বলেন, তার বিরুদ্ধে (এসকে সিনহা) অনিয়ম, দুর্নীতি, যুদ্ধাপরাধীদের পরিবারের সঙ্গে সখ্যতার অভিযোগ রয়েছে। এসব অভিযোগ খতিয়ে দেখে এসকে সিনহার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও দাবি জানান তারা।

সংসদের কার্যপ্রণালি বিধির ১৪৭ ধারায় এ বিষয়ে আলোচনার প্রস্তাব উত্থাপন করেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একাংশের কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদল। প্রস্তাবটির ওপর সরকারি, বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যদের অনেকে আলোচনায় অংশ নেন। পরে এটি সর্বসম্মতভাবে গৃহীত হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

মইন উদ্দীন খান বাদল তার প্রস্তাবে বলেন, সংসদের অভিমত এই যে, সংবিধানের ষোড়শ সংশোধনী ‘অসাংবিধানিক’ ঘোষণা করে আপিল বিভাগের দেয়া রায় বাতিল এবং রায়ে জাতীয় সংসদ ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে প্রধান বিচারপতির দেয়া অসাংবিধানিক, আপত্তিকর ও অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ বাতিল করার জন্য যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হোক।

প্রস্তাবটির ওপর আলোচনায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আমরা জনগণের নির্বাচিত প্রতিনিধি। আমাদের কিংবা এই সংসদকে কেউ ছোট করে কথা বললে সমগ্র জাতিকেই ছোট করা হয়।

তিনি বলেন, সংসদের বিরুদ্ধে কেউ কথা বললে স্বাভাবিকভাবেই আমরা দুঃখিত হই। এই সংসদে সর্বসম্মতিক্রমে যত্নসহকারে আমরা এই সংশোধনী এনেছিলাম, ’৭২-এর মূল সংবিধানে ফিরিয়ে নিয়েছিলাম।

প্রস্তাবের ওপর আলোচনায় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, এই রায়ের পর বিএনপি খুশি হয়েছে। সরকারকে অনুরোধ করব, ২০১২ সালের পর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কোনো অস্বিত্ব নেই তা তুলে ধরেন। তাছাড়া ষোড়শ সংশোধনীতে ইম্পিচমেন্ট বলতে কিছু নেই, রিমুভের কথা আছে। এই ধরনের রায় দেয়ার ক্ষমতা আপিল বিভাগের নেই।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেন, বিচারবিভাগের স্বাধীনতার নামে স্বাধীনতা বা সার্বভৌমত্ব কি আমরা অস্বীকার করতে পারি? এই রায়ের মাধ্যমে রাষ্ট্রের অন্য দুটি অঙ্গকে অস্বীকার করা হয়েছে।

তিনি বলেন, এই রায় দেয়ার কোনো এখতিয়ার আপিল বিভাগের নেই। কাজেই এই রায় কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আইনমন্ত্রীকে অনুরোধ করবো এই রায়ের বিরুদ্ধে তিনি কার্যকর ব্যবস্থা নেবেন।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পি বলেন, কাদের পারপাস সার্ভ করতে এই অশুভ পাঁয়তারা? পাকিস্তানের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল কেন তাদের এত পছন্দ? সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল অনুসরণ করে পাকিস্তানসহ কয়েকটি ব্যর্থ রাষ্ট্র।

তিনি বলেন, প্রধান বিচারপতি যেসব কাজকর্ম করছেন, তিনি বিচারবিভাগকে ধ্বংসের পাঁয়তারা করছেন। প্রধান বিচারপতিকে বলতে চাই, আপনি বলেছেন বিচারবিভাগ ডুবতে ডুবতে নাক উঁচু করে কোনোভাবে টিকে আছে, এই ধরনের অসত্য বক্তব্য দেবেন না।

আওয়ামী লীগের এই সংসদ সদস্য বলেন, আইনমন্ত্রীকে বলবো এই রায়, পর্যবেক্ষণ ও প্রধান বিচারপতির বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করুন। প্রধান বিচারপতির বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, আমরা রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছি। আর রক্তের চাদরেই এই সংবিধান। আইন পরিষদের কাজ আইন প্রণয়ন করা, আর বিচারপতিরা আইনের ব্যাখ্যা দেবেন। সংসদ সম্পর্কে আপত্তিকর মন্তব্যের তীব্র নিন্দা জানাই। অনেক সংসদ সদস্যের ত্যাগ, অবদান, সততা ও জ্ঞানকে অস্বীকার করা সমীচীন হয়নি।

প্রসঙ্গত, গত ১ আগস্ট ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়, যা নিয়ে রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা চলে। রায়ে ষোড়শ সংশোধনীকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হয় এবং সামরিক শাসনামলে চালু করা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের ব্যবস্থা পুনঃস্থাপিত করার কথা বলা হয়।

সাত বিচারপতির ঐকমত্যের ভিত্তিতে দেয়া ৭৯৯ পৃষ্ঠার এই রায়ে প্রধান বিচারপতি এস কে সিনহা নিজের পর্যবেক্ষণের অংশে দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে সমালোচনা করেন।

 

Please follow and like us:

Check Also

বিমান থেকে ডলারভর্তি তিনটি ব্যাগ সাগরে ফেলা হয়

অবশেষে মুক্তিপণে ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্তি পেলেন সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি থাকা বাংলাদেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।