নাটোরে চালের মিলে অভিযান ॥ তিন ব্যবসায়ীকে জরিমানা#মৎস্য বিভাগকে ম্যানেজ করার পরও পুলিশ আমাকে আটক করেছে

নাটোর প্রতিনিধি;নাটোরে চালের বাজার স্থিতিশীল রাখাতে বিশেষ অভিযান চালিয়ে তিন অটোরাইস মিল মালিককে জরিমানা করা হয়েছে। অভিযানে নেতৃত্বদানকারী নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাজ্জাকুল ইসলাম জানান, শনিবার নাটোরের বড়াইগ্রাম উপজেলার গড়মাটি এলাকার রশিদ অটোরাইস মিল এবং বনপাড়ার গাজী অটোরাইস মিলে অভিযান চালানো হয়। এসময় তাদের উৎপাদিত চালের বস্তায় উৎপাদনের তারিখ এবং বিক্রয় মূল্য লেখা না থাকায় এবং ১৫দিন পরপর খাদ্য বিভাগের কাছে প্রতিবেদন দাখিল না করা ও সরকারি খাদ্য গুদামে চাল সরবরাহের তালিকাভূক্ত না করায় ভ্রাম্যমান আদালত বসিয়ে ওই দু’টি রাইস মিলকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। নাটোরের নির্বাহী ম্যজিষ্ট্রেুট মোর্তাজা খান এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আরো জানান, এর আগে শুক্রবার বিকেল শুরু হওয়া এই অভিযানে নাটোর সদরের নাটোর অটোরাইস মিলের ভিতরে চালের সাথে গম মওজুদ করা সহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ব্যাপারে নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন জানান, হঠাৎ করেই চালের বাজার উর্ধমুখি হওয়ায় এই অভিযান শুরু করা হয়েছে। চাল ব্যবসায়ীরা যাতে কারসাজি বা সিন্ডিকেট করে কোন ভাবে চালের দাম বাড়াতে না পারে সেদিকে দৃষ্টি রেখেই এই বিশেষ অভিযান শুরু করা হয়েছে এবং এটা অব্যাহত থাকবে। তিনি আরো জানান, সরকারী নিয়ম-কানুন মেনে সুষ্ঠভাবে ব্যবসা করলে কারো বিরুদ্ধেই কোন আইনী ব্যবস্থা নেয়া হবেনা।

রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধের দাবীতে বড়াইগ্রামে মানববন্ধন
নাটোর প্রতিনিধি
মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধ, কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন ও জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের মাধমে রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফেরৎ নেয়ার দাবীতে নাটোরের বড়াইগ্রামে এক কিলোমিটার দীর্ঘ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার ধানাইদহ বাজারে নাটোর-পাবনা মহাসড়কের উভয় পাশে নগর ইউনিয়ন যুব সমাজের উদ্যোগে আয়োজিত মানববন্ধনকালে ইউপি চেয়ারম্যান নীলুফার ইয়াসমিন ডালু, নগর ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি আব্দুল কাদের মন্ডল, ধানাইদহ ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আকমল হোসেন, হাজি¦ ফয়ের উদ্দিন কারিগরী কলেজের অধ্যক্ষ আব্দুল জাব্বার, রেজাউল করিম ভ্ট্টূু ও ব্যবসায়ী বজলুর রশীদ বক্তব্য রাখেন। এ সময় বক্তারা মিয়ানমারের ঘটনাকে পৃথিবীর ইতিহাসে কুখ্যাত গণহত্যা দাবী করে অবিলম্বে এ জাতিগত নিধন বন্ধে জাতিসংঘের কার্যকর পদক্ষেপ গ্রহণসহ রাখাইনে শান্তিরক্ষী বাহিনী প্রেরণের দাবী জানান। মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ অংশ নেন।
রুদাসপুরে সোতি রবি গ্রেফতার
মৎস্য বিভাগকে ম্যানেজ করার পরও পুলিশ আমাকে আটক করেছে

নাটোর প্রতিনিধি
নাটোরের গুরুদাসপুরের আত্রাই নদীতে বেড়া দিয়ে পানি আটকে অবৈধ সোতিজালে মাছ শিকারের হোতা সোতি রবি নামে খ্যাত রবিউল করিম রবিকে গ্রেফতার করেছে গুরুদাসপুর থানা পুলিশ। জানাযায়, শনিবার বেলা দুইটার দিকে উপজেলার বিয়াঘাট ইউনিয়নের সাবগাড়ী পয়েন্টে আত্রাই নদীতে বেড়া দিয়ে পানি আটকে অবৈধ সোতিজাল পেতে মাছ শিকার কালে তাকে গ্রেফতার করা হয়েছে। উপজেলার বিয়াঘাট ইউনিয়নের সাবগাড়ী এলাকার রাবার ড্যাম সংলগ্ন প্রভাবশালী রবিউল করিম রবি ও মান্নানের নেতৃত্বে ওই এলাকায় আটটি সোঁতিজাল পেতে পানি আটকে মাছ শিকার করা হচ্ছে। নদীতে বেড়া দেওয়ার ফলে নদীতে প্রচন্ড ¯্রােতের সৃষ্টি হয়ে নদী পারের ঘর-বাড়ী নদী গর্ভে বিলীন হতে বসেছে। একদিকে চলন্ত নদীতে যাত্রীূ ও মালবাহী নৌকা চলাচলের সময় মাঝে-মধ্যেই নৌকা দুর্ঘটনায় প্রাণহানীর মত ঘটনা ঘটছে। অপরদিকে নদীতে চলাচলের ছোট মাছ থেকে শুরু করে বড় বড় মা মাছ পর্যন্ত ধরা পড়ে, সেই সাথে ঘর-বাড়ী নদী গর্ভে বিলীনের আশংকায় নদীর পারের মানুষ। আসাদ আলী ও সরোয়ার মোল্লা জানান, শেষ মুহুর্তে সোঁতিজালের কারনে বিলে পানি প্রবেশ করে ফসলের পাশাপাশি বাড়ী-ঘর পানিতে ডুবে গেছে। সেদিকে প্রশাসনের দৃষ্টি নেই। তাদের খুটির জোড় কথায়? কেনইবা প্রশাসন পারছেনা তাদের সোতিজাল উচ্ছেদ করতে। একমাস ধরে প্রশাসন অবৈধ সোতিজাল স্থাপনকারীদের বিরুদ্ধে মামলা করছে। কিন্ত আজও মামলা হয়নি। এতদিন সময় লাগে মামলা হতে। নাকি তাদের সহযোগিতায় সেগুলো চলছে। এনিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। এলাকাবাসী অবৈধ সোতিজাল স্থাপনে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের দায়ি করছেন। সাবগাড়ী সোঁতিজাল হোতা রবিউল করিম রবি বলেন, লাখ লাখ টাকা খরচ করে সোঁতিজাল পেতেছি। যেকোন মুল্যে সেটাকে টিকিয়ে রাখতে হবে। মৎস্য ও উপজেলা প্রশাসনের সংশ্লিষ্টদের ম্যানেজ করার পরও আজ পুলিশ আমাকে ধরে এনেছে। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কে এম আব্দুল হালিম জানান, শুধু সোঁতিজাল উচ্ছেদ অভিযান চলবেনা। তাদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে। যেকোনদিন হয়ে যাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সহকারী কমিশনার ভুমি গণপতি রায় বলেন, অবৈধ সোঁতিজালে নদীর পানি আটকানোর কারনে এলাকায় বন্যার সৃষ্টি হয়েছে। যার কারনে ইতিমধ্যে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। অবৈধ সোতিজাল স্থাপনকারীদের বিরুদ্ধে মৎস্য কর্মকর্তাকে রেগুলার মামলা করার জন্য বলা হয়েছে। কেন এত দেরী হচ্ছে তা আমার বোধগম্য নয়। গুরুদাসপুর থানার অফিসার ইনচার্জ দিলিপ কুমার দাস জানান, রবি অবৈধ সোতিজালের হোতা। সোতিজাল পেতে এলাকার ব্যাপক ক্ষতি করছে। তার বিরুদ্ধে মৎস্য আইনে মামলা নেওয়া হবে। এরিপোর্ট লেখা পর্যন্ত মামলার প্রস্তুতি চলছে।

মোঃ রিয়াজুল ইসলাম
নাটোর সংবদদাতা
মোবাঃ ০১৭১৩-৭৭৫৯৮০
তাং-১৬.০৯.১৭

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।