কুষ্টিয়ার নজরুল সাহিত্য কর্মে এগিয়ে ॥ ২১৪ টি সনেট রচনা!

মিরপুর প্রতিনিধিঃ- মহামানব সনেট-১ রচনা করে আলোচনার সৃষ্টি করলেন কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শা ইউনিয়নের উদীয়মান তরুন কবি নজরুল ইসলাম। তার সর্বোচ্চ সৃষ্টি (সনেট) মহাকাব্য ‘ভোট’ যা সাত হাজার লাইনে সনেটের বৈশিষ্ট্য অনুযায়ী রচিত হয়েছে। আধুনিক সনেট বাংলা সাহিত্যের নতুন সংযোজন। এ পর্যন্ত তিনি প্রায় ২১৪ টি সনেট রচনা করে বাংলা সাহিত্যে জায়গা করে নিয়েছে। ৪টি সনেট গ্রন্থ ছারাও তিনি ৫টি রোমান্টি কাব্যগ্রন্থ ও একটি শিশু কাব্য রচনা করেছে।
তিনি এ পর্যন্ত ৬টি উপন্যাস রচনা করেছে। ‘অভাগার স্বগর্’ তাদের অন্যতম। যা প্রায় ৫০০ পেজে বির্ণস্ত। নাটকেও রয়েছে তার অসামান্য অবদান। তিনি প্রায় ২০ টি নাটক রচনা করেছে। খুবশীঘ্রই তার লেখা স্ক্রিপ্ট নিয়ে ‘মায়াবী’ আর্ট ফিল্ম বাজারে আসছে। এছাড়াও প্রবন্ধ গ্রন্থ ২টি, গবেষণাধর্মী বই ২৫ টি, সংকলন গ্রন্থ প্রায় ১০টি সব মিলিয়ে তিনি প্রায় ৭৫ টি বই রচনা করেছে। আরো জানা যায়, বই রচনার পাশাপাশি তিনি মারফতি, আধুনিক ও মানতাবাদী গান রচনা করে গানের জগতেও হয়ে উঠছেন অনন্য।
জানা যায়, নজরুল ইসলাম কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শা ইউপির মাজিহাট গ্রামের সাতভাই পাড়ার আমোদ আলী ছেলে। নিজ গ্রাম মাজিহাট স্কুলে তার লেখাপড়ার শুরু হলেও ‘কলেজ অব টেকনোলজী’ থেকে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এ বিএসসি(অনার্স) সম্পন্ন করেন। বর্তমানে তিনি রাজশাহীতে স্বাস্থ্য অধিদফতরে আইটি অফিসার পদে কর্মরত আছেন।

 

মিরপুরে সাবু’র স্মরনে দোয়া মাহফিল
মিরপুর প্রতিনিধিঃ- কুষ্টিয়ার মিরপুর উপজেলার রামনগরে শাহাবুল ইসলাম সাবু’র স্মরনে দোয়া মাহফিল অনুষ্টিত হয়েছে। জানা যায় সাবু গত বছরেই এই সময় অজানা এক রোগে আক্রান্ত হয়ে ভারতে একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন। জানা যায় সাবু মৃত্যুর আগে মিরপুর উপজেলা জাসদ নেতা ও রামনগর নতুনপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। সাবু কুষ্টিয়ার মিরপুর উপজেলার মৃত মতআলী বিশ্বাসের ছেলে।

 

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।