ভোটারবিহীন সরকার গুম-হত্যাসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অব্যাহত রেখেছে: রিজভী

ঢাকা: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘ভোটারবিহীন সরকার ক্ষমতাকে দীর্ঘায়িত করতে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মতো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অব্যাহত রেখেছে’।
শুক্রবার সকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী লিখিত বক্তব্যে বলেন, প্রতিদিনই পত্রিকার পাতা খুললেই বা গণমাধ্যমে খবর বের হয় নিখোঁজ কিংবা বিচারবহির্ভূত হত্যার ঘটনা যা শুধু উদ্বেগজনক নয় ভয়ংকর আতংকের। অথচ সরকার বরাবর বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুমের মতো বিষয়গুলো অস্বীকার করছে।
২০টি মানবাধিকার সংগঠনের মোর্চা হিউম্যান রাইটস ফোরাম বলেছে, ২০১৩ সাল থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ৮২৩ জন। একই সময়ে গুমের শিকার হন ৩৪ জন। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সাল থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত সীমান্ত সহিংসতায় মারা গেছেন ১৪৭ জন।
২০১৩ সাল থেকে গত বছর পর্যন্ত ১৪ জন মানবাধিকারকর্মী হত্যার শিকার হয়েছেন। এছাড়া গত বছর ১১৭ জন সাংবাদিক শারীরিক, মানসিকভাবে লাঞ্ছনা, হামলা ও মামলার শিকার হয়েছেন। তবে বিএনপির তথ্য মতে এই গুম-খুন-বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা আরো বেশি বলে জানান তিনি।
রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে রিজভী বলেন, কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্ত বা প্রস্তাব ছাড়াই শেষ হয়েছে রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উন্মুক্ত বিতর্ক। জাতিসংঘের পক্ষ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিবে কিনা সংশয় প্রকাশ করা হয়েছে। রোহিঙ্গা সমস্যার সমাধান না হওয়ার প্রধান কারণ কূটনীতিক ব্যর্থতা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, মাসুদ আহমেদ তালুকদার, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, মো: মুনির হোসেন, মো: ফিরোজ উজ জামান মামুন মোল্লা, আসাদুল করিম শাহিন, জেড মোর্তুজা চৌধুরী তুলা, অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।