রাখাইনে পুনরায় স্কুল চালু!

রাখাইনে বন্ধ থাকা স্কুলগুলো শিশুদের জন্য পুনরায় খুলেছে মিয়ানমার সরকার।
রোববার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, স্থিতিশীলতা ফিরে আসায় রাখাইন শিশুদের জন্য স্কুল পুনরায় চালু করা হয়েছে। রাখাইনে স্কুল খুললেও একই এলাকা থেকে এখনো হাজার হাজার রোহিঙ্গা মুসলিম পালাচ্ছেন বলে বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।
দেশটির শিক্ষা কর্মকর্তারা বলছেন, সহিংসতার মূল কেন্দ্র মংডু এবং বুথিডংয়ে স্থিতিশীলতা ফিরে আসায় স্কুলগুলো পুনরায় চালু করা হয়েছে। রোববার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
রাখাইন বৌদ্ধদের জাতিগত সংখ্যালঘু হিসেবে সরকারি স্বীকৃতি আছে মিয়ানমারের। রাখাইন বৌদ্ধ অধ্যুষিত জনবহুল এলাকায় স্কুল পুনরায় চালু করা হয়েছে জানিয়ে গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার বলছে, ‘জাতিগত গ্রামের স্কুলগুলো নিরাপদ এবং সুরক্ষিত আছে।’
চলমান ব্যাপক নিরাপত্তা শঙ্কার কারণে রাখাইনের শিক্ষা কর্মকর্তারা বলছেন, ‘বাঙালি গ্রামগুলোর স্কুল পুনরায় চালু করার ব্যাপারে আমাদের আরো চিন্তা-ভাবনা প্রয়োজন।’
মিয়ানমারে জাতিগত সংখ্যালঘু গোষ্ঠী হিসেবে রোহিঙ্গাদের স্বীকৃতি নেই। অবৈধ বাংলাদেশি হিসেবে দাবি করে তাদেরকে মিয়ানমারের বৈধ স্বীকৃতিও দেয়া হয়নি।
এদিকে, বুথিডংয়ের আরো প্রায় ২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পাড়ি দেয়ার আশায় আটকা আছেন। বুথিডংয়ের এই রোহিঙ্গারা বলছেন, অবরুদ্ধ গ্রামে তাদের নিত্যপ্রয়োজনীয় খাবার ফুরিয়ে আসছে। এছাড়া প্রতিবেশিরা তাদেরকে হত্যার হুমকি দিচ্ছেন।
সরকার বলছে, গ্রাম ছেড়ে যাওয়ার ব্যাপারে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার চেষ্টা করেছেন কর্মকর্তারা। কিন্তু তারা বিপজ্জনক পথ পাড়ি দেয়ার ব্যাপারে তাদের মন্তব্য জানিয়েছে।

Check Also

জেলার শীর্ষ শিক্ষাদস্যু প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল গনির বিরুদ্ধে দুর্নীতি পাহাড়!

জস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহা. আবদুল গনি জেলার শীর্ষ শিক্ষাদস্যু হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।