তামিমকে ছাড়াই আজ দ্বিতীয় টেস্টে বাংলাদেশ

রফিকুল ইসলাম মিঞা : দক্ষিণ আফ্রিকা সফরে আজ দ্বিতীয় টেস্টে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম টেস্টে ৩৩৩ রানের বিশাল ব্যবধানে হারার পর আজ দ্বিতীয় ও শেষ টেস্টটি বাংলাদেশের জন্য সিরিজ বাচানোর শেষ সুযোগ। আজ হারলেই দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হবে টাইগাররা। প্রথম টেস্টে বিশাল ব্যবধানে হারার পর শেষ টেস্টে ঘুরে দাড়াতে চেয়েছিল বাংলাদেশ দল। কিন্তু শেষ টেস্টে মাঠে নামার আগেই দলের জন্য একটা খারাপ সংবাদ পেল টাইগাররা। দলের সেরা ওপেনার তামিম ইকবালকে ছাড়াই মাঠে নামতে হবে দলকে। এটা বাংলাদেশ দলের মনোবলে বড় ধারনের একটা আঘাত বলাই যায়। কারণ আজ ব্লুমফন্টেইনে মুশফিকরা খেলতে হবে তামিম ইকবালকে ছাড়াই। শেষ টেস্টে মাঠে নামার আগে বাংলাদেশ পিছিয়ে থাকলেও প্রথম টেস্টে জিতে ১-০ ব্যাবধানে এগিয়ে আছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। আজ জিতলেই টেস্ট সিরিজ নিজেদের করে নিবে স্বাগতিকরা। বাংলাদেশ সময় দুপুর দুইটায় ব্লুমফন্টেইনে টেস্টটি শুরু হবে।

উরুর ইনজুড়িতে ব্লুমফন্টেইনে দ্বিতীয় টেস্টে তামিমের খেলতে না পারার কথা আগেই জানা গিয়েছিল। তারপরও দেশসেরা এ ওপেনারের জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষায় ছিল নির্বাচকরা। দ্বিতীয় টেস্টের আগে তামিমের ইনজুরির নিয়ে গতকাল সবশেষ তথ্য জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জানিয়েছে দ্বিতীয় টেস্টে নিশ্চিত খেলা হচ্ছে না তামিমের। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে বিসিবি। বিসিবি থেকে যে সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হলো, তাতে লেখা হয়েছে, ‘ইনজুরির কারণে ব্লুমফন্টেইনে শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না তামিম ইকবাল।’ তামিমের চোট নিয়ে জাতীয় দলের ফিজিওথেরাপিস্ট থিহান চন্দ্রমোহন জানান, ‘প্রথম টেস্ট ম্যাচের পর তামিমের আল্ট্রাসাউন্ড স্ক্যান করানো হয়। সেখানে তার গ্রেড ওয়ান পর্যায়ের উরুর সমস্যা দেখা গেছে। এ ধরনের সমস্যার অর্থ হচ্ছে দ্বিতীয় টেস্টে খেলার জন্য প্রস্তুত নন তিনি। পরিকল্পনা অনুযায়ী সেরে উঠলে আশা করছি ১৫ অক্টোবর প্রথম ওয়ানডেতে আমরা তাকে মাঠে দেখতে পাবো।’ ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেই বাঁ উরুতে চোট পেয়েছিলেন তামিম। চোট নিয়েই পচেফস্ট্রুমে প্রথম টেস্টে খেলেছিলেন বাঁহাতি এ ওপেনার। তবে প্রথম টেস্টে তার পারফরমেন্স তেমন ভালো ছিলনা। দক্ষিণ আফ্রিকার মতো বিরুদ্ধ কন্ডিশনে দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়া খেলতে নেমে প্রথম টেস্টে ৩৩৩ রানে লজ্জাজনকভাবে হেরেছে বাংলাদেশ। সাকিবের সঙ্গে ওপেনার তামিমের অনুপস্থিতে শেষ টেস্টে আরও বেকায়দায় পড়তে পারে মুশফিকুর রহিমের দল। তবে তামিমের পরিবর্তে দলের হয়ে এই টেস্টে মাঠে নামতে যাচ্ছেন সৌম্য সরকার। আর তামিমের অনুপস্থিতে ইমরুল কায়েসের সাথে তিনিই ওপেন করবেন।

দক্ষিণ আফ্রিকা সফরে এবার ভালো করতে চেয়েছিল বাংলাদেশ। এই সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজ দিয়ে শুরু হওয়ায় এবার টেস্টে নিজেদের তুলে ধরতে চেয়েছিল টাইগাররা। কিন্তু সফরের প্রথম থেকেই একের পর এক সদস্যায় পড়ে দলটি। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ থেকে সাকিব বিশ্রামের জন্য নিজের নাম প্রত্যাহার করলেই প্রথম ধাক্কা খায় বাংলাদেশ দল। আবার প্রথম টেস্টে খেলতে নেমে প্রথম ইনিংসে কিছুটা ভালো করলেও দ্বিতীয় ইনিংসে চরম ব্যাটিং বিপর্যয়ে ৩৩৩ রানের বিশাল ব্যবধানে হারে বাংলাদেশ দল। ফলে দ্বিতীয় টেস্টে ভালো করে ওয়ানডে সিরিজ শুরু করতে চেয়েছিল দলটি। কিন্তু দ্বিতীয় টেস্টে তামিমের বাদ পড়ায় দলের মনোবলে আরো একবার বড় ধরনের ধাক্কা খেল টাইগাররা। কারণ দক্ষিণ আফ্রিকার বাউন্সি উইকেটে তামিম ইকবাল ভালো খেলতে পারে এটা সবাই জানে। তিন্তু সেই তামিমকে ছাড়াই নামতে হচ্ছে মুশফিকদের। তবে তামিম না থাকলেও বাংলাদেশ দলে ভালো কিছু প্লেয়ার আছে যারা ঠিক মতো খেলতে পারলেও ভালো করার সুযোগ আছে দলের সামনে। তবে শেষ টেস্টে নিজেদের তুলে ধরে খেলতে হবে। সেক্ষেত্রে ব্যাটিং-বোলিং আর ফিল্ডিং তিন বিভাগেই ভালো করতে হবে টাইগারদের। তবেই শেষ টেস্টে ভালো করার সুযোগ থাকবে বাংলাদেশের সামনে। আর এই টার্গেট নিয়ে মাঠে নামবে অধিনায়ক মুশফিকুর রহিম।

Please follow and like us:

Check Also

সাফজয়ী ফুটবলার রাজিয়া সুলতানার বাড়িতে চলছে কান্না

সাতক্ষীরা সংবাদদাতাঃ গত শুক্রবার দুপুর ১২টার দিকে রাজিয়াদের জরাজীর্ণ বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়িজুড়ে যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।