সাতক্ষীরা আলিয়া মাদ্রাসার গভর্নিং বডি গঠনে অনিয়মের অভিযোগ

নানা অনিয়ম ও দুর্নীতির মধ্যদিয়ে সাতক্ষীরা আলিয়া কামিল মাদ্রাসার গভর্নিং বডির কার্যক্রম শুরু হয়েছে বলে অভিযোগ উঠেছে। সাতক্ষীরা জেলার মাদ্রাসা শিক্ষার সর্বোচ্চ এ শিক্ষা বিদ্যাপিঠে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ এবং গভর্নিং বডি গঠনে চরম অনিয়ম ও বিধি লঙ্ঘন করা হচ্ছে।

 

প্রসঙ্গত: বর্তমান কমিটির মেয়াদ রয়েছে আগামী ৯.১২.১৭ পর্যন্ত। ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া (যা ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় গৃহিত) এর অডিন্যান্স অনুযায়ী গভর্নিং বডির নির্বাচন বিদ্যমান কমিটির মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে ৩০দিন পূর্বে অনুষ্ঠিত হওয়ার কথা। যা ঠিক রাখতে মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ব্যাকডেট দিয়ে করেছেন। ওই একই অডিন্যান্স এর ৭. ৪. গ. ধারা মতে নির্বাচনের ৩০দিন পূর্বে নির্বাচনের নির্দিষ্ট তারিখ, স্থান ও নাম প্রকাশ করতে হবে এবং কমপক্ষে ৬০ দিন পূর্বে সকল ক্যাটাগরির খসড়া ভোটার তালিকা গভর্নিং বডি কর্তৃক অনুমোদিত হইবে। অথচ মাদ্রাসার গভর্নিং বডির সভায় অনুমোদন নেওয়া হয়নি। বিধি অনুযায়ী যা বিগত ৮-১০-১৭ তারিখের মধ্যে হওয়ার কথা ছিল।

মাদ্রাসার একজন সিনিয়র শিক্ষক জানান, বিধি অনুযায়ী অডিন্যান্স এর ৯.১ ধারায় বর্তমানে মাদ্রাসায় এডহক কমিটি গঠন ছাড়া কোনো উপায় নেই। নিয়মিত কমিটি গঠনের কোন সুযোগই নেই। প্রাপ্ত তথ্যে জানা গেছে, মাদ্রাসার প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মাও. সামছুর রহমান বিগত ৩১-১০-১২ তারিখে অবসরে যাওয়ার পর ওই মাদ্রাসার বিভিন্ন স্তরের ৫জন শিক্ষক ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। বিগত ৪বছরের মধ্যে দায়িত্বপ্রাপ্ত কোন অধ্যক্ষই শূন্যপদে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ করতে পারেনি। যে কারণে ক্রমান্বয়ে প্রশাসনিক জটিলতা বৃদ্ধি পাচ্ছে।

 

প্রসঙ্গত: দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের অবর্তমানে সহকারি শিক্ষকরা ভারপ্রাপ্ত হওয়ায় তারা নানা অযুহাতে দীর্ঘদিন যাবত ক্ষমতায় থাকার চেষ্টা করে থাকেন। যে কারণে প্রতিষ্ঠানে বিভিন্ন দলাদলি, কোন্দল, বিভাজন এবং প্রশাসনিক জটিলতা দেখা দেয়। এসব বিষয়গুলো বিবেচনা করে সরকারের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর গত ৩০-৮-১৭ তারিখে এক অফিস আদেশে- এক বছরের অধিক সময় কোন ব্যক্তি প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্বে নিয়োজিত থাকতে পারবেন না বলে এক পরিপত্র জারি করেছেন। অথচ সাতক্ষীরা আলিয়া মাদ্রাসায় মাওঃ মোস্তফা সামছুজ্জামান ১ বছর ৪ মাস ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উক্ত অফিস আদেশটি সাতক্ষীরা আলিয়া মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ পাওয়ার পরও মাদ্রাসার সভাপতি জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করেননি বলে জানান গভর্নিং বডির এক সদস্য। মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাও. মোস্তফা সামছ্জ্জুামান সকল ক্যাটাগরির সাময়িক ভোটার তালিকা প্রস্তুত করে তা গভর্নিং বডি থেকে অনুমোদন নেননি বলে স্বীকার করেছেন। মাদ্রাসার অধিকাংশ শিক্ষক এবং এলাকাবাসি বিধি মোতাবেক গভর্নিং বডি গঠন এবং অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ সম্পন্ন করতে মাদ্রাসার সভাপতি জেলা প্রশাসকের সুদৃষ্টি কামনা করেছেন।

Please follow and like us:

Check Also

কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে অব্যাহতি

সনদ বাণিজ্য চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে স্ত্রী গ্রেফতার হওয়ার পর এবার বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।