সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের কোটি টাকার টেন্ডারে অনিয়ম: উচ্চ পর্যায়ের তদন্ত সম্পন্ন#সরকার দলীয় যুবলীগ, ছাত্রলীগ ও তাঁতী লীগ ক্যাডাররা সাতক্ষীরা সিভিল সার্জন অফিসে দরপত্র ছিঁড়ে নষ্ট করে

মনি: সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের কোটি টাকার এম এস আর সামগ্রীর দরপত্র আহবানে অনিয়ম নিয়ে তদন্ত সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত উচ্চ পর্যায়ের তদন্ত টিমের সদস্যরা সিভিল সার্জন অফিসে অভিযোগকারী বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিকদের কাছ থেকে সেদিনের অনিয়মের নানা তথ্য লিখিতভাবে জমা নেন। প্রসঙ্গত, গত ৬ আগষ্ট সরকার দলীয় যুবলীগ, ছাত্রলীগ ও তাঁতী লীগ ক্যাডাররা সাতক্ষীরা সিভিল সার্জন অফিসে দরপত্র ছিঁড়ে ফেলা বা নষ্ট করে দেওয়ার ফলে বেশিরভাগ ঠিকাদাররা দরপত্র জমা দিতে পারেনি স্বাস্থ্য বিভাগের ডিজি বরাবর এমন অভিযোগ করেন মেসার্স শহিন এন্টারপ্রাইজ, এস আর এন্টারপ্রাইজ, মেসার্স শাহজান চৌধুরী, কোহিনুর মেডিকেল নামের চারটি ঠিকাদারী প্রতিষ্ঠান। স্বাস্থ্য বিভাগের ডিজি গত ২৬ সেপ্টেম্বর এক আদেশে বিভাগীয় /ডিডি /স্বাস্থ্য/ অধিঃ/ হিসাব/ এমএসআর/ সিএস/ সাতক্ষীরা/ ০১/২০১৭/২০১৮/৪৮/৬৪ স্মারকে স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক ডাঃ রওশন আনোয়ারকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ঠ একটি তদন্ত কমিটি গঠন করে দেন। এই কমিটির সদস্যরা সিভিল সার্জন অফিসে অভিযোগকারী বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানের নানা তথ্য লিখিতভাবে তাদের কাছ থেকে জমা নিয়েছেন। প্রসঙ্গত, গত ৬ আগষ্ট সাতক্ষীরা স্বাস্থ্য বিভাগে ওষুধ, গজ ব্যান্ডেজ, কেমিক্যাল রিএজেন্ট, আসবাবপত্রসহ সাতটি আইটেম সরবরাহের বিপরীতে এক কোটি পনের লাখ টাকার টেন্ডার আহবান করেন সিভিল সার্জন ডা. তাওহীদুর রহমান। এ জন্য ৯৭ টি সিডিউল বিক্রি হয়। এর মধ্যে জমা পড়ে মাত্র ৬ টি টেন্ডার। এমএসআর নীতিমালা অনুযায়ী ৩০ লাখ টাকার উপরে সরকারি দরপত্র আহবানের ক্ষেত্রে নিয়ম অনুযায়ী তিনটি স্থানে এই দরপত্র জমা দেওয়ার বিধান থাকলেও এক্ষেত্রে রহস্যজনকভাবে কেবলমাত্র সিভিল সার্জন অফিসের বাক্সে তা জমা দেওয়ার কথা বলা হয়। এছাড়া মেয়াদ উত্তীর্ণ ট্রেড লাইসেন্স দ্বারা দরপত্র আহবান, নিয়মবহিভর্ুৃতভাবে এক কোটি টাকার প্রত্যয়ন পত্রের কার্যাদেশ চাওয়াসহ নানা অনিয়ম দুর্নীতি করা হয়। যা গত তিন বছরে এ ধরনের অনিয়ম করা হয়নি। তারা জানান, সিভিল সার্জন ডা. তাওহীদুর রহমান একটি বিশেষ ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছ থেকে মোটা অংকের আর্থিক সুবিধা নিয়ে তিনি এ অনিয়মের আশ্রয় নিয়েছেন। তারা আরো জানান, এই সিভিল সার্জন সাতক্ষীরায় যোগদানের পর থেকে এ পর্যন্ত যে কয়টি টেন্ডার আহবান করেছেন প্রত্যেকটিতে তিনি অনিয়মের আশ্রয় নিয়েছেন। ভুক্তভোগী ঠিকাদারসহ সাতক্ষীরা সচেতন মহল স্বাস্থ্য মহাপরিচালকের কাছে দুর্নীতিবাজ এই সিভিল সার্জনের বদলিসহ শাস্তির দাবী জানান।
এ ব্যাপারে সিভিল সার্জন ডা. তাওহীদুর রহমান জানান, তিনি সরকারী নিয়ম অনুযায়ীই টেন্ডার আহবান করেছিলেন। কোন অনিয়ম দুর্নীতির আশ্রয় নেননি। তিনি আরো জানান, তদন্ত টিম যথাযথভাবে তদন্ত করে চলে গেছেন। তারা তাদের সামনে এ বিষয়ে কোন মন্তব্য করেননি। এ ব্যাপারে জানতে চাইলে তদন্ত টিমের প্রধান খুলনা বিভাগীয় পরিচালক ডাঃ রওশন আনোয়ারা জানান, এ নিয়ে বলার জন্য এখনো সময় হয়নি। কারণ তদন্ত এখনো শেষ হয়নি।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।