রোহিঙ্গাদের না ফেরানোর দাবিতে মিয়ানমারে বৌদ্ধ ‘জঙ্গিদের’ বিক্ষোভ

নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের স্বদেশে ফিরিয়ে না আনতে দেশটিতে বিক্ষোভ করেছে উগ্র বৌদ্ধ জঙ্গিরা। মিয়ানমারের সিতুই শহরে উগ্র বৌদ্ধরা বিক্ষোভ মিছিল করে দেশটির সরকারের কাছে বাংলাদেশে পালিয়ে আসা ৬ লাখ রোহিঙ্গাকে ফেরত না নেওয়ার দাবি জানিয়েছে। রোববার রাখাইন অঞ্চলের রাজধানী সিতুই শহরে এ বিক্ষোভ করে এধরনের দাবি জানায় উগ্র বৌদ্ধরা যখন সোমবার বাংলাদেশের সঙ্গে রোহিঙ্গাদের ফেরত নিয়ে দেশটিতে আলোচনা শুরু হয়েছে। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালে এই ইস্যুতে আলোচনা করতে বর্তমানে মিয়ানমার সফরে রয়েছেন।

গত আগস্ট মাস থেকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধ জঙ্গিদের নির্যাতন, নির্বিচারে গণধর্ষণ, বাড়ি ঘর লুটপাট ও অগ্নিসংযোগ ও হত্যার মুখে ৬ লাখেরও বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে বলে জাতিসংঘ বলছে। ২০১২ সাল থেকে রাখাইনের রাজধানী সিতুই সহ বিভিন্ন স্থানে রোহিঙ্গা মুসলমানদের ওপর সহিংসতা শুরু হয়।
সিতুইতে উগ্র বৌদ্ধ জঙ্গিদের বিক্ষোভ চলাকালে আয়োজনকারীদের একজন অং হাতৈ জানান, যে কোনো নাগরিককে সিতুইতে আমরা স্বাগত জানাই। কিন্তু রোহিঙ্গা মুসলমানদের কোনো নাগরিক অধিকার নেই তাই মিয়ানমার সরকারের উচিত দ্বন্দ্ব মুক্ত অঞ্চলের জন্যেই বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের ফেরত না নেওয়া।
মিয়ানমার সংখ্যালঘু রোহিঙ্গাদের নাগরিক ও ভোটের অধিকার কেড়ে নেওয়ার পর তাদের ওপর নিঃশংসতা চলছে। মিয়ানমারে যে ১৩৫টি জাতিগত গোষ্ঠীর তালিকা থেকে রোহিঙ্গাদের বাদ দেওয়া হয়। সূত্র: মিয়ানমার টাইমস।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।