বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনার ৬ ধাপ উন্নতি

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বসের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ছয় ধাপ এগিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সাময়িকীটি ২০১৭ সালের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। এতে শেখ হাসিনার অবস্থান ৩০তম।

ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় গত বছর ৩৬ এবং ২০১৫ সালে ৫৯তম অবস্থানে ছিলেন শেখ হাসিনা।

ফোর্বসের ওয়েবসাইটে শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করা হয়েছে। এতে বলা হয়েছে, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তার অঙ্গীকার করেছেন শেখ হাসিনা। বাংলাদেশে তাদের আশ্রয়ের জন্য দুই হাজার একর জমি বরাদ্দ দিয়েছেন তিনি

মার্কিন এই সাময়িকী বলছে, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশ গণহত্যার মুখোমুখি হয়েছিল। নিজ দেশে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় ও তাদের খরচ বহন করতে পেরে শেখ হাসিনা গর্বিত। শনাক্তের জন্য রোহিঙ্গাদের নিবন্ধন কার্ড ও শিশুদের টিকা দিচ্ছে।

ফোর্বসের তালিকায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। দ্বিতীয় অবস্থানে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার মতো জটিল ও ঐতিহাসিক যাত্রা ‘ব্রেক্সিট’ প্রক্রিয়ায় দেশটির নেতৃত্ব দিচ্ছেন তিনি।

মে’র পরেই আছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস (তৃতীয়)। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের শতাধিক দেশে তাদের দাতব্য সংস্থা বিল অ্যান্ড মিলিন্ডা ফাউন্ডেশনের মাধ্যমে তিনি প্রায় ৪০ বিলিয়ন ডলার দান করেছেন।

ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ আছেন চতুর্থ স্থানে, পঞ্চমে আছেন জেনারেল মোটরসের (জিএম) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ম্যারি তেরেসা বারা।

শীর্ষ দশে আরো যারা আছেন- ষষ্ঠ- ইউটিউব ও গুগলের সিইও সোসান উজকিকি, সপ্তম- ফিডালিটি ইনভেস্টমেন্টের প্রেসিডেন্ট-সিইও আবিগাইল জনসন, অষ্টম- আইএমএফের এমডি ক্রিস্টিন ল্যাগার্ডে, নবম- স্যানটানডার গ্রুপের চেয়ারম্যান আনা প্যাট্রিসিয়া বোটিন ও দশম- আইবিএমের সিইও গিনি রোমেট্টি।

রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তি ও মানবসেবার মতো বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্বের আসনে থাকা বিশ্বের ২৯টি দেশ থেকে ১০০ ক্ষমতাধর নারীর এই তালিকা তৈরি করেছে ফোর্বস।

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।