জনজীবনকে অতিষ্ঠ করে তুলবে— বিদ্যুতের মূল্যবৃদ্ধি জনবিচ্ছিন্ন করবে সরকারকে

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:আবাসিক গ্রাহকদের জন্য ইউনিটপ্রতি বিদ্যুতের মূল্য ৫ দশমিক ৩ শতাংশ বাড়িয়ে সরকার জনজীবনকে অতিষ্ঠ করার নীতি গ্রহণ করেছে। মূল্যবৃদ্ধির পৃষ্ঠপোষক সরকার নিজেই, সেখানে সাধারণ মানুষের ন্যায্যতা পাওয়ার কোনো জায়গায়ই আর থাকল না।

তবে বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত ও শতভাগ জনস্বার্থবিরোধী। এই অপরিপক্ব সিদ্ধান্ত সরকারকে দিন দিন জনবিচ্ছিন্নতার দিকে ঠেলে দেবে। যার খেসারত দিতে হবে আগামী নির্বাচনে।

আগামী ডিসেম্বর থেকে খুচরা গ্রাহকদের ওপর বিদ্যুতের দাম পুনঃনির্ধারণের বিষয়টি বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন জানানোর পর এভাবেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ভোক্তা অধিকার রক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা।

এ প্রসঙ্গে যুগান্তরের কাছে দেয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ‘কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, বিদ্যুতের দাম যেখানে কমানো উচিত ছিল, সেখানে উল্টো বাড়ানো হল।

এটা মোটেও সুবিবেচনাপ্রসূত, ন্যায়সঙ্গত ও যৌক্তিক হয়নি। আমি মনে করি, সরকার হয় না বুঝেই এমন জনস্বার্থবিরোধী সিদ্ধান্ত নিয়েছে, অথবা স্বার্থসংশ্লিষ্ট মহলের দ্বারা প্রভাবিত হয়ে এরকম অজনপ্রিয় সিদ্ধান্তে গেছে।

তবে জনস্বার্থবিরোধী এ ধরনের সিদ্ধান্ত যেভাবেই নেয়া হোক, সেটা সরকারের জন্য যে বুমেরাং হচ্ছে তা একজন শিশুও বুঝতে পারছে। কিন্তু সরকার বুঝছে না।

এই একঘেয়েমি মনোভাব দিন দিন সরকারকে জনবিচ্ছিন্নতার দিকে নিয়ে যাবে। অপর এক প্রশ্নের জবাবে গোলাম রহমান বলেন, বিদ্যুতের দাম বাড়ার কারণে মানুষের জীবনযাত্রায় ব্যয় বাড়াবে।

এই বাড়তি মূল্যবৃদ্ধির দরুন উৎপাদন ও পরিবহন সব খাতের ব্যয় বাড়বে। এতে দ্রব্যমূল্যও বাড়বে। খরচ ব্যবসাযীরা ভোক্তার কাছ থেকে এ বাড়তি ব্যয় কড়ায়-গণ্ডায় আদায় করে নেবে।

ফলে বাড়বে দ্রব্যমূল্যও। এতে মূল্যস্ফীতির ঊর্ধ্বগতিতে স্বল্প আয়ের মানুষের নাভিশ্বাস অবস্থা তৈরি হবে।

বাংলাদেশ রফতানিকারক সমিতির (ইএবি) সভাপতি আবদুস সালাম মুর্শেদী যুগান্তরকে বলেন, অসময়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধি ভালো লক্ষণ নয়।

এখন গ্রাহকপর্যায়ে বাড়লেও কিছুদিন পর হয়তো ইন্ডাস্ট্র্রিপর্যায়েও বাড়াবে। আবার এটি এমন একটি উপকরণ এর দাম কোথাও বাড়লে সেটার প্রভাব সর্বত্র দেখা দেয়।

ফলে জনজীবনে এর একটা বিরূপ প্রভাব এ উদ্যোগের মধ্য দিয়ে পড়বে- এটা বলার অপেক্ষা রাখে না।jugantor.com

Please follow and like us:

Check Also

ইসরায়েলের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

ইরান থেকে ইসরাইলের উদ্দেশ্যে শতাধিক ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এসব প্রতিহত করতে ইসরাইলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।