শ্যামনগরে মানষিক রোগী কাদের এখন জেলে# সামাজিক বনায়নের গাছ কর্তনের অভিযোগ

 

মোস্তফা কামাল,শ্যামনগর (সাতক্ষীরা) : সাতক্ষীরার শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান এ্যাডঃ জহুরুল হায়দার বাবু (পিপি) দক্ষতা ও কর্মতৎপরতা মূল্যয়নের ভিত্তিতে সাতক্ষীরা জেলা পর্যায়ে ২য় স্থান অধিকার করেছেন। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব ড. সৈয়দা নওশীন পর্ণিনী প্রেরিত এক লিখিত পত্রে এ তথ্য জানা যায়। ২০১৭-১৮ অর্থবছরের উন্নয়ন বাজেটে ইউনিয়ন পরিষদ উন্নয়ন সহায়তা শীর্ষক থোক বরাদ্দ থেকে প্রাপ্ত অর্থ দক্ষতা ও কর্মতৎপরতা মূল্যায়নের ভিত্তিতে সাতক্ষীরা জেলা পর্যায়ে শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান এ্যাডঃ জহুরুল হায়দার বাবু (পিপি) ২য় স্থান অধিকার করায় শ্যামনগরে সর্বস্তরের মানুষ তাকে অভিনন্দন জ্ঞাপন করেছেন।

 

শ্যামনগরে মানষিক রোগী কাদের এখন জেলে

মোস্তফা কামাল, শ্যামনগর (সাতক্ষীরা) : শ্যামনগরের আব্দুল কাদের (৩৫) নামীয় এক মানসিক রোগী সাতক্ষীরা জেলা কারাগারে কষ্টে দিনাতিপাত করছে। সে হাওয়ালভাঙ্গী গ্রামের মৃত শাহাদাৎ মোড়লের পুত্র। আব্দুল কাদেরের মাতা বিধবা জাহানারা খাতুন জানান, প্রায় ৬/৭ বৎসর পূর্বে তার স্বামী ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে মারা যান। একমাত্র পুত্র সন্তান আব্দুল কাদেরই আয়ের একমাত্র ব্যক্তি। ভ্যান চালিয়ে বা দৈনন্দিন শ্রমিকের কাজ করে অতিকষ্টে সংসার চলে। অথচ তার স্বামীর মৃত্যুর পর থেকে আব্দুল কাদের মানসিক রোগী হয়। গত ২ বৎসর পূর্বে আত্মহত্যা করতে গেলে আব্দুল কাদেরকে এলাকাবাসী উদ্ধার করে। দারিদ্রতার মধ্য দিয়েও প্রখ্যাত মানসিক ডাক্তার ধীরাজ মোহন (এমবিবিএস) এর অধীনে আব্দুল কাদেরকে দীর্ঘদিন যাবৎ চিকিৎসা করানো হচ্ছে। গত ২৭ নভেম্বর কাদেরের স্ত্রীর অনুরোধে মানসিক চিকিৎসা করানোর জন্য কালিগঞ্জে কালিকাপুর গ্রামে তার শিশু পুত্রসহ স্ত্রীও একসঙ্গে শ্বশুরালয়ে যান। গত সোমবার বেলা প্রায় ১ টার দিকে আব্দুল কাদেরের মানসিক রোগ প্রচন্ড দেখা দেওয়ায় স্ত্রী,শ্বাশুড়ী সহ অনেকে তাকে বিবৃতি করার চেষ্টা করে। এক পর্যায়ে তার ৭ মাস বয়সী পুত্রকে নিয়ে বাড়ি আসতে গিয়ে তার শ্বশুর বাড়ীর অনেকের সামনে টিউবওয়েলে মুখ ধৌত করতে গিয়ে শিশু সন্তানটি হাত থেকে পড়ে যায়। আঃ কাদের হতভম্ব হলেও তার স্ত্রী ও শ্বশুরালয়ের অনেকেই তাকে দ্রুত উদ্ধার করে প্রথমে শ্যামনগর হাসপাতালে ভর্তি করার পর সংকটাপন্ন অবস্থায় সাতক্ষীরা সদর হাসপাতালে নিয়ে যাওয়ার পথে সন্তানটি মারা যায়। এ ঘটনায় মানসিক রোগী আব্দুল কাদেরকে তার শ্বশুর বাড়ি থেকে পুলিশ আটক করে জেল হাজতে প্রেরণ করেন। জেলখানায় আঃ কাদের পূর্বের ন্যায় কোন খাদ্য খেতে চাচ্ছে না এবং তার ব্যবহৃত পোশাক জেলখানায় প্রেরণ করা হলেও সে নিতে অনিহা প্রকাশ করেছে। জেলখানায় তাকে মানসিক চিকিৎসা না পেলে তার কষ্টের সীমা থাকবে না। কাদেরের স্ত্রী সহ তাদের পরিবার শান্ত নিরীহ হওয়ায় আঃ কাদেরকে তারা বিভিন্ন সময় মানসিক ডাক্তার দেখিয়েছিলেন। আঃ কাদেরের বিধবা মাতা ও পুত্রবধুকে নিয়ে দুঃচিন্তায় কালিকাপুরে দিন কাটাচ্ছে। বিভিন্ন মিডিয়ায় গুজব ছড়িয়ে মানসিক রোগী আঃ কাদের নিজ সন্তানকে হত্যা করার সংবাদ শুনে তার মাতা এখন মানসিক রোগে আক্রান্ত হতে চলেছে এবং মানসিক রোগী আঃ কাদের এখন সাতক্ষীরা জেলে অতি কষ্টে দিনাতিপাত করছে ।

 

শ্যামনগরে সামাজিক বনায়নের গাছ কর্তনের অভিযোগ
মোস্তফা কামাল,শ্যামনগর (সাতক্ষীরা) ঃ শ্যামনগর উপজেলায় খোলপেটুয়া নদীর চরে সামাজিক বনায়ন কর্মসূচীর আওতায় বিভিন্ন প্রজাতির মূল্যবান গাছ দুর্বত্তরা রাতের আধারে কর্তন করার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার গভীর রাতের কোন এক সময় দুর্বৃত্তরা মূল্যবান গাছ কেটে সাবাড় করে পরিবেশের মারাত্মক ক্ষতি সাধন করে। এঘটনায় ভুক্তভোগী ওবায়দুল কবির শ্যামনগর থানায় ১৩১৬ নং জিডি করেছে। জিডি সূত্রমতে, নওয়াবেঁকী ও বড়কুপট গ্রামের ৪৫ জন মিলেমিশে খোলপেটুয়া নদীর চর ইজারা নিয়ে কেওড়া, বাইন ও সুন্দরীসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপন করে। কিন্তু রাতের আধারে দুর্বৃত্তরা গাছ কেটে লক্ষাধিক টাকার ক্ষতিসাধন করে।

 

 

Please follow and like us:

Check Also

সাফজয়ী ফুটবলার রাজিয়া সুলতানার বাড়িতে চলছে কান্না

সাতক্ষীরা সংবাদদাতাঃ গত শুক্রবার দুপুর ১২টার দিকে রাজিয়াদের জরাজীর্ণ বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়িজুড়ে যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।