মাদুরাই শহরে যেভাবে দিন কাটছে সেই নওমুসলিম মনিকার

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:অর্ধ শতাধিক মুভিতে তিনি অভিনয় করেছেন। তেলেগু, মালায়াম, কানাড়ার মতো দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র শিল্পে তিনি অত্যন্ত জনপ্রিয় মুখ। সেই শিশু শিল্পী হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন চলচ্চিত্র জগতে। গুরুত্বপূর্ণ পুরস্কারও পেয়েছেন দক্ষতার পুরস্কার হিসেবে।

তিনি মনিকা। তবে এখন তার নাম রাহিমা। মুভি জগতের সাথে সম্পর্ক ছিন্ন করে এখন নতুন দুনিয়ায় প্রবেশ করেছেন। ইসলাম গ্রহণ করে তিনি এখন জীবন-দর্শন পুরো বদলে ফেলেছেন। খোলামেলা পোশাক ছেড়ে এখন হিজাব পরছেন।

২০১৪ সালে তার ইসলাম গ্রহণ বেশ আলোড়ন সৃষ্টি করেছিলেন। সংবাদ সম্মেলনে তিনি ঘোষণা করেছিলেন, ‘ইসলাম ধর্মকে জেনে-বুঝেই আমি গ্রহণ করেছি।’ সংবাদ সম্মেলনেই তিনি মুভির জগত ছাড়ার কথা জানান। ইসলাম-নির্দেশিত পোশাকই এসময় তিনি পরেছিলেন।

তিনি বলেন, ‘আমি অর্থের জন্য ইসলাম গ্রহণ করিনি। আমি ওই ধরনের লোক নই। আমি ইসলামের মূলনীতি বুঝেছি। তারপর ইসলামে ধর্মান্তরিত হয়েছি।’

ইসলামের প্রতি তার আগ্রহ সৃষ্টি হয় সেই ২০১০ সলে। ওই সময় থেকেই ইসলামি বিধিবিধান তাকে আকৃষ্ট করতে থাকে। তিনি ইসলাম নিয়ে পড়াশোনা করতে থাকেন। ইসলামের নামে চরমপন্থীদের কাণ্ড কারখানায় তিনি ক্ষুব্ধ ছিলেন। কিন্তু ইসলাম নিয়ে পড়াশোনা করে বুঝতে পারেন, এটা শান্তির ধর্ম।

তিনি তার নতুন নাম রেখেছেন এম জি রাহিমা। এই নামের ‘এম’ এসেছে তার বাবার নাম মারঠি রাজ থেকে আর ‘জি’ এসেছে তার মায়ের নাম গ্রেসি থেকে। ২০১৫ সালে তিনি মালিক নামে চেন্নাইভিত্তিক এক উদ্যেক্তাকে বিয়েও করেছেন। পারিবারিক আয়োজনেই হয়েছে এই বিয়ে। বর-কনের বাবারা পরস্পরের ঘনিষ্ঠ বন্ধু।

মনিকা ছিলেন দক্ষিণী চলচ্চিত্রে বেশ আলোচিত মুখ। শিশুশিল্পী হিসেবে তিনি তামিল নাড়ুর জাতীয় পুরস্কার লাভ করেন। ২০০১ সালে মালায়লাম চলচ্চিত্রে অভিনয়ে শুরুতে তিনি নাম পরিবর্তন করে প্রাভিনা রাখেন।

২০১৩ সালে তার শেষ তামিল ছবি মুক্তি পায় জানাল ওরাম নামে। জন্মের সময় মনিকার নাম ছিল রেখা মরুথিরাজ। তামিল ও তেলেগু চলচ্চিত্রে অভিনয়ের সময় তার নাম হয় মনিকা।

২০১৪ সালের ৩০ মে তিনি ইসলাম গ্রহণ করেন। তামিল চলচ্চিত্রে শিশু শিল্পী হিসেবে তিনি অভিনয় শুরু করেন। ৭০টিরও বেশি ছবিতে তিনি কাজ করেছেন। তেলেগু, মালায়লাম ও কান্নাডা ছবিতের তিনি ছিলেন পরিচিত মুখ।

৩১ মে শুক্রবার এক প্রেস কনফারেন্সে ২৬ বছর বয়সী এ অভিনেত্রী বলেন, ‘আমি টাকা বা প্রেমের জন্য ইসলাম ধর্ম গ্রহণ করিনি। ইসলামের নিয়মকানুন ও রীতিনীতি পছন্দ হওয়ায় আমি এ ধর্ম গ্রহণ করেছি।’

কার মাধ্যমে তিনি ইসলাম ধর্ম গ্রহণে অনুপ্রাণিত হন তা তিনি জানাননি। তিনি আর চলচ্চিত্রে অভিনয় করবেন না বলে জানান।

পরে এই সুন্দরী নয়িকা চেন্নাই-ভিত্তিক উদ্যোক্তা ও মাদুরাই শহরের বাসিন্দা মালিক নামে এক ব্যবসায়ীকে বিয়ে করেন। ২০১৫ সারের ১১ জানুয়ারি চেন্নাইয়ে এ বিয়ে অনুষ্ঠিত হয়। পারিবারিক আয়োজনেই এই বিয়ে করেন মনিকা। বর মালিক মনিকারই বাবার এক ঘনিষ্ঠ মুসলিম ব্যবসায়ী বন্ধুর ছেলে।

পারবারিক সূত্র জানিয়েছে, রহিমা এখন অনেকটা নিরবেই দিন কাটাচ্ছেন তিনি।নিয়মিত নামাজ পড়েন ও কোরআন তেলাওয়াত করেই তার দিন কাটছে। ইসলামের অনুশাসন মেনে নতুনভাবে তার জীবন গড়েছেন।

বর্তমানে তিনি দুই সন্তানের জননী। সন্তান লালন পালন আর ধর্ম পালনেই মাদুরাই শহরে দিন কাটছে এক সময়ের জনপ্রিয় এই নায়িকার।

সাম্প্রতিক সময়ে ভারতীয় মুভি জগতের বেশ কয়েকজন সুপারস্টার ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। এদের অন্যতম হলেন মিউজিশিয়ান এ আর রহমান ও যবন শঙ্কর রাজা।

হিন্দু সংখ্যাগরিষ্ঠ ভারতে মুসলমান হচ্ছেন প্রায় ২০ কোটি।

০৯ ডিসেম্বর ২০১৭,শনিবার:ক্রাইমর্বাতাডটকম/ ইন্টারনেট/আসাবি

Facebook Comments
Please follow and like us: