জেরুসালেম ইস্যুতে ট্রাম্পের সমালোচনায় পুতিন ও এরদোগান

গার্ডিয়ান : জেরুসালেমকে ইসরায়েলি রাজধানী স্বীকৃতি দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। কাতারভিত্তিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার আঙ্কারায় যাওয়ার আগে সিরিয়া সফরে গিয়েছিলেন পুতিন। সেখানে সেনা সরিয়ে নেওয়া ঘোষণা দেন। কথা বলেবেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গেও। মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নের চেষ্টা করছেন পুতিন।

এসময় উঠে আসে জেরুজালেম নিয়ে ট্রাম্পের সিদ্ধান্তের কারণে সৃষ্ট সংকটও। গত বুধবার জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন ট্রাম্প। জানান, খুব শিগগিরই মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুসালেমে সরিয়ে নেওয়া হবে। ট্রাম্পের সিদ্ধান্তে নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক মহল থেকে। উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো আন্তর্জাতিক জোট। বিষয়টি নিয়ে কথা বলেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসও।

পুতিন ও এরদোয়ান বলেন, জেরুসালেম ইস্যুটি ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে আলোচনার মাধ্যমে সমাধা হতে হবে। পুতিন বলেন, রাশিয়া ও তুরস্ক মনে করে জেরুসালেমকে ইসরায়েলি রাজধানী স্বীকৃতি মধ্যপ্রাচ্যে কোনও সুফল বয়ে আনেনি। বরং এটি শান্তি নষ্ট করছে ও এই অঞ্চলকে অস্থির করে তুলছে।

এরদোয়ান বলেন, তিনি পুতিনের অবস্থানে সন্তুষ্ট। ফিলিস্তিনে ইসরায়েলে দখলিকৃত এলাকায় মৃত্যুর জন্য তিনি ইসরায়েলের সমালোচনা করেন।

আজ বুধবার তুরস্কের ইস্তাম্বুলে ওআইসির সম্মেলন হওয়ার কথা। এরদোগানের দাবি, এই সম্মেলনের মাধ্যমেই পরিস্থিতি পাল্টে যাবে। সম্মেলনে প্রতিনিধি পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন পুতিনও।

সরব হলেন লেখক, সংগীতশিল্পী ও অভিনেতারা

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির বিরুদ্ধে তুমুল নিন্দার ঝড়ে শামিল হয়েছেন লেখক, সংগীতশিল্পী ও অভিনয়শিল্পীরাও। ব্রিটিশ সংবাদমাধ্যমের কাছে পাঠানো এক চিঠিতে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন শিল্প ও সাহিত্য অঙ্গনের প্রখ্যাত ব্যক্তিরা।

প্রতিবেদনে বলা হয়, শিল্প জগতের ব্যক্তিরাও এ সমালোচনার কাতারে শামিল হয়েছেন। ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে তারা গার্ডিয়ানের কাছে একটি চিঠি পাঠিয়েছেন। ওই চিঠিতে স্বাক্ষরকারী ব্যক্তিদের মধ্যে রয়েছেন, টিলডা সুইনটন, মার্ক রুফালো, রজার ওয়াটেরস, পিটার গ্যাব্রিয়েল এবং ব্রায়ান ইনো। চিঠিতে আরও স্বাক্ষর করেছেন, নাট্যকার ক্যারিল চার্চিল, পরিচালক মাইক লেইঘ এবং অভিনয়শিল্পী ম্যাক্সিন পিক, জুলি ক্রিস্টি এবং জুলিয়েট স্টিফেনসন।

চিঠিতে অভিযোগ করা হয়, ‘ইসরায়েল সরকার প্রত্যেকটি পর্যায়ে ফিলিস্তিনি জনগণের ওপর সাম্প্রদায়িক বৈষম্য জারি রেখেছে’ এবং ‘ধীরে ধীরে জাতিগত নিধন প্রক্রিয়া চালাচ্ছে’। ট্রাম্পের সিদ্ধান্তের কারণে পরিস্থিতি আরও খারাপ হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন লেখক-সংগীতশিল্পী এবং অভিনয়শিল্পীদের ওই দলটি।

ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করে তারা লিখেছেন, ‘এ ধরনের একটি বর্ণবাদী ম্যানিপুলেশনের প্রতি ট্রাম্পের সমর্থন এবং আন্তর্জাতিক আইনের প্রতি তার অবমূল্যায়নকে আমরা প্রত্যাখ্যান করছি। শিল্পী এবং একটি দেশের নাগরিক হিসেবে আমরা এ নীতির ভয়াবহতা ও অমানবিকতাকে চ্যালেঞ্জ করছি এবং দখলদারদের অধীনে ফিলিস্তিনের জারিকৃত প্রতিরোধের প্রতি সমর্থন জানাচ্ছি।’

উল্লেখ্য, ট্রাম্পের ওই ঘোষণাকে কেন্দ্র করে ক্ষোভের আগুন ছড়িয়ে পড়ছে পুরো বিশ্বে। প্রতিবাদ বিক্ষোভের মুখে তিউনিসিয়ায় মার্কিন দূতাবাস বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্র। আমেরিকার সঙ্গে মুসলিম দেশগুলোর সম্পর্ক ছিন্নের প্রস্তাব দিয়েছে আফগানিস্তানের পার্লামেন্ট। ট্রাম্পের ওই ঘোষণার বিরুদ্ধে অবস্থান নিয়ে রাশিয়া, ফ্রান্স, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়া, লেবাননসহ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে কথা বলেছেন তুরস্কের প্রেসডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। শুধু প্রতিবাদে সীমাবদ্ধ না থেকে জেরুজালেম ইস্যুতে মুসলিম দেশগুলোকে গঠনমূলক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে কাতার।

১৩ ডিসেম্বর,২০১৭ বুধবার:ক্রাইমর্বাতাডটকম/আল জাজিরা/আসাবি

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।